You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১২ই ফেব্রুয়ারী ১৯৬৬

শেখ মুজিবের দাবী
লাহাের সম্মেলন সাফল্যমণ্ডিত হইয়াছে

লাহাের, ১০ই ফেব্রুয়ারী (ইউপিপি)।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান এক সাংবাদিক সাক্ষাৎকারে বলেন যে, সাম্প্রতিক পাক-ভারত যুদ্ধকালে প্রাদেশিক স্বায়ত্তশাসন ও পূর্ব পাকিস্তানকে প্রতিরক্ষার ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ করার প্রয়ােজনীয়তা স্পষ্টতর হইয়াছে।
তিনি বলেন যে, প্রাদেশিক স্বায়ত্তশাসনের দাবীকে প্রাদেশিকতা বলিয়া চিত্রিত করা উচিত নহে। আওয়ামী লীগ নেতা বলেন যে, সাম্প্রতিক যুদ্ধকালে পূর্ব পাকিস্তান সম্পূর্ণরূপে পশ্চিম পাকিস্তান হইতে বিচ্ছিন্ন হইয়াছিল এবং পাকিস্তানের প্রতি পূর্ব পাকিস্তানবাসীর অকৃত্রিম ভালবাসাই আমাদের প্রিয় মাতৃভূমির রক্ষায় দেশকে সুসংহত রাখিয়াছে। কিন্তু তৎসঙ্গে পূর্ব পাকিস্তানবাসী দেশরক্ষার ব্যাপারে প্রদেশকে স্বয়ংসম্পূর্ণতার প্রয়ােজনীয়তা হাড়ে হাড়ে অনুভব করিতে থাকে।
তিনি আরও বলেন যে, দেশরক্ষা ও অর্থনৈতিক ক্ষেত্রে উভয় প্রদেশ স্বয়ংসম্পূর্ণ ও আত্মনির্ভরশীল হইলে জাতি যে কোন হামলা অধিকতর সাফল্যের সঙ্গে মােকাবিলা করিতে সক্ষম হইবে। প্রাদেশিক স্বায়ত্তশাসন জাতীয় সংহতির কোন ক্ষতি করিবে না বরং পাকিস্তানকে আরও শক্তিশালী করিবে।
আওয়ামী লীগ কার্যকরী সংসদ কর্তৃক পুংখানুপুংখরূপে আলােচনার পূর্বে তিনি তাসখন্দ ঘােষণা সম্পর্কে কোন মতামত প্রকাশে অস্বীকার করেন।
তিনি বলেন যে, লাহােরে অনুষ্ঠিত ৪টি বিরােধী দলের সম্মেলন সফল হইয়াছে। সম্মেলনে দেশের উভয় প্রদেশ হইতে সাড়ে সাতশ প্রতিনিধির যােগদান একটি উল্লেখযােগ্য বিষয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!