You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৮ই ফেব্রুয়ারী ১৯৬৬

উচ্চ ক্ষমতাসম্পন্ন বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠনের দাবী
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের উপর হামলার প্রতিবাদে প্রদেশব্যাপী ছাত্র ধর্মঘট
(নিজস্ব বার্তা পরিবেশক)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবীণ শিক্ষাবিদ ডঃ আবু মাহমুদের উপর ছাত্ৰনামধারী গুণ্ডাদের ঘৃণ্য হামলায় প্রদেশের ছাত্র, শিক্ষক, অভিভাবক, বুদ্ধিজীবী ও সাধারণ মানুষকে বিক্ষুব্ধ করিয়া তুলিয়াছে। গতকল্য (বৃহস্পতিবার) ঢাকা ও প্রদেশের অন্যান্য স্থানের ছাত্রগণ এই জঘন্য গুণ্ডামির প্রতিবাদে ধর্মঘট পালন। করে এবং প্রতিবাদ সভার মাধ্যমে গুণ্ডা ও তাহাদের উস্কানিদাতাদের প্রতি ধিক্কার জানায়। অভিভাবক, বুদ্ধিজীবী ও রাজনৈতিক নেতৃবর্গ বিভিন্ন বিবৃতির মাধ্যমে অবিলম্বে এই কলঙ্কজনক ঘটনার বিচার বিভাগীয় তদন্ত অনুষ্ঠানের দাবী জানান।
গতকল্য জগন্নাথ কলেজ, কায়েদে আজম কলেজ-প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ শহরের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট অব্যাহত থাকে। জগন্নাথ কলেজের ছাত্রগণ এক প্রতিবাদ সভায় মিলিত হইয়া হামলার প্রতিবাদে আগামী ২২শে ফেব্রুয়ারী পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন।
ইহা ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলসমূহে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
ইডেন গার্লস কলেজে প্রতিবাদ সভা
গতকল্য সরকারী ইন্টারমিডিয়েট মহাবিদ্যালয়ের (ইডেন) ছাত্রীগণ এক সভায় মিলিত হইয়া ডঃ মাহমুদের উপর গুণ্ডাদের হামলার প্রতিবাদ জ্ঞাপন করেন এবং দোষী ব্যক্তিদের শাস্তি বিধানের দাবী জানান। সভায় গৃহীত এক প্রস্তাবে হাইকোর্টের প্রধান বিচারপতিকে লইয়া একটি তদন্ত কমিটি গঠন করিয়া ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবী জানান হয়।
বাংলা কলেজ অধ্যাপকবৃন্দের প্রতিবাদ
গতকল্য সন্ধ্যায় বাংলা কলেজের অধ্যাপকবৃন্দের এক সভায় গত মঙ্গলবারের ঘটনার তীব্র নিন্দা করা হয় এবং দায়ী ব্যক্তিদের অবিলম্বে শাস্তি বিধানের দাবী জানানাে হয়। সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক আশরাফ ফারুকী। বক্তৃতা করেন অধ্যাপক মােকারম হােসেন, অধ্যাপিকা কাজী আমেনা খাতুন ও অধ্যাপক আবদুর রাজ্জাক।
অর্থনীতি ছাত্র সংসদ
গতকল্য ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের ছাত্র সংসদের এক সভায় বিভাগের অধ্যক্ষ ডঃ মাহমুদের উপর হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করা হয়। এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিবেশ বজায় রাখার স্বার্থে দায়ী ব্যক্তিদের কঠোর শাস্তি বিধানের দাবী জানানাে হয়।
শেখ মুজিবর
প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য এক সাংবাদিক সম্মেলনে বক্তৃতাদানকালে গত মঙ্গলবারের ঘটনার তীব্র নিন্দা জানান এবং উহার বিচার বিভাগীয় তদন্তের দাবী জানান।
আসাদুজ্জামান
পূর্ব পাকিস্তান পরিষদের স্বতন্ত্র গ্রুপের নেতা জনাব আসাদুজ্জামান গতকল্য এক বিবৃতিতে গুণ্ডামির বিচার বিভাগীয় তদন্ত অনুষ্ঠানের দাবী জানান।
