You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
১৮ই ফেব্রুয়ারী ১৯৬৬

মাহমুদুল হক ওসমানী কর্তৃক শেখ মুজিবের মুখােশ উন্মােচন

ঢাকা, ১৭ই ফেব্রুয়ারী। -ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদক জনাব মাহমুদুল হক ওসমানী অদ্য বলেন যে, ভারত যদি সততার সহিত তাসখন্দ ঘােষণা পুরাপুরী বাস্তবায়ন করে তবে কাশ্মীর সমস্যার একটা সমাধান হইয়া যাইতে পারে এবং এশিয়া মহা দুর্যোগের হাত হইতে রক্ষা পাইতে পারে।
গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য বিরােধী দলসমূহ যদি আন্দোলন শুরু করিতে চাহে তবে ন্যাপ তাহাদের সহিত হাত মিলাইবে কি না, তৎসম্পর্কে জিজ্ঞাসিত হইয়া জনাব ওসমানী বলেন যে, ন্যাপ দেশে সমাজতন্ত্র কায়েম ও সাম্রাজ্যবাদবিরােধী নীতি অনুসরণের পক্ষপাতী। কাজেই দক্ষিণপন্থিগণ যদি ন্যাপের এই কর্মসূচীকে বিনষ্ট করিতে চাহে তবে ন্যাপ তাহাতে অংশ লইতে পারে না।
জনাব ওসমানী পরিষ্কারভাবে বলেন যে, লাহাের সম্মেলনে অংশগ্রহণকারী দলসমূহের সহিত তাহার দলের মৌলিক পার্থক্য রহিয়াছে। ফেডারেটিং ইউনিটসমূহকে ব্যাপক ক্ষমতা দান সংক্রান্ত শেখ মুজিবের ছয় দফা কর্মসূচীর উপর মন্তব্য করিতে বলা হইলে জনাব ওসমানী বলেন যে, শেখ মুজিব কি বলিতে চাহেন, তাহা বুঝিয়া উঠা দুষ্কর। তিনি তাহা ব্যাখ্যা করিয়া বলেন যে, পশ্চিম পাকিস্তানে শেখ মুজিব লাহাের সম্মেলনের সাফল্যকে অভিনন্দিত করিয়াছেন। পক্ষান্তরে পূর্ব পাকিস্তানে পৌছিয়াই তিনি অভিযােগ করিয়া বলেন যে, লাহাের সম্মেলন পূর্ব পাকিস্তানের স্বার্থের প্রতি বিশ্বাসঘাতকতা করিয়াছে।-এ,পি,পি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!