You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
৬ই মে ১৯৬৫

শেখ মুজিবের মামলা স্থানান্তরের আবেদন নাকচ

(হাইকোর্ট রিপাের্টার)
বিচারপতি জনাব বাকের ও বিচারপতি জনাব এ সােবহান চৌধুরী সমবায়ে গঠিত ঢাকা হাইকোর্টের এক ডিভিশন বেঞ্চ গতকল্য বুধবার নিম্নকোর্টে বিচারাধীন শেখ মুজিবর রহমানের দেশদ্রোহিতা সম্পর্কিত মামলাটিকে অন্য কোর্টে স্থানান্তরের আবেদন নাকচ করিয়া দিয়াছেন।
প্রসঙ্গক্রমে উল্লেখযােগ্য যে, ১৯৬৩ সনের ডিসেম্বর মাসে পল্টন ময়দানে এক জনসভায় শেখ মুজিবের এক বক্তৃতাকে কেন্দ্র করিয়া প্রাদেশিক সরকার শেখ মুজিবরের বিরুদ্ধে পাকিস্তান দণ্ডবিধির ১২৪ (ক) ধারা অনুসারে ঢাকার অতিরিক্ত ডেপুটি কমিশনার জনাব এম বি আলমের আদালতে দেশদ্রোহিতার মামলা দায়ের করেন।
আবেদনকারীর পক্ষে বলা হয় যে, উক্ত মামলায় প্রায় সবগুলি সাক্ষী সরকারী কর্মচারী। তাছাড়া জনাব এম বি আলম অপেক্ষা কয়েকজন ঊর্ধ্বতন সরকারী কর্মচারীও উক্ত মামলায় সাক্ষী আছেন। কাজেই ঐ কোর্টে ন্যায় ও নিরপেক্ষ বিচার আশা করা যায় না। কিন্তু হাইকোর্ট উপরােক্ত আবেদনের সহিত একমত হইতে পারেন নাই। আরাে উল্লেখযােগ্য, সরকার জনাব এম বি আলমের আদালতে শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে আরাে একটি দেশদ্রোহিতার মামলা আনয়ন করিয়াছেন। উক্ত মামলাটিকে অন্যত্র স্থানান্তর বা খারিজ করিবার জন্য তিনি হাইকোর্টে আরাে একটি আবেদন পেশ করিয়াছেন। কিছুদিন পূর্বে উক্ত ডিভিশন বেঞ্চ শেখ মুজিবর রহমানের উপরােক্ত আবেদনটিও খারিজ করিয়া দিয়াছেন।
শেখ মুজিবর রহমানের পক্ষে মিঃ এস আর পাল ও মিঃ এস এস হালদার এবং সরকারপক্ষে এডভােকেট জেনারেল জনাব মুকছুমুল হাকিম ও জনাব টি আহমদ মামলা পরিচালনা করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!