You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৬ই ফেব্রুয়ারী ১৯৬৬

শেখ মুজিব বলেন : শান্তির বিরুদ্ধে অভিযানের প্রতি সতর্ক থাকিতে হইবে

করাচী, ৫ই ফেব্রুয়ারী। -পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শেখ মুজিবর রহমান আন্তর্জাতিক সমস্যাবলীর শান্তিপূর্ণ সমাধান গ্রহণের জন্য অদ্য আহ্বান জানান। করাচী আওয়ামী লীগ কর্তৃক প্রকাশিত এক বিবৃতিতে শেখ মুজিব বলেন যে, শান্তি প্রতিষ্ঠার জন্য দৃঢ় সংকল্পবদ্ধ হইয়াই আমরা লাহাের সম্মেলনে যােগদান করিতেছি। শান্তিপ্রিয় জনগণের উদ্যোগে বিশেষ করিয়া সােভিয়েট উজিরে আজম মিঃ কোসিগিনের মধ্যস্থতার ফলে যে আদর্শ পুনঃস্থাপিত হইতে চলিতেছে তাহার পূর্ণ সদ্ব্যবহারের প্রতিশ্রুতি নিয়াই আমরা সম্মেলনে অংশগ্রহণ করিতেছি।
তিনি বলেন যে, ভবিষ্যতে শান্তির বিরুদ্ধে যে কোন অভিযানের প্রতি আমাদের সদা সতর্ক দৃষ্টি নিবদ্ধ থাকিবে।
শেখ মুজিব তাহার বক্তৃতায় দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য জোর দাবী জানান। ১৯৪০ সালের লাহাের প্রস্তাবের ভিত্তিতে তিনি পূৰ্ব্ব পাকিস্তানের পূর্ণ স্বায়ত্তশাসন প্রবর্তনেরও দাবী জানান। এই স্বায়ত্তশাসন প্রদান করা হইলে পূর্ব পাকিস্তান অর্থনৈতিক, রাজনৈতিক ও নিরাপত্তা ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করিতে সক্ষম হইবে।
তিনি বলেন যে, সম্প্রতি ভারতের সহিত সংগ্রামে অবতীর্ণ হইবার পর দেশে যে ক্ষতের সৃষ্টি হইয়াছে তাহা এখনও লুপ্ত হয় নাই।
শেখ মুজিব বলেন যে, দেশের বর্তমান সামগ্রিক পরিস্থিতি পুঙ্খানুপুঙ্খরূপে অনুধাবন করিয়া স্বচ্ছ দৃষ্টিভঙ্গী, পরিষ্কার মন এবং দৃঢ় পদক্ষেপ নিয়া রক্তক্ষয়ী সংগ্রামে আমাদের কি লাভ হইয়াছে তাহা সঠিকভাবে নিরূপণ করিতে হইবে। -এপিপি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!