You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
২৫শে জানুয়ারী ১৯৬৫

নির্বাচনে অংশগ্রহণের প্রশ্নে অদ্য ঢাকায় কপ বৈঠক আরম্ভ

(ষ্টাফ রিপাের্টার)
অদ্য সােমবার সকাল দশটায় ঢাকার এম এন এ হােষ্টেলে সম্মিলিত বিরােধী দলের বৈঠক শুরু হইবে। সকল অঙ্গদলের নেতৃবৃন্দ বৈঠকে যােগদান করিবেন বলিয়া আশা করা যাইতেছে। পশ্চিম পাকিস্তান হইতে চৌধুরী মােহাম্মদ আলী ও নওয়াবজাদা নসরুল্লাহ খানসহ বিরােধী দলীয় নেতৃবৃন্দ ইতিমধ্যে ঢাকায় পৌছিয়াছেন।
ন্যাশনাল আওয়ামী পার্টির সভাপতি মওলানা আবদুল হামিদ খান। ভাসানী গতকল্য রবিবার পর্যন্ত ঢাকায় পৌছান নাই। বৈঠকে তিনি যােগদান করিবেন কিনা তাহা জানা যায় নাই।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, জাতীয় ও প্রাদেশিক পরিষদসমূহের আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা না করা সম্পর্কে একটি সর্বদিসম্মত সিদ্ধান্ত গ্রহণের উদ্দেশ্যে এই বৈঠক অনুষ্ঠিত হইতে যাইতেছে। ইতিপূর্বে করাচীতে অনুষ্ঠিত প্রথম বৈঠকে এ ব্যাপারে কোন সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভবপর না হওয়ায় অদ্য সােমবার ঢাকায় দ্বিতীয় বৈঠক অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
অদ্য সােমবার যুক্ত বৈঠকের পরিপ্রেক্ষিতে সম্মিলিত বিরােধী দলের বিভিন্ন অঙ্গদল পৃথক পৃথক বৈঠকে মিলিত হইয়া নিজেদের নীতিনির্ধারণের উদ্দেশ্যে আলােচনা চালান।
নওয়াবজাদা নসরুল্লাহ খানের সভাপতিত্বে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাচক কমিটি, পূর্ব পাকিস্তান শাখার কার্যনির্বাহক কমিটি ও পার্লামেন্টারী পার্টির এক যুক্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নওয়াবজাদা নসরুল্লাহ খান, শেখ মুজিবর রহমান, জনাব আব্দুস সালাম খান, শাহ আজিজুর রহমান ও জনাব জহির উদ্দীনকে সম্মিলিত বিরােধী দলের ঐক্য বজায় রাখার ব্যাপারে এবং উহাকে দৃঢ়তর করার ব্যাপারে বিরােধী দলগুলির সহিত আলােচনা চালাইবার ক্ষমতা অর্পণ করা হয়।
চৌধুরী মােহাম্মদ আলীর সভাপতিত্বে নেজামে ইসলাম দলের কার্যনির্বাহক কমিটির এক সভায় সম্মিলিত বিরােধী দলের প্রতি মূল লক্ষ্যে পৌছিবার উদ্দেশ্যে জনসাধারণের মনােবল অক্ষুন্ন রাখিবার জন্য একটি গঠনমূলক কর্মসূচী গঠনের আহ্বান জানান হয়।
গতকল্য রবিবার সম্মিলিত বিরােধী দলের সাব কমিটির এক বৈঠকে দলের ভবিষ্যৎ কাঠামাে সম্পর্কে আলােচনা করা হয় এবং এ ব্যাপারে একটি খসড়া প্রণয়ন করা হয়। অদ্য সােমবার সম্মেলনে উহা অনুমােদনের জন্য উত্থাপন করা হইবে বলিয়া জানা গিয়াছে।
আওয়ামী লীগ পার্লামেন্টারী পার্টি গত শনিবার পূর্ব পাকিস্তান পরিষদের কমিটি রুমে আওয়ামী লীগ পার্লামেন্টারী পার্টির সদস্যদের এক সভা অনুষ্ঠিত হয়। এই সভায় সভাপতিত্ব করেন পার্লামেন্টারী পার্টির নেতা জনাব আবদুল মালেক উকিল। আসন্ন প্রাদেশিক ও জাতীয় পরিষদের নির্বাচনে দলের ভবিষ্যৎ কর্মপন্থা সম্পর্কে বিস্তারিত আলােচনা হয়। সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয় যে, সম্মিলিত বিরােধী দল আসন্ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণের জন্য ইতিপূর্বেই প্রতিশ্রুতিবদ্ধ রহিয়াছেন এবং এনডিএফও নির্বাচনী প্রচারকার্যে অনেক দূর অগ্রসর হইয়াছে। এমতাবস্থায় নির্বাচন বয়কট করা অসম্ভব। তাছাড়া নির্বাচন অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে সংগ্রাম করার একটি মাধ্যম বিশেষ। এমতাবস্থায় সকল বিরােধী দলের উচিত, ঐক্যবদ্ধ নেতৃত্বাধীনে আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করা। অপর এক প্রস্তাবে করাচীর এলাকা বিশেষে গুণ্ডামীর তীব্র নিন্দা করিয়া এ সম্পর্কে বিচার বিভাগীয় তদন্ত দাবী করা হয়। ভারতের কাশ্মীর গ্রাসের সাম্রাজ্যবাদ মনােভাবের নিন্দা করিয়াও একটি প্রস্তাব গ্রহণ করা ও সকল রাজবন্দীর মুক্তি দাবী করিয়াও একটি প্রস্তাব গৃহীত হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!