You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২০শে ফেব্রুয়ারী ১৯৬৫

শেখ মুজিবের মামলার শুনানী সমাপ্ত

(হাইকোর্ট রিপোর্টার)
গতকল্য (শুক্রবার) ঢাকা হাইকোর্টের বিচারপতি জনাব বাকের ও বিচারপতি জনাব এ, সােবহান চৌধুরী সমবায়ে গঠিত ডিভিশন বেঞ্চে শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে আনীত দেশদ্রোহ মামলার শুনানী সমাপ্ত হইয়াছে। আদালত রায়দান স্থগিত রাখিয়াছেন। গতকল্য সরকারপক্ষের কৌসুলী ডি, এল, আর, জনাব আবদুল হাকিম তাহার সওয়াল-জবাব সমাপ্ত করেন এবং আবেদনকারীর কৌসুলী মিঃ সবিতা রঞ্জন পাল সরকারপক্ষের কৌসুলীর সওয়াল-জবাবের প্রত্যুত্তর প্রদান করেন।
তিনি বলেন যে, এই দেশদ্রোহ মামলা নাকচকরণের আবেদন সম্পূর্ণ আইন মােতাবেক করা হইয়াছে। ইহা আদালতের কোন রায় অথবা আদেশের বিরুদ্ধে করা হয় নাই বরং আদালতে সরকারপক্ষের অভিযােগক্রমে সৃষ্ট মামলার কার্যক্রমের বিরুদ্ধে এইরূপ নাকচকরণের আবেদন দায়ের করা হইয়াছে। এইরূপ মামলা ফৌজদারী কার্যবিধির ৫৬১ক ধারা মােতাবেক প্রদত্ত হাইকোর্টের মৌলিক অধিকারের অন্তর্ভুক্ত। সুতরাং, এই মামলা সম্পূর্ণ আইনসঙ্গত।
তিনি আরও বলেন যে, এই মামলার বিষয়বস্তু পাকিস্তান দণ্ডবিধির ১২৪-ক ধারার অন্তর্ভুক্ত নয়।
তিনি আরও বলেন যে, শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে আনীত দেশদ্রোহ মামলা আইনের অপব্যবহার মাত্র। কারণ, মামলার বিষয়বস্তু পাকিস্তান দণ্ডবিধির ১২৪-ক ধারায় প্রদত্ত ব্যাখ্যার পরিপন্থী।
আবেদনকারীর পক্ষে মামলা পরিচালনা করেন মিঃ সবিতা রঞ্জন পাল এবং তাঁহাকে মামলা পরিচালনা করিতে সাহায্য করেন মিঃ বি, বি, রায় চৌধুরী এবং মিঃ সুধাংশু শেখর হালদার।
সরকারপক্ষে মামলা পরিচালনা করেন ডি, এল, আর জনাব আবদুল হাকিম এবং জনাব মাসুদ।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!