You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
৩রা আগষ্ট ১৯৬৫

লাহাের প্রস্তাবভিত্তিক শাসনতন্ত্রের দাবীতে গণআন্দোলন সৃষ্টির আহ্বান
ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায়
শেখ মুজিবর রহমানের বক্তৃতা

(বিশেষ প্রতিনিধি প্রদত্ত)
ময়মনসিংহ, ১লা আগষ্ট।- অদ্য বিকালে এখানে জনাব রফিক উদ্দিন ভূঁইয়ার বাসভবনে সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের কার্যকরী সংসদের বর্ধিত সভায় বক্তৃতা প্রসঙ্গে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান লাহাের প্রস্তাবের ভিত্তিতে শাসনতন্ত্র রচনার দাবীতে ব্যাপক গণআন্দোলন শুরু করার আহ্বান জানান। তিনি বলেন যে, পূর্ব পাকিস্তানের জনগণ বাঁচিবে কিনা তাহা লইয়াই ব্যাপক গণআন্দোলনের সৃষ্টি করিতে হইবে। তিনি আওয়ামী কর্মীগণকে অতীত সংগ্রামের জন্য প্রস্তুত হইতে আহ্বান জানান।
শেখ মুজিবর রহমান পূর্ব পাকিস্তানের জনগণের ন্যায্য দাবী-দাওয়া আদায় এবং দেশে প্রকৃত গণতান্ত্রিক শাসনব্যবস্থা কায়েমের জন্য দীর্ঘমেয়াদী সামগ্রিক সংগ্রাম শুরু করার জন্য প্রস্তুত হইতে আওয়ামী লীগ কর্মীদের প্রতি আহ্বান জানান। আওয়ামী লীগের অতীত সাফল্যের কথা উল্লেখ করিয়া শেখ মুজিব বলেন যে, আওয়ামী লীগই প্রথম সকল প্রকার বৈষম্যের অবসান, রাজবন্দীদের মুক্তি, প্রাদেশিক স্বায়ত্তশাসন, লাহাের প্রস্তাবের বাস্তবায়ন, খাজনা-ট্যাক্সের বােঝা হাস, ২৫ বিঘার কম জমির খাজনা মওকুফ প্রভৃতি দাবী আদায়ের জন্য সংগ্রাম শুরু করে; আজ সকল দলই এই সকল দাবী সমর্থন করিতেছে। এমনকি, অতীতে যাহারা এইসব দাবী-দাওয়া আদায়ের জন্য আন্দোলনকারীদের জেলে পুরিতেন তাহারাও জোরগলায় এইসব দাবী সমর্থন করিতে বাধ্য হইতেছেন।
শেখ মুজিব আওয়ামী লীগের সাংগঠনিক তৎপরতা ব্যাপক বৃদ্ধির জন্য কর্মীদের প্রতি আহ্বান জানাইয়া বলেন যে, অক্টোবরে প্রাদেশিক আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হইবে। এই কাউন্সিল অধিবেশনকে সাফল্যমণ্ডিত করার জন্য তিনি আগষ্ট ও সেপ্টেম্বর মাসের মধ্যে সকল জেলা, মহকুমা ও থানা কমিটির সম্মেলন ও পুনর্গঠনকার্য সমাপ্ত করিতে আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও কর্মীদের প্রতি অনুরােধ জানান।
বর্ধিত সভায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সমাজ কল্যাণ সম্পাদক জনাব মতিউর রহমান, জনাব আবদুল মােমেন এ্যাডভােকেট, জনাব হাতেম আলী তালুকদার, নেত্রকোনার জনাব ফজলুর রহমান, জনাব হাবিবুর রহমান। ও জনাব আবদুল খালেক, টাঙ্গাইলের জনাব শাহজাহান, কিশােরগঞ্জের জনাব মুস্তাফিজুর রহমান খান, বাজিতপুরের ডাঃ মােয়াজ্জেম হােসেন, গৌরীপুরের ডাঃ আবদুস সামাদ ও হাতেম আলী মিয়া, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জনাব আখতারুজ্জামান, ময়মনসিংহ শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব কমর উদ্দিন এবং সভাপতি স্বয়ং আলােচনায় অংশগ্রহণ করেন।
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সমাজ কল্যাণ সম্পাদক জনাব মতিউর রহমান আওয়ামী লীগের পররাষ্ট্রনীতি এবং বৈদেশিক সাহায্য সম্পর্কে বিশদ আলােচনা করেন। জনাব মতিউর রহমান বলেন যে, আওয়ামী লীগ প্রকৃত স্বাধীন ও নিরপেক্ষ পররাষ্ট্র নীতিতে বিশ্বাসী। তিনি পৃথিবীর যে কোন দেশ হইতে শর্তহীন ঋণ গ্রহণের জন্য সরকারের নিকট দাবী জানান।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!