You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
১লা ডিসেম্বর ১৯৬৪

আকস্মিকভাবে দাউদকান্দি থানায় ১৪৪ ধারা জারি
শহীদনগরে আওয়ামী লীগের জনসভা স্থগিতঃ খােন্দকার মুস্তাকের প্রতিবাদ

(ষ্টাফ রিপাের্টার)
নিতান্ত আকস্মিকভাবে এবং দৃশ্যতঃ সম্পূর্ণ অকারণে গত সােমবার হইতে সমগ্র দাউদকান্দি থানায় (কুমিল্লা জেলা) ১৪৪ ধারা জারি করা হয়েছে। আকস্মিকভাবে এই ১৪৪ ধারা জারির ফলে অদ্য (মঙ্গলবার) দাউদকান্দির শহীদনগরে পূর্ব ঘােষিত আওয়ামী লীগের জনসভা অনুষ্ঠিত হইতে পারিবে না বলিয়া জানা গিয়াছে। এই সভায় শেখ মুজিবর রহমান এবং সদ্যকারামুক্ত আওয়ামী লীগ নেতা খােন্দকার মুস্তাক আহমদের বক্তৃতা করার কথা ছিল।
গতকল্য (সােমবার) কুমিল্লার ডি,সি’র সঙ্গে যােগাযােগ করিয়া জানা গিয়াছে যে, দাউদকান্দি থানার সর্বত্র অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করা হইয়াছে। সংশ্লিষ্ট এলাকায় সম্ভাব্য গােলযােগ এড়াইবার জন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হইয়াছে বলিয়া তিনি জানান।
গতকল্য (সােমবার) খােন্দকার মুস্তাক আহমদ অত্র এলাকায় আকস্মিকভাবে ১৪৪ ধারা জারি করিয়া বিরােধীদলীয় জনসভা বানচাল করার প্রচেষ্টার তীব্র নিন্দা করেন। তিনি বলেন যে, শহীদনগরে সম্পূর্ণ শান্তি বিরাজমান এবং সুদূর বা অদূর অতীতে এখানে এমন কোন গােলযােগ ঘটে নাই- যাহার ফলে সরকারকে সেখানে ১৪৪ ধারা জারি করার দরকার হইতে পারে।
তিনি আরও বলেন যে, বিরােধীদলের জনসভাকে বানচাল করার জন্য কোন বিশেষ মহলের পরামর্শে সরকার শহীদনগরে ১৪৪ ধারা জারি করিয়াছে। অদ্যকার জনসভা অনুষ্ঠানের সংবাদ গত ২২শে নবেম্বর ঢাকার একটি দৈনিকে প্রকাশিত হয় এবং স্থানীয় লােকের দাবী ও আগ্রহের ভিত্তিতে এই জনসভা অনুষ্ঠানের ব্যবস্থা করা হয় বলিয়া জনাব মুস্তাক উল্লেখ করেন।
খােন্দকার মুস্তাক ঘােষণা করেন যে, শীঘ্রই যথাযথ অনুমতি গ্রহণ করিয়া শহীদনগরে বিরাট জনসভা অনুষ্ঠানের ব্যবস্থা করা হইবে। সভা অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণে যাহারা কষ্ট স্বীকার করিয়াছেন, জনাব মুস্তাক তাহাদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!