You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১১ই ফেব্রুয়ারী ১৯৬৬

সাম্প্রতিক যুদ্ধের পরিপ্রেক্ষিতে দেশরক্ষায়
পূর্ব পাকিস্তানের স্বয়ংসম্পূর্ণতার প্রশ্ন আরও বড় হইয়া দেখা দিয়াছে
লাহােরে শেখ মুজিবর রহমান কর্তৃক প্রদেশবাসীর মনােভাব ব্যাখ্যা

লাহাের, ১০ই ফেব্রুয়ারী- পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান লাহােরে এক সাংবাদিক সাক্ষাৎকারে বলেন যে, সাম্প্রতিক পাক-ভারত যুদ্ধের পরিপ্রেক্ষিতে প্রাদেশিক স্বায়ত্তশাসন এবং দেশরক্ষায় পূর্ব পাকিস্তানকে স্বয়ংসম্পূর্ণ করার প্রশ্নটা বড় হইয়া দেখা দিয়াছে।
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ নেতা বলেন যে, প্রাদেশিক স্বায়ত্তশাসনের প্রশ্নটাকে প্রাদেশিকতা বলিয়া চিত্রিত করা উচিত নহে।
শেখ সাহেব বলেন যে, সাম্প্রতিক যুদ্ধকালে পূর্ব পাকিস্তান সম্পূর্ণরূপে পশ্চিম পাকিস্তান হইতে বিচ্ছিন্ন হইয়াছিল এবং পাকিস্তানের প্রতি পূর্ব পাকিস্তানবাসীর অকৃত্রিম ভালবাসাই আমাদের প্রিয় মাতৃভূমির রক্ষার ব্যাপারে দেশকে সুসংহত রাখিয়াছে। কিন্তু সঙ্গে সঙ্গে পূর্ব পাকিস্তানবাসী দেশরক্ষা ব্যাপারে তাহাদের প্রদেশের স্বয়ংসম্পূর্ণতার প্রয়ােজনীয়তা হাড় হাড়ে অনুভব করিতে থাকে।
শেখ মুজিবর রহমান বলেন যে, দেশরক্ষা ও অর্থনৈতিক ক্ষেত্রে উভয় প্রদেশ স্বয়ংসম্পূর্ণ ও আত্মনির্ভরশীল হয় তাহা হইলে জাতি তাহাদের মাতৃভূমির সংহতির বিরুদ্ধে পরিচালিত যে-কোন হামলা অধিকতর সাফল্যের সঙ্গে মােকাবিলা করিতে সক্ষম হইবে।
তিনি বলেন, প্রাদেশিক স্বায়ত্তশাসন জাতীয় সংহতির কোন ক্ষতি তাে করিবেই না, বরং পাকিস্তানকে আরও বেশী শক্তিশালী করিবে।
শেখ মুজিবর রহমান বলেন যে, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ কার্যকরী সংসদ কর্তৃক পুংখানুপুংখরূপে আলােচনার পূর্বে তাসখেন্দ ঘােষণা সম্পর্কে এই পর্যায়ে তিনি কোন মতামত প্রকাশ করিবেন না।
তিনি বলেন যে, লাহােরে অনুষ্ঠিত দেশের ৪টি বিরােধী দলের সম্মেলন সফল হইয়াছে। সম্মেলনে দেশের উভয় অংশের সাড়ে সাত শত প্রতিনিধির যােগদান একটা উল্লেখযােগ্য বিষয়।
শেখ মুজিব বলেন যে, প্রেস ট্রাষ্টের মালিকানাধীন পত্রিকাগুলি সম্মেলনকে হেয়প্রতিপন্ন করার চেষ্টা করিয়াছে এবং সম্মেলন সংক্রান্ত যে সামান্য সংবাদ ঐ সমস্ত সংবাদপত্রে প্রকাশ করিয়াছে তাহাও বিকৃতভাবে প্রকাশ করা হইয়াছে। কিন্তু এতদসত্ত্বেও সম্মেলন সফল হইয়াছে। কারণ, উহা বিরােধী দলীয় কর্মীদের মধ্যে ঐক্যবােধ সৃষ্টি করিয়াছে। -ইউ,পি,পি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!