You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২৪শে জুলাই ১৯৬৫

প্রেস ক্লাবে হামলার তীব্র নিন্দা
শেখ মুজিব কর্তৃক অবিলম্বে তদন্ত দাবী

(ষ্টাফ রিপাের্টার)
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান গতকল্য (শুক্রবার) এক বিবৃতি প্রসঙ্গে গত বৃহস্পতিবার সন্ধ্যায় পুলিস কর্তৃক পূর্ব পাকিস্তান প্রেস ক্লাবে কাঁদুনে গ্যাসের শেল নিক্ষেপের তীব্র নিন্দা করেন এবং অবিলম্বে এই ব্যাপারে তদন্তের দাবী করেন।
বিবৃতি প্রসঙ্গে শেখ মুজিব বলেন যে, প্রেস ক্লাবের নিজস্ব মর্যাদা রহিয়াছে। কিন্তু পুলিস ক্লাবের পবিত্রতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে নাই। অন্য কোন সভ্য দেশে এই শ্রেণীর ঘটনার নজির নাই।
আওয়ামী লীগ নেতা ছাত্র শােভাযাত্রার উপরে পুলিসের অযৌক্তিক লাঠি চালনার নিন্দা করেন এবং ইহাকে অযাচিত পূর্বপরিকল্পিত বলিয়া অভিহিত করেন।
বিচার বিভাগীয় তদন্ত দাবী। এ,পি,পির খবরে প্রকাশ, জাতীয় পরিষদ সদস্য জনাব মসিহুর রহমান গতকল্য এক বিবৃতিতে গত বৃহস্পতিবার ছাত্র শােভাযাত্রার উপর পুলিসী হস্তক্ষেপের নিন্দা করেন এবং এ ব্যাপরে ‘উচ্চ ক্ষমতাসম্পন্ন বিচার বিভাগীয় তদন্ত দাবী করেন। জনাব মসিহুর রহমান বলেন যে, ১৪৪ ধারা জারি না থাকায় শােভাযাত্রা বাহির করার অধিকার জনগণের ছিল। সুতরাং শান্তিপূর্ণ শােভাযাত্রার উপর লাঠি চালনা ও কাঁদুনে গ্যাস শেল নিক্ষেপের কোন যুক্তি নাই। তিনি পুলিসের অত্যাচারমূলক ও অত্যুৎশাহী কার্যকলাপের তীব্র নিন্দা করেন এবং এই ঘটনা সম্পর্কে ‘উচ্চক্ষমতা সম্পন্ন বিচার বিভাগীয় তদন্ত দাবী করেন। পুলিস হামলার নিন্দা গতকল্য (শুক্রবার) পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের মতিয়া চৌধুরী গ্রুপের পক্ষ হইতে প্রদত্ত বিবৃতিতে গত বৃহস্পতিবার ছাত্র শােভাযাত্রার উপর পুলিসের হামলার তীব্র নিন্দা করা হয়। বিবৃতিতে সাম্রাজ্যবাদী ঋণ প্রত্যাখ্যানপূর্বক সেন্টো ও সিয়াটো ত্যাগ করিয়া গণমুখী স্বাধীন জাতীয় অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণ এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও রাজবন্দীদের মুক্তি দাবী করা হয়। অদ্য (শনিবার) বিকাল ৫টায় শহীদ মিনারে উপরােক্ত দাবীর ভিত্তিতে ভবিষ্যৎ আন্দোলনের পন্থা নির্ধারণকল্পে এক সভা অনুষ্ঠিত হইবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!