You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৭ই সেপ্টেম্বর ১৯৬৫

নেতৃবৃন্দ কর্তৃক ভারতের নগ্ন হামলার তীব্র নিন্দা ও দেশব্যাপী ক্ষোভ
স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য সর্বশক্তি নিয়ােগের সঙ্কল্প

(নিজস্ব বার্তা পরিবেশক)
ন্যাশনাল আওয়ামী লীগ পার্টির সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী গতকল্য (সােমবার) এই বার্তা পরিবেশকের সহিত সাক্ষাৎকারে ভারতীয় হামলার মুখে গণপ্রতিরােধ গড়িয়া তােলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন যে, সাম্রাজ্যবাদীদের উস্কানীতে ভারত আজ পাকিস্তানের উপর হামলা চালাইয়া আফ্রো-এশিয়া সংহতি ও বিশ্ব শান্তির প্রতি চরম অশ্রদ্ধা প্রদর্শন করিয়াছে। দেশবাসীকে ঐক্যবদ্ধভাবে এই হামলাকে মােকাবিলা করিতে হইবে।
মওলানা ভাসানী বলেন যে, বিশ্বে শান্তিকামী মানুষ যুদ্ধ চায়না। যুদ্ধ শুধু ধ্বংস সাধনই করে না উহা মানুষের জন্য চরম অকল্যাণও বহন করিয়া আনে। কিন্তু দেশের সার্বভৌমত্বের উপর যে কোন হামলাকেই কঠোরভাবে মােকাবিলা করিতে হইবে। তিনি বলেন যে, মাতৃভূমিকে রক্ষার জন্য দেশবাসী যে কোন ত্যাগ স্বীকারে দ্বিধা করিবে না।
জনসাধারণের প্রতি আস্থা স্থাপনের জন্য সরকারের প্রতি আহবান। জানাইয়া ন্যাপ প্রধান বলেন যে, দেশের অখণ্ডতা রক্ষার জন্য দেশবাশী সর্বতােভাবে প্রস্তুত। সরকারকে জনশক্তির উপর আস্থা স্থাপন করিতে হইবে। এই পরিপ্রেক্ষিতে মওলানা ভাসানী দেশের জনসাধারণকে সামরিক শিক্ষাদান এবং একটি স্বেচ্ছাসেবক বাহিনী গঠনের জন্য দাবী জানান।
দেশের আভ্যন্তরীণ শান্তি বজায় রাখিবার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানাইয়া মওলানা ভাসানী হুঁশিয়ার থাকার আবেদন জানান। সেই সঙ্গে কালােবাজারী ও মুনাফাখােরগণ যাহাতে ঘটনার সুযােগ গ্রহণ করিতে না পারে প্রতি সরকারের সুতীক্ষ দৃষ্টি রাখার দাবী জানান।
পরিশেষে মওলানা ভাসানী বলেন যে, পাকিস্তানের জনগণ শান্তিপূর্ণ উপায়ে সকল বিরােধের মীমাংসায় বিশ্বাসী। শান্তিপূর্ণভাবে বিরােধের মীমাংসার ক্ষেত্র প্রস্তুতে সাহায্য করার জন্য তিনি বিশ্বের শান্তিকামী দেশসমূহের প্রতি আবেদন জানান।
শেখ মুজিবর রহমান
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য এক বিবৃতিতে বলেন, ভারত আন্তর্জাতিক সীমানা লঙ্ন করিয়া লাহােরের উপর বিমান হামলা চালাইয়াছে। ইহার ফলে যে মারাত্মক জরুরী পরিস্থিতির সৃষ্টি হইয়াছে আমি বিশ্বাস করি সকল পাকিস্তানী উহা সাহসিকতার সহিত মােকাবিলা করিবেন। দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডত্ব রক্ষার জন্য প্রস্তুত হওয়াই এই মুহূর্তে প্রত্যেকটি নাগরিকের প্রধান কর্তব্য। প্রত্যেকটি পাকিস্তানী বিশেষতঃ পূর্ব পাকিস্তানী ভাইদের নিকট আমার আবেদন মাতৃভূমির প্রত্যেকটি ইঞ্চি রক্ষার জন্য আপনারা পূর্ণপ্রস্তুতি গ্রহণ করুন। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি যে কোন হুমকীর মােকাবিলার জন্য দেশব্যাপী প্রতিরক্ষাদল গঠনের উদ্দেশ্যে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য আমি সরকারের প্রতি আহ্বান জানাইতেছি। সকল প্রকার উস্কানীর মুখেও সাম্প্রদায়িক শান্তি অক্ষুন্ন রাখার জন্য আমি জনসাধারণের প্রতি আহ্বান জানাই।
মসিহুর রহমান
জাতীয় পরিষদ সদস্য, ন্যাপ নেতা জনাব মসিহুর রহমান এক বিবৃতিতে ভারতীয় হামলা যে কোন ত্যাগের বিনিময়ে রুখিয়া দাঁড়াইতে দেশবাসীর প্রতি আবেদন জানান। তিনি দেশে জরুরী অবস্থা ঘােষণাকে পূর্ণ সমর্থনদান করেন।
আবদুল হালিম
পূর্ব পাকিস্তান ন্যাপ যুগ্ম-সম্পাদক জনাব আবদুল হালিম এক বিবৃতিতে ভারতীয় হামলাকে রুখিয়া দাড়াইতে দেশব্যাপী স্থানীয়ভাবে প্রতিরক্ষা কমিটি গঠন করিতে এবং এই ব্যাপারে সরকারকে উদ্যোগ গ্রহণের জন্য আহবান জানান।
অজয় রায়, জ্যোতিষ বসু ও কাজী বারি
সদ্য মুক্তিপ্রাপ্ত নিরাপত্তাবন্দী শ্রী অজয় রায় ও শ্রী জ্যোতিষ বসু ময়মনসিংহ হইতে প্রেরিত বিবৃতিতে ভারতীয় হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করেন এবং ঐক্যবদ্ধভাবে এই হামলায় সমুচিত জবাব দেওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।
ময়মনসিংহের ন্যাপ নেতা কাজী বারীও এক বিবৃতিতে মাতৃভূমি রক্ষার্থে স্থানীয় ন্যাপের সকল শক্তি নিয়ােগের সঙ্কল্প ঘােষণা করেন। বলেন যে, অপর কোন আদেশ না দেওয়া পর্যন্ত সকল স্কুল বন্ধ থাকিবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!