নীহারিকা সংসদ
পূর্ব পাকিস্তানের নীহারিকা সংসদের কেন্দ্রীয় পরিষদের এক জরুরী সভায় ডঃ মাহমুদের উপর হামলার নিন্দা জানানাে হয়।
ছাত্র নেতৃবৃন্দের বিবৃতি
আমরা গভীর উদ্বেগের সংগে লক্ষ্য করিয়াছি যে, গত ১৫ই ফেব্রুয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ডঃ ওসমান গনি এবং সিণ্ডিকেটের ৮জন সদস্যকে আদালত অবমাননার দায়ে ঢাকা হাইকোর্ট কর্তৃক সাজা প্রদানের রায় বাহির হওয়ার সংগে সংগে একদল ছাত্রবেশী গুণ্ডা মামলায় বাদী ও সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক ডঃ আবু মাহমুদকে অমানুষিকভাবে প্রহার করে, বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক বিভাগ ভাংগিয়া তছনছ করে, পথচারী ছাত্র ও সাংবাদিকগণও তাহাদের হাত হইতে রেহাই পায় নাই, প্রেস ফটোগ্রাফারের হাত হইতে ক্যামেরা ছিনাইয়া লইয়া ভাংগিয়া ফেলে,অত্যন্ত বেদনাদায়ক ঘটনা যে, তাদের এই সমস্ত বেপরােয়া গুণ্ডামি কর্মরত পুলিশের সম্মুখে সংঘটিত হয়, অথচ পুলিশ দর্শকের ভূমিকা পালন করে। আমরা আরও লক্ষ্য করিয়াছি যে, এই গুণ্ডা ছাত্রদল বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে গুণ্ডামি নির্বিবাদে চালাইয়াছে। তাহাদের এই গুণ্ডামির প্রতিবাদে আদালত অবমাননার দায়ে সাজাপ্রাপ্ত উপাচার্য ডঃ ওসমান গনির অপসারণ এবং বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত গুণ্ডামিও গত ১৫ই ফেব্রুয়ারীর ন্যক্কারজনক ঘটনার উচ্চ ক্ষমতাসম্পন্ন বিচার বিভাগীয় তদন্তের দাবীতে বিভিন্ন ছাত্র প্রতিষ্ঠান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র ইউনিয়ন কর্তৃক এক কর্মসূচী ঘােষণা করা হইয়াছে। আমরা সেই কর্মসূচীর প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপনপূর্বক প্রদেশের ছাত্র সমাজ বিশেষ করিয়া ঢাকা শহরের ছাত্রসমাজকে উক্ত কর্মসূচীকে সাফল্যমণ্ডিত করার জন্য আহ্বান জানাইতেছি।
(১) নূরুল ইসলামসহ-সভাপতি ইকবাল হল (২) খােন্দকার আমিনুল হক-সাধারণ সম্পাদক ঐ (৩) মাহবুব উদ্দিন আহমেদ-সহ-সভাপতি ঢাকা হল, (৪) আবদুর হালিম-সাধারণ সম্পাদক ঐ (৫) মহিবুর রহমান-সহসভাপতি ফজলুল হক হল, (৬) জামাল আনােয়ার বাসু-সাধারণ সম্পাদক ঐ (৭) দিপক কানুনগাে-সহ-সভাপতি জগন্নাথ হল (৮) সুধাশু শেখর বিশ্বাস-সাধারণ সম্পাদক ঐ, (৯) ইউ,এস, জেড, সুলতানা বেগমসভানেত্রী (রােকেয়া হল), (১০) শাহেদ আলী- সাধারণ সম্পাদক, এস, এম, হল (১১) রাজিউদ্দিন আহমেদ-সহ-সভাপতি (জগন্নাথ কলেজ), (১২) মােজাম্মেল হােসেন-সাধারণ সম্পাদক ঐ, (১৩) সুলতান আহমেদ-সহ-সভাপতি কায়েদে আজম কলেজ (১৪) এলাহী বক্স-সাধারণ সম্পাদক ঐ (১৫) আখতার হামিদ-সহ-সভাপতি-ঢাকা কলেজ (১৬) মােঃ ইয়াসীন-সাধারণ সম্পাদক ঐ (১৭) ফওজিয়া হুদা-সহ-সভানেত্রী ইডেন গার্লস কলেজ (ইন্টার), (১৮) রওশন আখতার-সহ-সভানেত্রী ইডেন গার্লস কলেজ (ডিগ্রী), (১৯) উমরুন নাহার- সাধারণ সম্পাদিকা ইডেন (ডিগ্রী), (২০) নাসিরুল্লাহ-সহ-সভাপতি, মেডিক্যাল কলেজ (২১) সােলেমান। মণ্ডল-সাধারণ সম্পাদক, মেডিক্যাল কলেজ।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!