You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
২৩শে মে ১৯৬৫

শেখ মুজিবরের বিবৃতি
জরুরী ভিত্তিতে বাত্যা দুর্গতদের সাহায্য প্রদান দাবী

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান সম্প্রতি এক বিবৃতিতে সরকারের নিকট প্রদেশের বাত্যা দুর্গতদের সাহায্যের জন্য জরুরী অবস্থার ভিত্তিতে অবিলম্বে সর্বশক্তি নিয়ােগ করার ও এ ব্যাপারে দল মত নির্বিশেষে দেশের সকল মহলের সহযােগিতা গ্রহণ এবং বিদেশ হইতে সাহায্য গ্রহণের আবেদন জানান।
শেখ মুজিবর রহমান বলেন যে, দুর্গতদের সাহায্যার্থে সরকার যে ২৫ লক্ষ টাকা মঞ্জুর করিয়াছেন উহা অপ্রতুল। তিনি আরাে বলেন যে, অধিকাংশ এলাকায় এখন পর্যন্ত দুর্গতদের প্রাণরক্ষার জন্য প্রয়ােজনীয় সাহায্য পৌঁছায় নাই।
তিনি সরকারের নিকট দুর্গতদের জন্য অবিলম্বে খাদ্য, বস্ত্র, ঔষধপত্র ও বাসস্থানের ব্যবস্থা করার আবেদন জানান। অবস্থা পরিবর্তন না হওয়া পর্যন্ত কর ও খাজনা মাফ করার, ঋণের টাকা আদায় ও সার্টিফিকেট মামলা প্রত্যাহার করার জন্যও তিনি আবেদন জানান।
বিবৃতিতে শেখ মুজিবর রহমান স্বল্প বেতনভােগী কর্মচারীদের তিন মাসের অগ্রিম বেতন দানের আবেদন জানান ও প্রাকৃতিক দুর্যোগের ফলে উদ্ভূত পরিস্থিতিতে সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যরা যাহাতে প্রয়ােজনের খাতিরে সম্পত্তি হস্তান্তর করিতে পারেন, সেইজন্য অবিলম্বে একটি অর্ডিন্যান্স জারী করার আবেদন জানান। তিনি জনসাধারণের প্রতি দুর্গতদের সাহায্যার্থে আগাইয়া আসার আহ্বান জানান ও আওয়ামী লীগের সকল ইউনিটের প্রতি সকল মহলের সহযােগিতায় রিলিফ সংগঠন করার ও রিলিফের কাজে সরকারের সহিত সহযােগিতা করার নির্দেশ দেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!