You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২২শে মে ১৯৬৫

বােয়িং দুর্ঘটনায় বিশিষ্ট সাংবাদিক ও নাগরিকদের মর্মান্তিক মৃত্যুতে
দেশব্যাপী শােকের ছায়া

কায়রাের অদূরে পি, আই, এ বিমান দুর্ঘটনায় বিশিষ্ট নাগরিক ও সাংবাদিকদের মর্মান্তিক মৃত্যুতে সমাজের সকল স্তরের মানুষের মনে গভীর শােকের ছায়া নামিয়া আসিয়াছে। নিহত সাংবাদিক, বিশেষতঃ ইত্তেফাকের’ সহকারী সম্পাদক জনাব আহমেদুর রহমানের শােকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করিয়া বহু গণ্যমান্য লােক তারবার্তা পাঠাইয়াছেন।
কেন্দ্রীয় শিল্পমন্ত্রী এবং ‘ডনের প্রাক্তন সম্পাদক জনাব আলতাফ হােসেন ইত্তেফাকে প্রেরিত এক শােকবাণীতে বলেন : “জনাব আহমেদুর রহমানের মর্মান্তিক মৃত্যুতে আমি গভীরভাবে ব্যথিত হইয়াছি। তাহার পরিবারকে আমার আন্তরিক সমবেদনা।”
কেন্দ্রীয় তথ্যমন্ত্রী খাজা শাহাবুদ্দীন রাওয়ালপিণ্ডি হইতে ‘ইত্তেফাকে’ প্রেরিত এক শােকবাণীতে বলেন ঃ “গভীরভাবে মর্মাহত হইয়াছি। শােকসন্তপ্ত পরিবারকে আমার আন্তরিক সমবেদনা।” মওলানা মওদুদী। মওলানা আবুল আলা মওদুদী লাহাের হইতে ‘ইত্তেফাকে প্রেরিত এক শােকবাণীতে বলেন “গভীর মর্মাহত হইয়াছি। শােক সন্তপ্ত পরিবারকে আন্তরিক সমবেদনা।”

শেখ মুজিবর রহমান
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান। রােগশয্যা হইতে প্রদত্ত এক শােকবাণীতে পি, আই, এ বােয়িং বিমান দুর্ঘটনায় বিশিষ্ট নাগরিক ও সাংবাদিকদের মৃত্যুতে গভীর শােক প্রকাশ করেন। তিনি বলেন যে, দুর্ঘটনায় যেসব সাংবাদিক নিহত হইয়াছেন, তাঁহারা দেশের কৃতী সন্তান এবং পাকিস্তানের সাংবাদিকতা ক্ষেত্রে তাঁহাদের স্থান পূরণ করা দুরূহ।”
শাহ আজিজুর রহমান
নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সহ-সভাপতি শাহ আজিজুর রহমান এম এন, এ, এক শােকবাণীতে বলেন যে, কায়রাের অদূরে পি, আই, এ বিমান দুর্ঘটনায় পাকিস্তানের যে বিশিষ্ট নাগরিকরা প্রাণ হারাইয়াছেন, তাহাতে শােক প্রকাশের মত ভাষা নাই। বিশেষ করিয়া সাংবাদিকদের মৃত্যুতে পাকিস্তানের সাংবাদিকতা ক্ষেত্রে অপূরণীয় ক্ষতি হইল।
জহির উদ্দীন
নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব জহির উদ্দীন বিমান দুর্ঘটনাকে ‘মর্মন্তুদ’ বলিয়া অভিহিত করিয়াছেন।
মােহাম্মদ শােয়েব
কেন্দ্রীয় অর্থমন্ত্রী জনাব মােহাম্মদ শােয়েব বলেন ঃ “আমরা এমন কতিপয় মূল্যবান জীবন হারাইয়াছি, যাহা পূরণ করিতে সাংবাদিক মহলের দীর্ঘ সময়ের প্রয়ােজন হইবে।” উল্লেখযােগ্য যে, দুর্ঘটনায় নিহত পি, আই, এর চীফ ফ্লাইট ইঞ্জিনিয়ার জনাব ইয়াসিন জনাব শােয়েবের ভাগিনেয় ছিলেন।
মাহমুদ আলী
জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সেক্রেটারী জেনারেল জনাব মাহমুদ আলী বলেনঃ “পাকিস্তানের কতিপয় প্রতিভাবান সন্তানের মৃত্যুতে গভীরভাবে মর্মাহত হইয়াছি। দেশ আজ তাহাদের সেবা হইতে বঞ্চিত হইল।”
ফখরে মাতরী
পাকিস্তান সংবাদপত্র সম্পাদক সমিতির সভাপতি জনাব ফখরে মাতরী বলেনঃ “এই শােক শুধু পাকিস্তানী সাংবাদিকদেরই নয়, বরং সমগ্র বিশ্বের সাংবাদিক ভ্রাতৃমণ্ডলীর।”
‘ডনের অস্থায়ী সম্পাদক
‘ডনের অস্থায়ী সম্পাদক জনাব জামিল আনসারী বলেন ঃ “আমার পুরাতন বন্ধু এবং সহকর্মী জনাব এ, কে, কোরেশীর মৃত্যুতে আমি গভীরভাবে মর্মাহত হইয়াছি। জনাব কোরেশীর দৃষ্টান্ত অনুসরণের জন্য আমি আমার সাংবাদিক বন্ধুদের প্রতি অনুরােধ জানাই।”

