You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
২৯শে জানুয়ারী ১৯৬৬

রাষ্ট্রদ্রোহিতা মামলায় শেখ মুজিব দোষী সাব্যস্ত
২টি ধারায় ১ বৎসর করিয়া কারাদণ্ড :
পরে হাইকোর্ট কর্তৃক জামীন মঞ্জুর

ঢাকা, ২৮শে জানুয়ারী।- ঢাকার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট জনাব এম, বি, আলম অদ্য পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমানকে দোষী সাব্যস্ত করিয়া ১ বৎসর বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। পাকিস্তান দণ্ডবিধির ১২৪ (ক) ধারা এবং ১৯৫৮ সালের পূর্ব পাকিস্তান জননিরাপত্তা আইনের ৭ (৩) ধারা মােতবেক জনাব মুজিবর রহমানকে দোষী সাব্যস্ত করিয়া প্রত্যেক অপরাধের জন্য ১ বৎসর করিয়া কারাদণ্ড প্রদান করা হয়। উভয় দণ্ড একই সঙ্গে চলিবে।
প্রসঙ্গক্রমে উল্লেখযােগ্য যে, ২ বৎসর পূর্বে মরহুম শহীদ সােহরাওয়ার্দীর মৃত্যু উপলক্ষে আয়ােজিত এক শােক সভায় শেখ মুজিবর রহমান যে বক্তৃতা প্রদান করেন, উহাতে তিনি সরকারের বিরুদ্ধে বিদ্বেষ ও ঘৃণা ছড়ান বলিয়া বিবেচিত হওয়ায় তাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযােগ আনয়ন করা হয়।
মামলার রায়দানের পর শেখ মুজিবর রহমানের কৌসুলী অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন জানান। কিন্তু ম্যাজিষ্ট্রেট উহা না-মঞ্জুর করেন। পরে হাইকোর্টে জামিনের আবেদন করিলে উহা মঞ্জুর করা হয়।
ম্যাজিষ্ট্রেট জামিনের আবেদন নামঞ্জুর করায় জনাব মুজিবকে পুলিশের হেফাজতে প্রেরণ করা হয়। হাইকোর্ট কর্তৃক জামিন মঞ্জুরের পর ঢাকা সেন্ট্রাল জেল হইতে তাহাকে মুক্তি দেওয়া হয়। -এ পি পি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!