You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৩০শে জানুয়ারী ১৯৬৫

সাংবাদিককে গুলী করিয়া হত্যার ব্যাপারটি সুপরিকল্পিত : শেখ মুজিব

(স্টাফ রিপাের্টার)
পাকিস্তান আওয়ামী লীগের সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য শুক্রবার এক বিবৃতিতে আততায়ী কর্তৃক গুলীবর্ষণ করিয়া সাংবাদিক জামির আহমদকে নিহত ও পরিষদ সদস্য জনাব আবদুল বাকী বালুচকে আহত করার সমগ্র দুর্ঘটনাটিকে সুপরিকল্পিত ষড়যন্ত্র বলিয়া অভিহিত করেন।
তিনি বলেন যে, আইনের শাসনের নামে দেশে পূর্ণ উচ্ছঙ্খলতা বিরাজমান। আর যেটুকু আইন রহিয়াছে তাহাও বন্য আইন।
বিবৃতিতে জনাব রহমান অভিযােগ করেন যে, জাতি অত্যন্ত দুর্ভাগ্যজনকভাবে অল্প সময়ের মধ্যে একশ্রেণীর সমাজবিরােধী স্বার্থবাদী মহলের উন্মত্ততার ফলে কয়েকটি মূল্যবান জীবন হারাইয়াছে।
গত বৃহস্পতিবার রাত্রে সংগঠিত, উক্ত দুর্ঘটনার নিন্দা করিয়া জনাব রহমান বলেন, এখন আর সন্দেহ করার কিছু নাই যে, এই আক্রমণ গণতান্ত্রিক আন্দোলনকে সমূলে স্তব্ধ করিয়া দিবার জন্য স্বার্থবাদী মহলের ঘৃণ্য ষড়যন্ত্রেরই একটি অংশমাত্র। অবস্থাদৃষ্টে প্রতীয়মান হয় যে, ইহা রাজনৈতিক হত্যাকাণ্ড ব্যতীত আর কিছুই নহে।
আওয়ামী লীগ নেতা বলেন যে, জনাব বালুচ পরিষদের ভিতরে ও বাহিরে গণতন্ত্রের পক্ষ সমর্থন করিয়া এবং ক্ষমতাসীনদের দুর্নীতি ও ঔদ্ধত্যপূর্ণ কাৰ্যকলাপের তথ্য উদঘাটন করিয়া একটি মৰ্যাদাসম্পন্ন স্থান দখল করিয়াছেন। ইহাতে ক্ষমতাসীনগণও অস্বস্তিবােধ করিয়াছেন।
তিনি বলেন যে, জনাব বালুচের উপর আক্রমণ সমগ্র গণতন্ত্রের বিরুদ্ধে আক্রমণ। পূর্ব পাকিস্তান পরিষদের ডেপুটি স্পীকার হত্যার অজুহাতে যাহারা অনিয়মতান্ত্রিক পথে ক্ষমতা দখল করিয়াছেন আজ তাহাদের প্রতি স্বাভাবিক প্রশ্ন- কেন নিছক হত্যার শিকার এতগুলি প্রাণ বিসজ্জিত হইল কেন পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বহু নিরীহ নাগরিককে এক বিশেষ শিকারে প্রাণ হারাইতে হইল?
তিনি বলেন যে, প্রেসিডেন্ট নির্বাচনের পরে সংঘটিত এই সকল দুর্ঘটনার প্রতি লক্ষ্য করিলে দেখা যাইবে, প্রতিটি ক্ষেত্রেই নিহত ব্যক্তি বিরােধী দলীয় কর্মী।
বিচার বিভাগীয় কমিশন প্রতিষ্ঠার ব্যাপারে সরকারের অনিচ্ছার উল্লেখ করিয়া তিনি বলেন যে, যথাযথ বিচার বিভাগীয় তদন্ত হইলে দেখা যাইবে দোষী ব্যক্তিগণও একটি বিশেষ ক্যাম্পের লােক।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!