You dont have javascript enabled! Please enable it!

পূর্বদেশ
২৭শে ডিসেম্বর ১৯৬৪

শেখ মুজিবরের মামলা
হাইকোর্ট কর্তৃক রুল জারী

গতকল্য সােমবার ঢাকা হাইকোর্টের বিচারপতি জনাব বাকের ও বিচারপতি জনাব এ, সােবহান চৌধুরী সমবায়ে গঠিত ডিভিশন বেঞ্চ শেখ মুজিবর রহমানের আবেদনক্রমে কেন তাঁর বিরুদ্ধে পাকিস্তান দণ্ডবিধির ১২৪ ধারা মােতাবেক আনীত দেশদ্রোহিতামূলক মামলা নাকচ করা হবে না, তার কারণ দর্শাবার জন্য পূর্ব পাকিস্তান সরকারের উপর রুল জারি করেছেন।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য, গত ৫ই নবেম্বর ঢাকার পুলিস সুপার সৈয়দ মান্নান। বখশ পূর্ব পাকিস্তান সরকারের প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা জেলার অতিরিক্ত ডেপুটি কমিশনার জনাব এম, বি, আলমের এজলাসে শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে পাকিস্তান দণ্ডবিধির ১২৪-ক ধারা মােতাবেক এক অভিযােগপত্র পেশ করেন। উপরােক্ত অভিযােগ মােতাবেক ঢাকার অতিরিক্ত ডেপুটি কমিশনার জনাব এম, বি, আলম শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে এক গ্রেফতারী পরােয়ানা জারি করেন।
গত ২০শে নবেম্বর শেখ মুজিবর রহমান ঢাকার অতিরিক্ত ডেপুটি কমিশনারের আদালতে হাজির হন এবং তাকে জামিনে মুক্তি দেয়া হয়। আবেদনকারীর কৌসুলি মিঃ সবিতা রঞ্জন পাল বলেন, অভিযােগপত্র মনােনিবেশ সহকারে পাঠ করলে ইহাই প্রতীয়মান হয় যে, উপরােক্ত আবেদনকারীর বিরুদ্ধে আনীত অভিযােগগুলি সম্পূর্ণ সারমর্মহীন।
আবেদনকারীর প্রধান কৌঁসুলি মিঃ সবিতা রঞ্জন পালকে মামলা পরিচালনা করতে সাহায্য করেন জনাব হুমায়ুন কবীর চৌধুরী এবং মিঃ বি, বি, রায় চৌধুরী।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!