You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৭ই জানুয়ারী ১৯৬৫

জাতির ভবিষ্যৎ দুর্ভোগের সূচনা মাত্র
করাচীর সাম্প্রতিক দাঙ্গার পটভূমিকা ব্যাখ্যা প্রসঙ্গে শেখ মুজিব

ঢাকা, ৬ই জানুয়ারী।- পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান করাচীর নিরীহ জনসাধারণের উপর গত কয়েকদিনের নৃশংসতার নিন্দা করিয়া বলেন যে, ভবিষ্যতে জাতির ভাগ্যে যে দুর্ভোগ রহিয়াছে এই নৃশংসতা সেই দুর্ভোগ্যেরই সূচনা মাত্র।
আজ এখানে এক বিবৃতিতে আওয়ামী লীগ নেতা অবিলম্বে শাস্তি ও শৃঙ্খলা ফিরাইয়া আনার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি হুঁশিয়ারী উচ্চারণ করিয়া বলেন, যদি তাহা না করা হয় তাহা হইলে নির্যাতনের সম্ভাব্য পরিণাম সরকারকেই বহন করিতে হইবে। বিবৃতিতে শেখ সাহেব বলেন, প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশের অব্যবহিত পরে বিজয় উৎসবের নামে কনভেনশন লীগের কতিপয় সমর্থক করাচী এবং দেশের অন্যান্য স্থানে যে পৈশাচিক উন্মত্ততা দেখাইয়াছে, তাহা উদ্বেগজনক হইলেও অপ্রত্যাশিত নয়।
শেখ মুজিব বলেন, সমগ্র দেশে রাজনৈতিক কর্মী এবং নেতৃবৃন্দের উপর হামলা চালাইয়া প্রতিহিংসা চরিতার্থ করা হইতেছে। তিনি বলেন, করাচী পুলিশ তথা শাসন কর্তৃপক্ষের ভূমিকা নৈরাশ্যজনক এবং সমগ্র ঘটনাটির অন্তরালে তাহাদের যে উদাসীন মনােভাব ফুটিয়া উঠিয়াছে তাহারই পরিণতি স্বরূপ অন্ততঃ ৮জন লােক জীবন হারাইয়াছে এবং বহুসংখ্যক আহত হইয়াছে। ইহা ছাড়াও বহু দোকান ও গৃহে লুট এবং অগ্নিসংযােগ করা হয়।
আওয়ামী লীগ নেতা আরও বলেন, তাহাদের একমাত্র অপরাধ যে, তাহারা মাদারে মিল্লাতের পক্ষে ভােট দিয়াছিল।
বিবৃতিতে শেখ মুজিব আরও বলেন, সুষ্ঠু দলীয় রাজনীতি পঙ্গু এবং প্রতিহিংসা গ্রহণের উদ্দেশ্যেই সমগ্র দেশে রাজনৈতিক নেতৃবৃন্দ এবং কর্মীদের গ্রেফতার করা হইতেছে।
শেখ মুজিব করাচীর দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এবং পর্যাপ্ত সাহায্যদানের জন্য কর্তৃপক্ষের নিকট দাবী জানান। – পি,পি,এ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু তৃতীয় খণ্ড: ষাটের দশক ॥ দ্বিতীয় পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!