You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২০শে মার্চ ১৯৬৫

শেখ মুজিবরের বিবৃতি

তথাকথিত অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের স্বরূপ উদঘাটন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান জাতীয় পরিষদের আসন্ন নির্বাচনের প্রাক্কালে পশ্চিম পাকিস্তানে বিরােধী দলীয় নেতাদের ধরপাকড় এবং নির্বাচনে সরকারী প্রভাব প্রয়ােগের নিন্দা করিয়া গতকল্য (শুক্রবার) এক বিবৃতি প্রদান করেন।
বিবৃতিতে শেখ মুজিব বলেন ও প্রাক্তন মন্ত্রী ও জনপ্রিয় বিরােধী দলীয় নেতা কর্নেল সৈয়দ আবিদ হােসেন, পশ্চিম পাকিস্তান পরিষদের বিরােধী দলীয় সদস্য নওয়াবজাদা ইফতেখার আহমদ আনসারী এবং ইলেকটোরেল কলেজের বিরােধী দল সমর্থক বহু সংখ্যক সদস্যকে গ্রেফতারের খবরে আমি গভীর মর্মাহত হইয়াছি। নির্বাচনের প্রাক্কালে এই ধরনের গ্রেফতার ক্ষমতাসীন দলের নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতির স্বরূপ উদঘাটন করিতেছে। বিরােধী দলীয় নেতা, কর্মী ও ভােটারদের নির্বিচার গ্রেফতারের পরও অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের কথা বলা জনসাধারণের নিকট কৌতুকজনক। ক্ষমতাসীন দলের কাজকর্মে ইহা পরিষ্কারভাবে প্রমাণিত হইতেছে যে, তাঁহারা তাহাদের অতি পরিচিত পদ্ধতি জবরদস্তি, ভীতি প্রদর্শন ও নির্যাতনের মাধ্যমে জয়লাভের জন্য দৃঢ়প্রতিজ্ঞ।
শেখ মুজিব পূর্ব পাকিস্তান সম্পর্কে বলেন যে, পূর্ব পাকিস্তানে নির্বাচনে জয়লাভের জন্যও ক্ষমতাসীন দল একই ধরনের পদ্ধতি গ্রহণ করিয়াছেন।
নির্বাচনের ব্যাপারে প্রশাসন যন্ত্রের ভূমিকা উল্লেখ করিয়া তিনি বলেন যে, নিম্নস্তরের অফিসারদের ক্ষমতাসীন দলীয় প্রার্থীদের পক্ষে নির্বাচনী প্রচারণায় ব্যবহার করা হইতেছে। একশ্রেণীর অফিসার ভােটারদের একদিকে ভয়-ভীতি প্রদর্শন করিতেছেন এবং অন্যদিকে নানাবিধ প্রলােভন দেখাইতেছেন। পাকিস্তান সরকারের জনৈক মন্ত্রী ফরিদপুরে তাঁহার নির্বাচনী এলাকার প্রত্যেক ভােটারকেই পর্যন্ত বস্ত্র সরবরাহ করিতেছেন।
অতঃপর আওয়ামী লীগ নেতা মন্তব্য করেন যে, ইহাই যদি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের নমুনা হয়, তাহা হইলে জাতির ভাগ্যে কি আছে তাহা একমাত্র আল্লাহতালাই জানেন।
জনাব মুজিবর রহমান তাহার বিবৃতিতে কর্নেল আবিদ হােসেন ও নওয়াবজাদা ইফতেখার আহমদসহ বিরােধী দলীয় কর্মী ও ভােটারদের আশু মুক্তি দানের দাবী জানান। অবাধভাবে ভােট প্রয়ােগের উপযুক্ত স্বাভাবিক পরিবেশ ফিরাইয়া আনার জন্যও তিনি কর্তৃপক্ষের নিকট আবেদন জানান।
জাতীয় পরিষদের আসন্ন নির্বাচনে বিরােধী দলীয় প্রার্থীদের জয়যুক্ত করার উদ্দেশ্যে স্ব-স্ব প্রভাব প্রয়ােগের জন্য তিনি জনসাধারণকে অনুরােধ করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!