You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১৯শে ফেব্রুয়ারী ১৯৬৬

৬-দফা দেশবাসীর আশা-আকাংক্ষারই প্রতীক
মেডিক্যাল কলেজ ছাত্র সংসদের সভাপতির বিবৃতি

পূর্ব পাকিস্তান কেন্দ্রীয় মেডিক্যাল ছাত্র সংসদের সভাপতি জনাব আবু সােলায়মান মণ্ডল এক বিবৃতিতে আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমানের সাম্প্রতিক ৬-দফা সুপারিশের প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করেন।
তিনি বলেন, সম্প্রতি লাহােরে বিরােধী দলীয় সম্মেলন উপলক্ষে পূর্ব পাক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান উদারভিত্তিক ফেডারেশন গঠনের দাবীতে যে সুস্পষ্ট ৬-দফা প্রস্তাব উত্থাপন করিয়াছেন, উহার প্রতি আমরা পূর্ণ সমর্থন জ্ঞাপন করিতেছি। কারণ এই ছয়দফা প্রস্তাবে পূর্ব পাকিস্তান তথা সমগ্র পাকিস্তানের আপামর জনসাধারণের আশাআকাংক্ষার সত্যিকার প্রতিচ্ছবি বিধৃত হইয়াছে। বস্তুতঃ, এই প্রস্তাবের বাস্তবায়নের মাধ্যমেই কেবল ১৯৪০ সালে গৃহীত ঐতিহাসিক লাহাের প্রস্তাবের মূল উদ্দেশ্য সাফল্যমণ্ডিত হইতে পারে।
পাকিস্তানের উভয় অংশের ঐক্য ও সংহতি আরও মজবুত করিতে হইলে উভয় অঞ্চলকেই সুখী ও সমৃদ্ধশালী করিয়া গড়িয়া তুলিতে হইবে। এই জন্যই দেশে প্রকৃত ফেডারেল ধরনের সরকার গঠনের প্রয়ােজন রহিয়াছে। উপরন্তু পাকিস্তানের উভয় প্রদেশের সুষম উন্নয়নের মধ্যেই জাতীয় সংহতি ও অখণ্ডতার আদর্শ বিদ্যমান রহিয়াছে। ভাবাবেগের দ্বারা কখনই জাতীয় সংহতি অখণ্ডতা অর্জন করা যাইবে না।
তিনি বিবৃতিতে আরও বলেন, এই প্রসঙ্গে কাউন্সিল মুসলিম লীগ সেক্রেটারী জনাব সফিকুল ইসলাম ও জামাত-ই-ইসলাম প্রধান যে সকল উক্তি করিয়াছেন, তাহার মধ্যদিয়া তাঁহারা নিজেদেরই প্রকৃত পরিচয় তুলিয়া ধরিয়া দেশবাসীর একটি পরম উপকারই করিয়াছেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!