You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২১শে ডিসেম্বর ১৯৬৫

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি সম্পর্কে শেখ মুজিব

(ষ্টাফ রিপাের্টার)
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শেখ মুজিবর রহমান গতকাল সােমবার একটি বিবৃতি মারফত সাম্প্রতিক ঘূর্ণিঝড়ে চট্টগ্রামের ক্ষতিগ্রস্ত এলাকাগুলিকে “চরম পীড়িত” এলাকা ঘােষণা করিয়া জাতীয় জরুরী অবস্থার মত অবস্থা মােকাবেলা করিবার জন্য সরকারের নিকট অনুরােধ জ্ঞাপন করেন।
তিনি সরকারের নিকট ক্ষতিগ্রস্ত এলাকার জনসাধারণকে সাহায্য ও বিনামূল্যে পূর্ণ রেশনদানের ব্যবস্থা করিতে অনুরােধ করেন। জনাব রহমান বিবৃতিতে ক্ষতিগ্রস্ত এলাকার জনসাধারণকে সকল প্রকার কর হইতে অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত অব্যাহতি, চাষীদের গরু ও চাষের সরঞ্জাম এবং মৎস্যজীবীদের নৌকা ও জাল প্রদানের ব্যবস্থা করিবার জন্যও সরকারের নিকট অনুরােধ জানাইয়াছেন।
ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করিয়া ঢাকা প্রত্যাবর্তনের পর প্রদত্ত এই বিবৃতিতে জনাব মুজিবর রহমান বলেন যে, ঘূর্ণিঝড়ে ৪৮ ঘণ্টার মধ্যেও ভাসমান মানুষের উদ্ধারের কোন ব্যবস্থা না থাকায় বহুলােক দীর্ঘ সময় প্রতিকূলতার সহিত যুদ্ধ করিয়া প্রাণ হারাইয়াছেন। তিনি বলেন, উদ্ধার ব্যবস্থা সময়মত পরিচালনা করিলে বহু জীবন রক্ষা পাইত।
যাতায়াত ব্যবস্থার অসুবিধার কথা উল্লেখ করিয়া বলেন যে, ইহার ফলে বেসরকারী সাহায্য প্রতিষ্ঠানগুলির পক্ষে ক্ষতির পরিমাণ নির্ণয় করা ও সাহায্য দ্রব্য প্রেরণে অসুবিধা হইতেছে।
পরিশেষে তিনি পাকিস্তানের বিত্তবান ব্যক্তিদের এবং বিশ্বের সকল জাতির নিকট সাহায্যের আহ্বান জানান।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!