You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১৮ই ফেব্রুয়ারী ১৯৬৬

ছয়দফা সম্পর্কে আওয়ামী লীগে মতানৈক্য রহিয়াছে
(ষ্টাফ রিপাের্টার)

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান গতকল্য বুধবার এক সাংবাদিক সম্মেলনে দৃঢ়তার সহিত ঘােষণা করেন যে, সম্প্রতি তিনি যে ৬-দফা কর্মসূচীর কথা ঘােষণা করিয়াছেন, তাহা পাকিস্তানের উভয় অংশের সংহতি বিধানের কাজে বিশেষ সহায়ক হইবে।
তাঁহার এই ৬-দফা পরিকল্পনার ফলে পাকিস্তানের সংহতি বিনষ্ট হইবে। বলিয়া একশ্রেণীর রাজনীতিক যে অভিযােগ করিতেছেন, তাহাকে তিনি অত্যন্ত দুর্ভাগ্যজনক বলিয়া অভিহিত করেন।
তিনি অতঃপর তাঁহার ৬-দফার সমালােচকদের প্রত্যেকটি সমালােচনার জওয়াব দিয়া বলেন যে, পাকিস্তান প্রতিষ্ঠার মৌলিক বিষয় সম্পর্কে কোন বিতর্কের অবকাশ নাই।
লাহাের সম্মেলন
লাহাের সম্মেলনকে কেন্দ্র করিয়া আওয়ামী লীগের নেতৃত্বে বিরােধী সৃষ্টি হইয়াছেন কিনা তাহা জিজ্ঞাসা করা হইলে তিনি জানান যে, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের মতের সহিত আওয়ামী লীগ প্রেসিডেন্ট নওয়াবজাদা খানের মতবিরােধ হইয়াছে ঠিকই কিন্তু ইহাকে দলীয় বিরােধ বলা যাইবে না। কারণ পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের নিজস্ব পৃথক গঠনতন্ত্র রহিয়াছে এবং তাহারা এই ব্যাপারে স্বাধীন মতামত ব্যক্ত করিতে সক্ষম।
তিনি আরও বলেন যে, কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটি তাঁহার প্রস্তাব প্রত্যাখ্যান না করা পর্যন্ত ইহাকে দলীয় বিরােধ বলা যাইবে না।
তিনি বলেন যে, কেন্দ্রীয় শাসন কেন্দ্র হইতে বহুদূর অবস্থানের জন্য একমাত্র পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসনের মাধ্যমেই দেশের সংহতি রক্ষা করা সম্ভব। এই প্রসঙ্গে তিনি উদাহরণ দিয়া বলেন যে, সাম্প্রতিক পাক-ভারত যুদ্ধের ফলে পূর্ব পাকিস্তান পশ্চিম পাকিস্তান হইতে সম্পূর্ণ বিচ্ছিন্ন হইয়া গিয়াছিল। এইরূপ পরিস্থিতির মােকাবিলার জন্য পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসন একান্ত জরুরী।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন যে, ৬-দফা কর্মসূচীর ভিত্তিতে তিনি যে কোন রাজনৈতিক দলের সহিত সহযােগিতা করিতে প্রস্তুত।
অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান যে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাচক কমিটির এক বৈঠক শীঘ্রই অনুষ্ঠিত হইবে, উহাতে তাহার ৬-দফা কর্মসূচী দলীয় অনুমােদনের জন্য পেশ করা হইবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!