You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
৫ই ডিসেম্বর ১৯৬৫

অদ্য সােহরাওয়ার্দী মৃত্যু দিবস

(স্টাফ রিপাের্টার)
আজ ৫ই ডিসেম্বর। তিন বৎসর পূর্বে এইদিনে জাতি তাহার প্রিয়তম নেতা, দেশ তাহার শ্রেষ্ঠসন্তান এবং গণতন্ত্র তাহার একনিষ্ঠ সাধক হােসেন শহীদ সােহরাওয়ার্দীকে হারাইয়াছিল। কতৃজ্ঞ জাতির পক্ষে এই শােক ভুলিবার নয়, দেশের পক্ষে এই ক্ষতি পূরণের নয়। এই দিনটিতে মরহুম নেতাকে স্মরণ করিয়া জাতি তাঁহার জীবন হইতে কর্তব্যের ইঙ্গিত ও কর্তব্য সম্পাদনের প্রেরণা লাভ করিবে, আর তারি সঙ্গে সঙ্গে প্রিয়তম নেতার প্রতি আন্তরিক শ্রদ্ধা জ্ঞাপন করিবে।
আজিকার দিনের বিভিন্ন কর্মসূচী পালনের মধ্যদিয়া অব্যক্ত কণ্ঠে জাতি ঘােষণা করিয়া যাইবে- সােহরাওয়ার্দীর মৃত্যু হইলেও তিনি চিরঞ্জীবসােহরাওয়ার্দী জিন্দাবাদ।
এই দিবস পালনকল্পে সােহরাওয়ার্দী স্মৃতি কমিটি যে তিনদিবসব্যাপী কর্মসূচী গ্রহণ করিয়াছে, গতকল্য (শনিবার) মাজারে খতমে কোরান শুরুর মাধ্যমে এই কর্মসূচী শুরু হয়। গতকল্য খতমে কোরান শুরুর সময় মরহুম সােহরাওয়ার্দীর কন্যা বেগম আখতার সােলায়মান, জামাতা জনাব আহমদ সােলায়মান, নাতনী মিস মুন্নী, শেখ মুজিবর রহমান, মওলানা আবদুর রশীদ তর্কবাগীশ, জনাব জহির উদ্দিন, হাফেজ হাবিবুর রহমান, জনাব তাজুদ্দিন আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন। এইদিন বিপুলসংখ্যক লােক মাজার জিয়ারত করেন।

অদ্যকার কর্মসূচী
অদ্য (রবিবার) মৃত্যুবার্ষিকী দিবসের কর্মসূচী নিম্নরূপঃ সকাল সাড়ে ৭ টায় মাজার জিয়ারত; সকাল সাড়ে ১০টায় বেগম আখতার সােলায়মান কর্তৃক আলােকচিত্র প্রদর্শনী উদ্বোধন; বিকাল সাড়ে ৪টায় খতমে- কোরান শেষে মােনাজাত এবং সন্ধ্যা ৬টায় মরহুমের জীবনের উপর আলােচনাসভা। আলােচনাসভায় সভানেত্রীত্ব করিবেন বেগম সুফিয়া কামাল এবং প্রধান অতিথির আসনগ্রহণ করিবেন ডঃ কুদরত-ই-খুদা। প্রবন্ধ পাঠ করিবেন ‘ইত্তেফাক’ সম্পাদক জনাব তফাজ্জল হােসেন। পশ্চিম পাকিস্তানের আওয়ামী লীগ নেতা মালিক গােলাম জিলানীও এই আলােচনাসভায় বক্তৃতাদান করিবেন। মালিক গােলাম জিলানী গত শুক্রবার রাত্রে ঢাকা পৌঁছেন।
আগামীকল্যকার কর্মসূচী
আগামীকল্য (সােমবার) নিম্নোক্ত কর্মসূচী পালিত হইবেঃ সকাল ১০ টায় মাজার প্রাঙ্গণে খাওয়া-দাওয়া।
ক্ষুদ্রায়তন স্মৃতি সৌধের নির্মাণ সমাপ্ত
জনাব শহীদ সােহরাওয়ার্দীর মাজারের উপর যে ক্ষুদ্রায়তন স্মৃতিসৌধের নির্মাণকার্য সম্প্রতি শুরু হয়, গতকল্য উহার নির্মাণকার্য সমাপ্ত হয়। মাজারের চারপাশ পাথর দিয়া ঘেরা হইয়াছে। উপরে ছােট গম্বুজের ব্যবস্থা আছে।
ছাত্রলীগের কর্মসূচী
গতকল্য ইকবাল হল ক্যাফেটেরিয়ায় পূর্ব পাকিস্তান ছাত্রলীগের ঢাকা শহরস্থ কর্মীদের একসভা পরিতােষ দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় অদ্য সকালে জনাব শহীদ সােহরাওয়ার্দীর মাজারে পুষ্পমাল্য অর্পণ ও মােনাজাত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় গৃহীত এক প্রস্তাবে মরহুম হােসেন। শহীদ সােহরাওয়ার্দীর জীবনী সম্পর্কে আগামী ১০ই ডিসেম্বর একটি আলােচনা সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!