You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১৬ই ফেব্রুয়ারী ১৯৬৬

কাউন্সিল লীগ নেতার অভিমত
মুজিবের প্রস্তাবের ফলে বিপজ্জনক পরিস্থিতির উদ্ভব হইয়াছে!
(ষ্টাফ রিপাের্টার)

পূর্ব পাকিস্তান কাউন্সিল মুসলিম লীগের সাধারণ সম্পাদক জনাব শফিকুল ইসলাম গতকল্য মঙ্গলবার সকালে এক সাংবাদিক সম্মেলনে আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমানের ৬-দফার ভিত্তিতে ফেডারেল সরকার গঠনের যে প্রস্তাব করিয়াছেন, তাহার বিরােধিতা করেন।
তিনি শেখ মুজিবর রহমানের উক্ত প্রস্তাবের ফলে উদ্ভূত “বিপজ্জনক” পরিস্থিতির পরিপ্রেক্ষিতেই এই সাংবাদিক সম্মেলন আহ্বান করেন। প্রাদেশিক কাউন্সিল লীগের ভাইস প্রেসিডেন্ট খাজা খয়রুদ্দিন এম এন এও এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন।
জনাব ইসলাম শেখ মুজিবর রহমানের ফেডারেশন গঠনের পরিকল্পনা, লাহাের সম্মেলন, তাসখন্দ ঘােষণা, দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার সম্মিলিত আন্দোলন এবং শাসনতন্ত্রের গণতন্ত্রায়ণ সম্পর্কে বিস্তারিত আলােচনা করেন।
জনাব ইসলামের মতে শেখ মুজিবের ফেডারেশন গঠনের মধ্যে পাকিস্তানের সংহতি বিনষ্ট হওয়ার বীজ রহিয়াছে। তিনি বলেন যে, আওয়ামী লীগ নেতা ঐতিহাসিক লাহাের প্রস্তাব অনুযায়ী পূর্ব ও পশ্চিম পাকিস্তানকে দুইটি স্বাধীন রাষ্ট্রে পরিণত করিতে অথবা একটি কনফেডারেশনে পরিণত করিতে চাহেন।
তিনি বলেন যে, তিনি নিজেও পূর্ব পাকিস্তানকে সম্পূর্ণ স্বায়ত্তশাসন প্রদানে ইচ্ছুক। স্বায়ত্তশাসন বলিতে তিনি কি বােঝেন, তাহা জিজ্ঞাসা করা হইলে তিনি বলেন, স্বায়ত্তশাসন শব্দটির নানা প্রকার অর্থ করা হয়। তবে, সাধারণতঃ সর্বাধিক সংখ্যক বিষয় প্রাদেশিক সরকারের এখতেয়ার এবং অতি অল্পসংখ্যক বিষয় কেন্দ্রীয় সরকারের একতেয়ারে রাখাই তিনি স্বায়ত্তশাসন লাভ বলিয়া মনে করেন।
তিনি আরও বলেন যে, তাহার মতে কেন্দ্রীয় সরকারের নিকট দেশরক্ষা, পররাষ্ট্র ও অর্থ বিভাগ থাকিবে। অন্যান্য সকল বিষয় প্রাদেশিক সরকারদ্বয়ের নিকট অর্পণ করা হইবে। তিনি বলেন যে, পররাষ্ট্র বিভাগের উপরই বৈদেশিক বাণিজ্য পরিচালনার দায়িত্ব অর্পণ করা হইবে। পাট যেহেতু বৈদেশিক বাণিজ্যের অন্তর্ভুক্ত সেইহেতু উহাও কেন্দ্রীয় সরকারের নিকট অর্পণ করা হইবে বলিয়া তিনি জানান।
জনাব ইসলাম বলেন যে, শেখ মুজিব তাঁহার পরিকল্পনাকে ফেডারেশন বলিয়া অভিহিত করিলেও উহা কনফেডারেশনের প্রস্তাব ছাড়া আর কিছু নহে। কারণ শেখ মুজিবের অভিমত অনুযায়ী ফেডারেল সরকারের কর আরােপের অধিকার থাকিবে না।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন যে, ভিন্নতর ভৌগােলিক অবস্থার পরিপ্রেক্ষিতে লাহাের প্রস্তাবে ফেডারেল সরকার গঠনের কথা বলা হইয়াছিল। উহাতে ফেডারেশনের ইউনিট হিসাবে সমগ্র বাংলা, আসাম ও কাশ্মীর অন্তর্ভুক্তির যে প্রস্তাব করা হইয়াছিল, পাকিস্তানে উহা পুরাপুরি অন্তর্ভুক্তি হয় নাই।
তিনি বলেন, পরিবর্তিত ভৌগােলিক অবস্থায় এক পাকিস্তান পরিকল্পনা বহুলাংশে শ্রেয়তর। তবে তিনি ফেডারেল সরকার গঠন এবং প্রদেশগুলিকে সর্বাধিক স্বায়ত্তশাসন দানের পক্ষে অভিমত প্রকাশ করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!