You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৬ই জানুয়ারী ১৯৬৬

শেখ মুজিব কর্তৃক ছাত্র হত্যার নিন্দা জ্ঞাপন

ঢাকা, ১৫ই জানুয়ারী।- পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান লাহােরে পুলিশের গুলীবর্ষণের তীব্র নিন্দা করিয়া এক বিবৃতি দিয়াছেন। জনাব মুজিবর রহমান তাহার বিবৃতিতে বলেন, লাহােরে পুলিশের গুলীবর্ষণে একজন ছাত্র সহ ২ ব্যক্তির মর্মান্তিক মৃত্যুর সংবাদ শ্রবণ করিয়া আমি অত্যন্ত মর্মাহত হইয়াছি। তিনি বলেন, দেশে যখন শান্তি প্রতিষ্ঠা একান্তভাবে অপরিহার্য্য, তখন জনগণের, বিশেষ করিয়া ছাত্রসমাজের আস্থা অর্জনের জন্য জুলুমের আশ্রয় গ্রহণ করা নিশ্চয় প্রকৃত পন্থা নহে।
প্রসংগক্রমে আওয়ামী লীগ নেতা ছাত্রদের বিরুদ্ধে পশ্চিম পাকিস্তান সরকারের নিপীড়নমূলক ব্যবস্থা, পশ্চিম পাকিস্তানের বিভিন্ন শহরে ১৪৪ ধারা জারী ও অনির্দিষ্ট কালের জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘােষণার তীব্র নিন্দা করেন। ১৪৪ ধারা প্রত্যাখ্যান ও সকল নিপীড়নমূলক ব্যবস্থা গ্রহণ বন্ধ করিয়া দিয়া স্বাভাবিক অবস্থা সৃষ্টির জন্য তিনি সরকারে প্রতি আবেদন জানান। প্রসংগক্রমে জনাব মুজিবর রহমান গুলীবর্ষণজনিত ঘটনা সম্পর্কে। তদন্তের জন্য হাইকোর্টের একজন বিচারপতিকে লইয়া একটি তদন্ত কমিটির গঠনের দাবী জানান।
তাসখন্দ ঘােষণার পরিপ্রেক্ষিতে স্বাভাবিক অবস্থা সৃষ্টির জন্য তিনি অবিলম্বে দেশের বুক হইতে জরুরী অবস্থা প্রত্যাহারের আবেদন জানান।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!