You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১১ই ফেব্রুয়ারী ১৯৬৬

লাহােরে শেখ মুজিব বলেন
প্রাদেশিক স্বায়ত্তশাসনের প্রয়ােজনীয়তা স্পষ্টতর হইয়াছে

লাহাের, ১০ই ফেব্রুয়ারী (ইউ,পি,পি)।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান এখানে এক সাংবাদিক সাক্ষাৎকারে বলেন যে, অধিক প্রাদেশিক স্বায়ত্তশাসন ও পূর্ব পাকিস্তানকে প্রতিরক্ষার ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ করার প্রয়ােজনীয়তা সাম্প্রতিক পাক-ভারত যুদ্ধকালে স্পষ্টতর হইয়াছে।।
তিনি বলেন যে, প্রাদেশিক স্বায়ত্তশাসনের দাবীকে প্রাদেশিকতার মনােবৃত্তির সহিত এক করিয়া বিচার করা উচিত নহে। তিনি বলেন যে, সাম্প্রতিক যুদ্ধকালে পূর্ব পাকিস্তান পশ্চিম পাকিস্তান হইতে সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিল পূর্ব পাকিস্তানীদের গভীর দেশপ্রেমের জন্য দেশবাসী মাতৃভূমি রক্ষার জন্য সম্পূর্ণ ঐক্যবদ্ধ ছিলেন। এই যুদ্ধকালে পূর্ব পাকিস্তানীগণ উপলব্ধি করিতে পারিয়াছেন যে, প্রতিরক্ষার ক্ষেত্রে তাহাদের প্রদেশের স্বয়ংসম্পূর্ণ হওয়া উচিত।
শেখ মুজিব বলেন যে, যদি উভয় প্রদেশই প্রতিরক্ষা ও অর্থনীতির ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ হয়, তাহা হইলে জনগণ পাকিস্তানের সংহতির বিরুদ্ধের যে কোন চ্যালেঞ্জই আরও সাফল্যের সহিত মােকাবেলা করিতে পারিবে। তিনি বলেন যে, প্রাদেশিক স্বায়ত্তশাসন জাতীয় সংহতি ক্ষুন্ন করিবে না। পক্ষান্তরে উহা পাকিস্তানকে শক্তিশালী করিবে।
শেখ মুজিবর রহমান বলেন যে, লাহােরে অনুষ্ঠিত ৪টি বিরােধী দলের সম্মেলন সাফল্যমণ্ডিত হইয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!