You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
২৮শে ফেব্রুয়ারী ১৯৬৫

রংপুর আওয়ামী লীগে ভাঙ্গন
প্রাদেশিক প্রতিষ্ঠানে তীব্র অন্তর্দ্বন্দ্ব

(স্টাফ রিপোর্টার)
জাতীয় পরিষদের আসন্ন নির্বাচনে আসন বণ্টন লইয়া প্রাদেশিক ‘কপের’ চারিটি অঙ্গদল ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট বনাম ‘ন্যাপের মধ্যে যে বিরােধের সূত্রপাত হইয়াছিল তাহার অবসানে আওয়ামী লীগ দলে তীব্র অন্তর্দ্বন্দ্ব ও মতদ্বৈততা দেখা দিয়াছে।
ন্যাপের সহিত কপের চারিটি অঙ্গদলের পুনর্মিলন প্রশ্নে আওয়ামী নেতৃবৃন্দের মধ্যে তুমুল বাকবিতণ্ডার সৃষ্টি হইয়াছে। দলীয় অন্তর্দ্বন্দ্ব ও মতবিরােধের ফলে কতিপয় আওয়ামী লীগ কর্মী ইতিমধ্যে পদত্যাগ করিয়াছেন এবং কয়েক প্রভাবশালী আওয়ামী লীগ নেতা পদত্যাগের সিদ্ধান্ত করিয়াছেন বলিয়া জানা গিয়াছে। এছাড়া প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান ঘনিষ্ঠ কর্মীদের নিকট রাজনীতি হইতে অবসরগ্রহণের ইচ্ছা প্রকাশ করিয়াছেন বলিয়া সংশ্লিষ্ট মহল হইতে জানা গিয়াছে।
সম্প্রতি জাতীয় পরিষদের নির্বাচনে কপ ও এনডিএফ এক সমঝােতায় উপনীত হইলেও পূর্ব পাকিস্তানের আসনগুলিতে মনােনয়ন দান ব্যাপারে ন্যাপের সহিত কপের চারিটি অঙ্গদল ও এনডিএফ-এর মধ্যে বিরােধের সূত্রপাত হয় এবং ন্যাপকে বাদ দিয়া কপের চারিটি অঙ্গদল ও এনডিএফ সংযুক্তভাবে জাতীয় পরিষদের বিভিন্ন আসনে মনােনয়ন দান করেন। কপের চারিটি অঙ্গদল ও এনডিএফ-এর দলীয় সংকীর্ণতার প্রতিবাদে প্রাদেশিক ন্যাপ এককভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত করিলে আওয়ামী লীগপন্থী জনৈক প্রভাবশালী সাংবাদিক ন্যাপের সহিত সমঝােতা প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন এবং তাহার একক প্রচেষ্টায় কপের বিভিন্ন অঙ্গদল ও এনডিএফ-এর মধ্যে পুনরায় ঐক্য প্রতিষ্ঠা সম্ভব হয়। কিন্তু ন্যাপের সহিত সমঝােতা ও ঐক্য প্রতিষ্ঠার ব্যাপারে সংশ্লিষ্ট সাংবাদিকের প্রভাব ও প্রচেষ্টার শীর্ষস্থানীয় কতিপয় আওয়ামী লীগ নেতা ও কর্মী বিক্ষুব্ধ হইয়া উঠেন। ফলে দলের নেতা ও কর্মী মহলে তীব্র মতবিরােধের সৃষ্টি হয়। আওয়ামী লীগের এই আভ্যন্তরীণ কোন্দল ও মতদ্বৈততার ফলে রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদত্যাগ করিয়াছেন। পাকিস্তান আওয়ামী লীগের সহ-সভাপতি শাহ আজিজুর রহমান ও প্রাদেশিক আওয়ামী লীগের সমাজকল্যাণ সম্পাদক জনাব মতিউর রহমান আওয়ামী লীগ হইতে পদত্যাগের সিদ্ধান্ত করিয়াছেন বলিয়া আওয়ামী লীগের সহিত সংশ্লিষ্ট মহল হইতে জানা গিয়াছে। রংপুরে পদত্যাগ রংপুর হইতে এপিপি পরিবেশিত খবরে প্রকাশ, রংপুর জেলা ও সদর আওয়ামী লীগের প্রেসিডেন্ট, সেক্রেটারী ও কতিপয় নেতা পার্টি হইতে পদত্যাগ করিয়াছেন।
এক বিবৃতিতে উক্ত নেতৃবৃন্দ আওয়ামী লীগের নেতৃত্বের সমালােচনা করিয়া বলেন যে, তাহারা আওয়ামী লীগ পার্টির উদ্দেশ্য হাসিলে ব্যর্থ হইয়াছে।
নিম্নলিখিত ব্যক্তিগণ পদত্যাগ করিয়াছেনঃ
জেলা আওয়ামী লীগের প্রেসিডেন্ট জনাব নুরুল হক, সেক্রেটারী জনাব রফিকুল ইসলাম, সাংগঠনিক সেক্রেটারী জনাব সিদ্দিক হােসেন, অফিস সেক্রেটারী শেখ আমজাদ হােসেন, কোষাধ্যক্ষ জনাব আবদুল আওয়াল, সদর আওয়ামী লীগের প্রেসিডেন্ট ডাঃ আফতাবুদ্দীন তালুকদার, সেক্রেটারী সরদার গাজী রহমান, সাংগঠনিক সেক্রেটারী জনাব নওয়াজেস হােসেন ও রংপুর শহর আওয়ামী লীগের সেক্রেটারী জনাব মুজিবর রহমান।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!