বাংলা একাডেমীতে শােকসভা
পি,আই, এ বিমান দুর্ঘটনায় সাংবাদিক এবং অন্যান্যদের মৃত্যুতে শােক প্রকাশের জন্য গতকল্য (শুক্রবার) বাংলা একাডেমীতে এক সভা অনুষ্ঠিত হয়। ডিরেক্টর সৈয়দ আলী আহসান সভাপতিত্ব করেন। ডঃ মুহম্মদ শহীদুল্লাহ নিহত ব্যক্তিদের আত্মার সদগতি কামনা করেন।
টেলিভিশন সেন্টার
গতকল্য (শুক্রবার) ঢাকা টেলিভিশন সেন্টারের কর্মচারীগণ এক সভায় মিলিত হইয়া দুর্ঘটনায় নিহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা প্রকাশ করেন।
করাচীতে সংবাদপত্র সেবীদের শােক প্রকাশ
গতকল্য (শুক্রবার) করাচী প্রেস ক্লাবে পাকিস্তান সংবাদপত্র সম্পাদক পরিষদ, পাকিস্তান সংবাদপত্র (মালিক) সমিতি এবং করাচী সাংবাদিক ইউনিয়নের এক যুক্ত সভায় বিমান দুর্ঘটনার কারণে পতিত সাংবাদিকদের মৃত্যুতে গভীর শােক প্রকাশ করা হয়। সংবাদপত্র সমিতির সভাপতি জনাব মাহমুদ হারুন সভাপতিত্ব করেন।
ভারতীয় ডেপুটি হাইকমিশন
ঢাকায় ভারতীয় ডেপুটি হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারী (ইনফরমেশন) দুর্ঘটনায় নিহতদের শােকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি এক সমবেদনা প্রকাশ করিয়াছেন।
প্রাদেশিক তথ্য ডিরেক্টর
প্রাদেশিক তথ্য বিভাগের ডিরেক্টর জনাব সাদেকুর রহমান এক বিবৃতিতে বলেন যে, দুর্ঘটনায় নিহত সাংবাদিকদের স্থান পূরণ করিতে দীর্ঘ সময়ের প্রয়ােজন হইবে।
এপিপি ষ্টাফ
গত বৃহস্পতিবার ঢাকাস্থ এ,পি,পি স্টাফের এক সভায় এডমিনিস্ট্রেটর জনাব এ, কে, কোরেশীসহ সাংবাদিকদের মর্মান্তিক মৃত্যুতে শােক প্রকাশ করা হয়।
ঢাকা আইনজীবী সমিতি
গতকল্য (শুক্রবার) ঢাকা আইনজীবী সমিতির এই বিশেষ সাধারণ সভায় অতি দুঃখের সহিত কায়রােতে পি,আই,এ’র বােয়িং দুর্ঘটনায় পাকিস্তানের উভয় অঞ্চলের বিশিষ্ট সাংবাদিক, দেশী-বিদেশী নাগরিকবৃন্দের আকস্মিক মৃত্যুতে গভীর শােক প্রকাশ করা হয় এবং তাহাদের শােকসন্তপ্ত পরিবারবর্গ ও আত্মীয়-স্বজনের প্রতি আন্তরিক সমবেদনা জানান হয়।

