You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৭শে মার্চ ১৯৬৫

শেখ মুজিবের রাষ্ট্রদ্রোহিতার মামলা

ঢাকা হাইকোর্ট গত বৃহস্পতিবার শেখ মুজিবর রহমান কর্তৃক আনীত দেশদ্রোহিতা সম্পর্কিত একটি মামলার রায় দান করিয়াছেন এবং শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে আনীত নিম্নকোর্টে বিচারাধীন দেশদ্রোহিতামূলক মামলাটিকে খারিজ অথবা অন্য কোর্টে স্থানান্তরের আবেদনকে বাতিল করিয়া দিয়াছেন; কিন্তু উক্ত রায়ের বিরুদ্ধে সুপ্রীম কোর্টে আপীলের অনুমতি প্রদান করিয়াছেন।
প্রসঙ্গক্রমে উল্লেখযােগ্য যে, পল্টন ময়দানে এক জনসভার বক্তৃতাকে কেন্দ্র করিয়া শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযােগ আনয়ন করা হয় এবং ঢাকার অতিরিক্ত ডেপুটি কমিশনারের আদালতে তাঁহার বিরুদ্ধে পাকিস্তান দণ্ডবিধির ১২৪(ক) ধারায় একটি মামলা দায়ের করা হয়। উক্ত মামলাটিকে খারিজ অথবা সুবিচারের জন্য অন্য কোর্টে স্থানান্তরের আবেদন জানাইয়া শেখ মুজিবর রহমান ঢাকা হাইকোর্টে একটি মামলা দায়ের করেন।
আবেদনকারীর পক্ষে বলা হয় যে, তাহার বিরুদ্ধে আনীত অভিযােগ ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণােদিত। দেশদ্রোহিতামূলক কোন কিছুই তিনি করেন নাই। শাসনতন্ত্রে প্রদত্ত মৌলিক অধিকারের বাক-স্বাধীনতার উপর ভিত্তি করিয়াই তিনি জনসভায় বক্তৃতা প্রদান করিয়াছেন। তাছাড়া পাকিস্তান দণ্ডবিধির ১২৪(ক) ধারাটি শাসনতন্ত্রে প্রদত্ত মৌলিক অধিকারের পরিপন্থী।
সরকারপক্ষ হইতে বলা হয় যে, সত্য ঘটনার উপর ভিত্তি করিয়া মামলাটি দায়ের করা হইয়াছে। তাছাড়া হাইকোর্ট কর্তৃক মামলাটিকে খারিজ করিবার কোন প্রশ্ন উঠে না; কারণ সবেমাত্র মামলাটি দায়ের করা হইয়াছে এবং সাক্ষ্যপ্রমাণ গ্রহণ করিয়া মামলাটির চূড়ান্ত রায় প্রদান করা হয় নাই। জজকোর্টে আপীলের পর হাইকোর্টে আসা উচিত ছিল। কাজেই তাঁহার আবেদন অচল।
শুনানীর পর হাইকোর্ট সরকারপক্ষের যুক্তিতর্ক গ্রহণ করিয়া শেখ মুজিবরের আবেদন খারিজ করিয়া দিয়াছেন। এখানে আরও উল্লেখযােগ্য যে, ঢাকার অতিরিক্ত ডেপুটি কমিশনারের কোর্টে সরকার শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে আরও একটি দেশদ্রোহিতার মামলা দায়ের করিয়াছেন। উক্ত মামলাটিকে অন্যত্র স্থানান্তরের জন্য শেখ মুজিবর হাইকোর্টে একটি আবেদন পেশ করিয়াছেন। উক্ত আবেদন বর্তমানে বিচারাধীন আছে। শেখ মুজিবর রহমানের পক্ষে ছিলেন মিঃ এস, আর, পাল, জনাব হুমায়ুন কবীর চৌধুরী, জনাব আমিনুল হক, মিঃ বি, বি, রায় চৌধুরী এবং মিঃ এস, এস, হালদার, এডভােকেট।
সরকারপক্ষে ছিলেন জনাব আবদুল হাকিম, ডি, এল, আর এবং জনাব এ, টি, মাসুদ, এডভােকেট।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!