You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১০ই ফেব্রুয়ারি ১৯৬৫

সবুর খানের মন্তব্য প্রসঙ্গে বিরােধীদলীয় নেতৃবৃন্দ
কনভেনশন লীগের আপােষ আলােচনার কথা জানেন না

(নিজস্ব বার্তা পরিবেশক)
সম্মিলিত বিরােধীদলের কতিপয় অঙ্গদল কনভেনশন মুসলিম লীগের সহিত আপােষ-আলােচনা চালাইতেছে বলিয়া গত সােমবার কেন্দ্রীয় যােগাযােগমন্ত্রী খান আবদুস সবুর ঢাকায় অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে যে মন্তব্য করিয়াছেন বিরােধীদল মহলে উহা রীতিমত বিস্ময়ের সঞ্চার করিয়াছে। বিরােধী দলের নেতৃবৃন্দ এই বিবৃতির প্রতিবাদ জ্ঞাপন করিয়া জানাইয়াছেন যে, তাহারা এই ধরনের কোন প্রকার আপােষ আলােচনা সম্পর্কে আদৌ অবহিত নহেন।
নেতৃবৃন্দ এই বিবৃতিকে নির্জলা ডাহা মিথ্যা বলিয়া বর্ণনা করেন এবং উদ্দেশ্যমূলক প্রচারণা ও বিভ্রান্তি সৃষ্টির অপপ্রয়াস বলিয়া মন্তব্য করিয়াছেন।
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শেখ মুজিবর রহমানের সহিত যােগাযােগ করা হইলে তিনি জনাব সবুরের এই বিবৃতিকে নির্জলা মিথ্যা বলিয়া অভিহিত করেন। তিনি দৃঢ়তার সহিত বলেন যে, আওয়ামী লীগের পক্ষ হইতে কখনােই কেহ এই ধরনের আলােচনা করেন নাই। তিনি আরও বলেন যে, যেখানে নীতির সহিত নীতির সগ্রাম চলিতেছে সে ক্ষেত্রে এহেন আলােচনার কোন প্রশ্নই উঠিতে পারে না। বিরােধী দলের মধ্যে বিভ্রান্তি সৃষ্টির জন্যই সরকারীদল এই অপচেষ্টা পাইতেছে। জনাব মুজিব মন্তব্য করেন। পূর্ব পাকিস্তান মুসলিম লীগ (কাউন্সিল) সম্পাদক জনাব শফিকুল ইসলাম জানান যে, খান সবুরের বিবৃতি হইতে ইহা প্রতীয়মান হয় যে, সরকার জনসাধারণের আরও কতিপয় দাবীর প্রতি নতি স্বীকার করীতে মানসীকভাবে প্রস্তুত হইয়াছে। তিনি বলেন যে, তাহারা (কাউন্সিল মুসলীম লীগ) ৯ দফা কর্মসূচীর প্রশ্নে অটল রহিয়াছেন এবং এই ধরনের আপােষ আলােচনা সম্পর্কে তিনি সম্পূর্ণ অজ্ঞ।
নেজামে ইসলাম দলের সাধারণ সম্পাদক জনাব ফরিদ আহমেদ এম, এন, এর সহিত যােগাযােগ করা হইলে তিনি এই ধরনের আপােষের কথাকে ‘ডাহা মিথ্যা বলিয়া বর্ণনা করেন। তিনি বলেন যে, নেজামে ইসলামের পক্ষ হইতে কাহারও সহিত এই সম্পর্কে কোন প্রকার আলােচনা হয় নাই এবং অপর কেহ আলােচনা করিতেছেন বলিয়াও তিনি জ্ঞাত নহেন। জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের নেতা জনাব মাহমুদ আলী জানান যে, তিনি কোনরূপ আপােষ আলােচনা আদৌ সম্পর্কে জ্ঞাত নহেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!