দৈনিক পাসবান
গত বৃহস্পতিবার ঢাকার উর্দু দৈনিক পাসবান-এর কর্মচারীদের এক সভায় শােকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা প্রকাশ এবং তাহাদের বিদেহী আত্মার উদ্দেশ্যে ফাতেহা পাঠ করা হয়।
বৃটিশ সাংবাদিকদের শােক
বৃটিশ জাতীয় সাংবাদিক ইউনিয়নের পক্ষে পাকিস্তানে নিযুক্ত রয়টারের প্রতিনিধি মিঃ র্যালফ শ’ বলেন যে, বৃটিশ সাংবাদিকরা এই মর্মান্তিক দুর্ঘটনায় মর্মাহত হইয়াছেন।
পরিষদ সদস্য আলাউদ্দিন আহমদ
পরিষদ সদস্য জনাব আলাউদ্দিন বলেন, পূর্ব পাকিস্তানের যে কয়জন সাংবাদিক অকালে মৃত্যুবরণ করিয়াছেন, দেশের রাজনৈতিক চেতনা জাগ্রত করার ক্ষেত্রে তাঁহাদের শক্তিশালী লেখনীর কথা কোন কালেই ভুলিবার নয়।
করাচী টেবিল টেনিস খেলায় এক মিনিট নীরবতা
গত বৃহস্পতিবার করাচীতে চীন এবং পাকিস্তানের মধ্যে অনুষ্ঠিত টেবিল টেনিস প্রদর্শনী খেলায় বিমান দুর্ঘটনায় নিহতদের জন্য এক মিনিটকাল নীরবতা পালন করা হয়।
পাকিস্তান জাতীয় সংহতি কাউন্সিল
গতকল্য (শুক্রবার) ঢাকায় পাকিস্তান জাতীয় সংহতি কাউন্সিলের এক সভায় কায়রাের অদূরে সংঘটিত বিমান দুর্ঘটনাকবলিত ব্যক্তিবর্গ, বিশেষতঃ সাংবাদিকদের মৃত্যুতে শােক প্রকাশ করা হয়। কাউন্সিলের প্রাদেশিক ডিরেক্টর জনাব জয়নুল আবেদীন বলেন যে, জাতীয় জীবনের বিভিন্ন স্তর, বিশেষতঃ সাংবাদিকতার ক্ষেত্রে ইতিপূর্বে এত বড় মর্মান্তিক ঘটনা ঘটে নাই। মাত্র এক সেকেন্ডেরও কম সময়ের মধ্যে পাকিস্তানের সংবাদপত্র জগত একদল বিশিষ্ট সাংবাদিককে হারাইয়াছে- যাঁহারা বিচারবুদ্ধি, সাহসিকতা এবং পেশাগত যােগ্যতার ক্ষেত্রে অনন্য সাধারণ ছিলেন।
রেডিও পাকিস্তান
গতকল্য (শুক্রবার) সকাল ৯-৩০ মিনিটে ঢাকা বেতার ভবনে রেডিও পাকিস্তান ঢাকার আঞ্চলিক পরিচালক সৈয়দ জিল্লুর রহমানের সভাপতিত্বে এক শােকসভা অনুষ্ঠিত হয়। সভায় রেডিও পাকিস্তান ঢাকার প্রায় ২০০ কর্মচারী ও নিজস্ব শিল্পী উপস্থিত ছিলেন। সভায় বিশিষ্ট সাংবাদিকদের মৃত্যুতে গভীর শােক প্রকাশ করা হয়। বিশেষভাবে পূর্ব পাকিস্তানের সাংবাদিকদের প্রসঙ্গে উল্লেখ করা হয়, তাঁহাদের মধ্যে অনেকেই ছিলেন খ্যাতনামা বেতার বক্তা এবং বেতারের সঙ্গে ঘনিষ্ঠভাবে সংশ্লিষ্ট।
শােকসভার পর বেতার ভবনের তৃণাস্তরণে রেডিও পাকিস্তান ঢাকার নিজস্ব কারী আখলাক আহমদ আনসারীর ইমামতিতে বেতার কর্মচারী ও শিল্পীবৃন্দ গায়বানা নামাজে জানাজা আদায় করেন এবং বিমান দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ করেন।
গতকল্য (শুক্রবার) রেডিও পাকিস্তান, ঢাকা কেন্দ্রের নিউজ অর্গানাইজেশনের অফিসার ও কর্মচারীদের এক সভায় সাংবাদিকসহ বিমানযাত্রীদের মৃত্যুতে শােক প্রকাশ করা হয়।
পূর্ব পাকিস্তান শিশু মঙ্গল পরিষদ
গতকল্য (শুক্রবার) সকালে পূর্ব পাকিস্তান শিশু মঙ্গল পরিষদের একসভায় বিমান দুর্ঘটনায় কবলিত ব্যক্তিবর্গ বিশেষতঃ বিশিষ্ট সাংবাদিকদের মৃত্যুতে শােক প্রকাশ করা হয়। পরিষদের সদস্যগণ ইহাকে ‘জাতীয় ক্ষতি’ বলিয়া উল্লেখ করেন। এছাড়া গত বৃহস্পতিবার হায়দরাবাদ ও চট্টগ্রামস্থ এ,পি,পি ষ্টাফ, হায়দরাবাদ বার এসােসিয়েশনের সভাপতি জনাব মােহাম্মদ আলী শেখ, হায়দরাবাদ সাংবাদিক হাউজিং সােসাইটির সভাপতি মীর্জা সুলতান বেগ, চট্টগ্রামস্থ পাকিস্তান কাগজ ব্যবসায়ী সমিতির (পূর্বাঞ্চল শাখা) সেক্রেটারী জনাব কামালউদ্দীন আহমদ খান দুর্ঘটনায় কবলিত ব্যক্তিদের মৃত্যুতে শােক প্রকাশ করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!