You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৫ই জানুয়ারী ১৯৬৫

ধরপাকড়ের তীব্র নিন্দা জ্ঞাপন
আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির সভায় পরিস্থিতি আলােচনা

(ষ্টাফ রিপাের্টার)
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কাৰ্যনিৰ্বাহক কমিটির এক বর্ধিত সভায় গতকাল বৃহস্পতিবার নব উদ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে আত্মনিয়ােগ করার শপথ ঘােষণা করা হয়। সভায় গৃহীত প্রস্তাবে পাইকারী ধর-পাকড়, গুণ্ডামী ও সন্ত্রাস সৃষ্টির তীব্র নিন্দা করিয়া অবিলম্বে উহা বন্ধ করার জন্য। ক্ষমতাসীন দলের প্রতি আহ্বান জানান হয়।
শেখ মুজিবর রহমানের বাসভবনে অনুষ্ঠিত উক্ত দুই দফা বৈঠকে সভাপতিত্ব করেন মওলানা আবদুর রশিদ তর্কবাগীশ। প্রাদেশিক কাৰ্যনিৰ্বাহক কমিটির সদস্য ছাড়াও আওয়ামী লীগের জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্য এবং জেলা সভাপতি ও সম্পাদক এই সভায় যােগদান করেন।
দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালােচনা করিয়া সভায় কতিপয় গুরুত্বপূর্ণ প্রস্তাব গ্রহণ করা হয়।
সভায় গৃহীত প্রস্তাবে গ্রেফতার, গুণ্ডামী, মিথ্যা মামলা দায়ের প্রভৃতির মাধ্যমে সন্ত্রাস সৃষ্টির নিন্দা করিয়া অবিলম্বে ধৃত সকলের মুক্তি, গুণ্ডামীর অবসান ও মামলা প্রত্যাহার করার দাবী জানান হয়। সভায় গৃহীত অপর এক প্রস্তাবে করাচীর হাঙ্গামা তদন্তের জন্য প্রশাসনিক তদন্ত কমিটি গঠনের তীব্র নিন্দা করিয়া নিরপেক্ষতার নিশ্চয়তার খাতিরে বিচার বিভাগীয় কমিশন গঠনের আহ্বান জানান হয়।
ভয়, প্রলােভন, প্রশাসনিক চাপ সত্ত্বেও যাহারা গণতন্ত্রের জন্য নির্ভয়ে ভােটদান করিয়াছেন সেই সমস্ত নির্বাচনী কলেজ সদস্যদের প্রতি অভিনন্দন জ্ঞাপন প্রসঙ্গে এক প্রস্তাবে বলা হয় ঃ দেশের আপামর জনগণ গণতন্ত্রের পক্ষে রহিয়াছে। সুতরাং হতাশ হওয়ার কিছু নাই। প্রস্তাবে নব উদ্যমে গণতান্ত্রিক আন্দোলনে ঝাপাইয়া পড়ার আহ্বান জানান হয়। সভায় গৃহীত অপর এক প্রস্তাবে সমস্ত দলীয় স্বার্থের উর্দ্ধে থাকিয়া নিম্নতম কর্মসূচীর ভিত্তিতে সংগ্রাম চালাইয়া যাওয়ার সঙ্কল্প ঘােষণা করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!