You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৩ই ডিসেম্বর ১৯৬৪

সােহরওয়ার্দীর মৃত্যুবার্ষিকী
বিভিন্ন স্থানে উদযাপিত

(নিজস্ব সংবাদদাতা প্রেরিত)
মুক্তাগাছা, ৬ই ডিসেম্বর। – গতকল্য মরহুম হােসেন শহীদ সােহরওয়ার্দীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্থানীয় আওয়ামী লীগের উদ্যোগে নগেন্দ্র নারায়ণ বালিকা বিদ্যালয়ে আলােচনা সভা হয়।
সভায় সভাপতিত্ব করেন নবনির্বাচিত মৌলিক গণতন্ত্রী জনাব খােন্দকার আবদুল মালেক। জনাব এম, এ তাহের, নবনির্বাচিত মৌলিক গণতন্ত্রী জনাব আবদুর রশীদ ও জনাব শ্যামল কান্তি সান্যাল প্রমুখ মরহুম নেতার জীবনের বিভিন্ন দিক সম্পর্কে আলােচনা করেন।
সভাপতি তাঁর ভাষণে বলেন যে, আমাদিগকে ত্যাগী পুরুষ জনাব শহীদ সােহরওয়ার্দীর জীবন হইতে শিক্ষালাভ করিয়া গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকিতে হইবে। উল্লেখযােগ্য যে, জনাব শহীদ সােহরওয়ার্দীর প্রথম মৃত্যুবার্ষিকী উদযাপনের জন্য যথাসময়ে মুক্তাগাছা টাউন কমিটির এসেম্বলী হলের অনুমতি প্রার্থনা করা হয়। কিন্তু টাউন কমিটির কনভেনশনপন্থী চেয়ারম্যান এসেম্বল হলে সভা অনুষ্ঠানের অনুমতি দানে অস্বীকৃতি জ্ঞাপন করেন।
নান্দাইল, ৭ই ডিসেম্বর। গত ৫ই ডিসেম্বর স্থানীয় চণ্ডীপাশা হাই স্কুলের ছাত্রবৃন্দের উদ্যোগে এবং আলহজ্জ হাফিজ উদ্দিন সাহেবের সভাপতিত্বে মরহুম হােসেন শহীদ সােহরওয়ার্দীর ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক সভা হয়।
উক্ত সভায় ছাত্র নেতা জনাব মােঃ মতিয়ুর রহমান, আনওয়ার উদ্দিন খান, মােঃ খলিলুর রহমান প্রমুখ মরহুমের জীবনের বিভিন্ন দিক সম্পর্কে আলােচনা করেন। অতঃপর সভায় মরহুমের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শনের জন্য দুই মিনিটকাল নীরবতা পালন করিয়া তাহার রুহের মাগফেরাত কামনা করা হয়।
– সংবাদদাতা
নারায়ণগঞ্জ, ৬ই ডিসম্বের। গত ৫ই ডিসেম্বর শনিবার নারায়ণগঞ্জে মরহুম হােসেন শহীদ সােহরওয়ার্দীর প্রথম মৃত্যুবার্ষিকী উদযাপন করা হয়।
এই উপলক্ষে নারায়ণগঞ্জ শহর আওয়ামী লীগ অফিসে কোরান তেলাওয়াত, রহমতুল্লাহ ইনষ্টিটিউটে গরীব-মিসকীনদের খাওয়ানাে ও বস্ত্র বিলি করা হয়। এবং মসজিদে মসজিদে নামাজের পর মরহুমের রুহের মাগফেরাত কামনা করা হয়। শহরের এই সমস্ত ব্যবস্থা দেখিয়া মরহুমের কন্যা বেগম আখতার ছােলায়মান আল্লার দরবারে শুকরিয়া জ্ঞাপন করেন। তাঁহার সঙ্গে জনাব শেখ মজিবুর রহমান, জনাব তােফাজ্জল হােসেন এবং সােহরওয়ার্দীর দৌহিত্রী মুন্নীও ছিলেন। ঐদিন বৈকালে নারায়ণগঞ্জ মিউনিসিপ্যাল পাঠাগারের উদ্যোগেও একটি আলােচনা সভা হয়। সভায় অধ্যাপক আবদুল খালেক সভাপতিত্ব করেন। মরহুম নেতার কর্মময় জীবনের বিভিন্ন দিক সম্পর্কেও আলােচনায় বিশিষ্ট ব্যক্তিগণ অংশ গ্রহণ করেন। সভাপতি মহান নেতার স্বপ্ন বাস্তবায়িত করার জন্য তরুণ সমাজের প্রতি আহ্বান জানান।- নিঃ সঃ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!