You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৭ই ডিসেম্বর ১৯৬৪

শেখ মুজিবের বিবৃতি
নির্বাচনী ট্রাইবুনাল পুনর্গঠনের তীব্র সমালােচনা

(নিজস্ব বার্তা পরিবেশক)
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য (রবিবার) এক বিবৃতিতে প্রাদেশিক নির্বাচন কর্তৃপক্ষ কর্তৃক জিলা জজ ও সাব জজদের স্থলে অতিরিক্ত ডেপুটি কমিশনারদের সমন্বয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল পুনর্গঠিত করার আদেশের তীব্র সমালােচনা করেন। তিনি অবিলম্বে নূতন আদেশ প্রত্যাহার করিয়া পুরাতন আদেশ অর্থাৎ নির্বাচনী ট্রাইব্যুনালে বিচার বিভাগীয় কর্মচারী নিয়ােগের ব্যবস্থা পুনর্বহালের দাবী জানান। কতিপয় নির্দিষ্ট দৃষ্টান্ত তুলিয়া ধরিয়া তিনি নির্বাচনী কমিশনের স্বাধীন ভূমিকা সম্পর্কেও সন্দেহ প্রকাশ করেন। শেখ মুজিবর রহমান নির্বাচনী কমিশনের ভূমিকা সম্পর্কে জনসাধারণের আশঙ্খ দূরীকরণ ও আস্থা অর্জনের জন্য নির্বাচনী কর্তৃপক্ষকে তাগিদ প্রদান করেন।
শেখ মুজিবর দেশবাসীকে পুনরায় স্মরণ করাইয়া দেন যে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন দুইজন ব্যক্তির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা নহে, ইহা গণতন্ত্র ও স্বৈরতন্ত্রের মধ্যে সংগ্রাম। প্রেসিডেন্ট নির্বাচনে নিশ্চিত পরাজয় এড়াইবার জন্য সরকারী দল যে সকল উদ্ভট কথাবার্তা ও গুজব ছড়াইতেছে উহার জবাব দান প্রসঙ্গে তিনি দ্ব্যর্থহীন ভাষায় বলেন যে, বিরােধীদল ক্ষমতায় আসিলে বুনিয়াদী গণতন্ত্র বহাল রাখা হইবে এবং নবনির্বাচিত সদস্যগণই পুরা পাঁচ বৎসরের মেয়াদে বুনিয়াদী গণতন্ত্রী সংস্থাসমূহ পরিচালনা করিবেন। উপরন্তু সরকারী কর্মচারীদের প্রভুত্ব ও নিয়ন্ত্রণ হইতে মুক্ত করিয়া তাহাদিগকে পূর্ণ মৰ্য্যাদায় অভিষিক্ত করা হইবে। তিনি আরও বলেন যে, সরকারী মুখপাত্ররা ইউনিয়ন কাউন্সিলে মনােনয়ন দানের যে ধুয়া তুলিয়াছে, তাহা একেবারেই ভিত্তিহীন। কেননা, আইনে মনােনয়ন দানের কোন বিধানই নাই।
আওয়ামী লীগ সম্পাদক ও সম্মিলিত বিরােধীদলের অন্যতম নেতা শেখ মুজিব আরও বলেন যে, সরকারী দল, ব্যবসায়ী ও শিল্পপতিদের নিকট হইতে অবিশ্বাস্য পরিমাণে অর্থ সংগ্রহ করিতেছে এবং অন্যায়ভাবে সরকারী যানবাহন ও অন্যান্য সরকারী সুযােগ সুবিধা সরকারীদলীয় প্রার্থীর নির্বাচনী প্রচারে ব্যবহার করিতেছে। তিনি বলেন যে, বিরােধীদলের অর্থ সামর্থ্যের অভাব থাকিলেও দেশের জাগ্রত জনমত তাহাদের পক্ষে। কাজেই ন্যায়ের নিকট অন্যায়ের অনিবাৰ্য পরাজয়ের মত জুলুমবাজ সরকারেরও পতন অবধারিত।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!