You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৯ই ফেব্রুয়ারী ১৯৬৬

বহু বিঘােষিত সেই লাহাের সম্মেলন ব্যর্থ
পূর্ব পাক আওয়ামী লীগ কর্তৃক ২য় অধিবেশন বর্জনঃ
প্রস্তাবের সহিত কোন সংস্রব নাই

করাচী, ৮ই ফেব্রুয়ারী (পি,পি,এ)। কতিপয় বিরােধী দলীয় নেতৃবর্গের উদ্যোগে আহূত লাহাের সম্মেলনে গৃহীত প্রস্তাবাবলীর সহিত পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কোন সংস্রব নাই বলিয়া অদ্য এখানে প্রকাশ।
আওয়ামী লীগ দলীয় পূর্ব পাকিস্তানী প্রতিনিধিগণ সম্মেলনের দ্বিতীয় অধিবেশন বর্জন করিয়াছেন।
প্রকাশ, সম্মেলনের উদ্যোক্তা কতিপয় সংখ্যালঘিষ্ঠ দলীয় নেতা আলােচনার সময় নাই—এই অজুহাতে বহুনেতাকে তাঁহাদের মতামত বিনিময়েরও সুযােগ দান করেন নাই।
শেখ মুজিবর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ দলীয় পূর্ব পাকিস্তানী প্রতিনিধিগণ সম্মেলনে অংশগ্রহণকারী সদস্যদের পূর্ণ অসন্তুষ্টি সত্ত্বেও মুষ্টিমেয় উদ্যোক্তা কর্তৃক তােড়জোড় করিয়া প্রস্তাব গ্রহণ করার কৌশলের প্রতি তীব্র নিন্দা জানান এবং বিষয় নির্বাচনী কমিটির সহিত তাঁহাদের কোন সংস্রব নাই বলিয়া ঘােষণা করেন। তবে তাঁহারা গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে বিরােধী দলীয় বন্ধুদের সহিত পূর্ণ একাত্মতা ঘােষণা করেন।
আওয়ামী লীগ দলীয় পূর্ব পাকিস্তানী সদস্যগণ সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে যােগদান করেন নাই। শেষ মুহূর্ত পর্যন্ত দুইটি বিবদমান দলের মধ্যে মতৈক্যের চেষ্টা করা হয়, কিন্তু আপােষের সকল চেষ্টা ব্যর্থ হয়। আওয়ামী লীগ দল আপােষহীন ভাষায় আরেক দিন সম্মেলন বর্ধিত করিয়া সমস্ত বিষয়ে বিস্তারিত আলােচনার প্রস্তাব করেন, কিন্তু কোন আপোেষ ফর্মুলা নির্ধারিত করা সম্ভবপর হয় নাই।
কতিপয় বিরােধীদলীয় নেতা সম্মেলন আহ্বানের ধরন ও উহার কার্য দেখিয়া এই সম্মেলন দ্বারা গণতন্ত্রের সংগ্রাম কতদূর অগ্রসর হইবে সে সম্পর্কে হতাশ হইয়াছেন।
সাংবাদিক সাক্ষাৎকারে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ দলীয় প্রতিনিধিদলের জনৈক মুখপাত্র জানান যে, যদিও আওয়ামী লীগ নেতৃবৃন্দ ব্যক্তিগতভাবে তাসখন্দ ঘােষণার প্রতি সমর্থন জানাইয়াছেন তথাপি তাহারা ইহা খুব একটা প্রকাশ্যে তাহা করেন নাই। কারণ তাঁহারা অন্যান্য বিরােধীদলের মন্তব্যের অপেক্ষা করিতেছিলেন; কিন্তু অন্যান্য বিরােধীদল কোন প্রকার মন্তব্য প্রকাশ হইতে বিরত ছিলেন।
এমনকি আওয়ামী লীগ কার্যকরী পরিষদের পূর্ব পাকিস্তানস্থ সভা গত ৬ই ফেব্রুয়ারীতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকা সত্ত্বেও তাঁহারা লাহাের সম্মেলনে যােগদানের জন্য উহা স্থগিত রাখিয়াছেন।
উপসংহারে তিনি জানান যে, আওয়ামী লীগ অন্যান্য বিরােধীদলের সহিত গণতন্ত্রের সংগ্রাম অব্যাহত রাখার জন্য নীতিগতভাবে একমত।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!