You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১১ই ডিসেম্বর ১৯৬৪

দমননীতি প্রতিরােধের জন্য ছাত্রসমাজ কাতারবন্দী হইয়া সংগ্রাম করিবে
করাচীর গুলীবর্ষণের প্রতিবাদে দেশব্যাপী ছাত্র অসন্তোষ

লাহাের, ৯ই ডিসেম্বর।-করাচীতে ছাত্র নির্যাতন ও হত্যার প্রতিবাদে অদ্য লাহােরের ছাত্রসমাজ এক শােভাযাত্রা বাহির করিলে পুলিশ লাঠি চার্জ করিয়া তাহাদের ছত্রভঙ্গ করিয়া দেয়। কেহ হতাহত হয় নাই বলিয়া খবরে প্রকাশ। পুলিশ ১২ জন ছাত্রকে গ্রেফতার করিয়াছে। পরে আরও ৬ জন ছাত্রকে গ্রেফতার করা হইলেও তাহাদের শেষ পর্যন্ত মুক্তি দেওয়া হয়।
জামাতে এছলামী নেতার নিন্দা
পাকিস্তান জামাতে এছলামীর জেনারেল সেক্রেটারী মিয়া তােফায়েল ছাত্র ও শিক্ষকদের প্রতি নির্মম ব্যবহার ও তাহাদের দাবী-দাওয়ার প্রতি উপেক্ষা প্রদর্শন করায় সরকারের সমালােচনা করেন। তিনি অবিলম্বে ছাত্রদের উপর নির্যাতন বন্ধ করিয়া এ ব্যাপারে তদন্তের জন্য হাইকোর্টের একজন বিচারপতির নেতৃত্বে ছাত্র সমাজ, সরকার ও বিরােধীদলের একজন করিয়া প্রতিনিধি লইয়া একটি তদন্ত কমিটি গঠনের দাবী জানান।
নওয়াবশাহে ছাত্রদের প্রতিবাদ
নওয়াবশাহ, ৯ই ডিসেম্বর। করাচীতে ছাত্রদের উপর গুলীবর্ষণ, লাঠিচার্জ ও কাঁদুনে গ্যাস নিক্ষেপের প্রতিবাদে অদ্য নওয়াবশাহের ছাত্রগণ বিক্ষোভ প্রদর্শন করে। বিভিন্ন ছাত্র নেতা বক্তৃতা প্রসঙ্গে বলেন যে, তাহারা কোন রাজনৈতিক দলের ক্রীড়নক নহেন। সম্পূর্ণ গণতান্ত্রিক কারণেই তাহারা আন্দোলন চালাইতেছেন।
করাচীতে প্রাক্তন ছাত্রদের দাবী
করাচী, ৯ই ডিসেম্বর।-করাচী পুলিশ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা ক্ষুন্ন করায় অদ্য করাচী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সমিতির কার্যকরী পরিষদের এক প্রস্তাবে ক্ষোভ প্রকাশ করা হয়। প্রস্তাবে বলা হয় যে, গত ৩রা ডিসেম্বর পুলিশ করাচীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করিয়া উহাদের পবিত্রতা ক্ষুন্ন করে এবং ছাত্র ও অধ্যাপকদের লাঞ্ছিত করে।
কাৰ্য্যকরী সমিতির এক জরুরী সভায় গৃহীত অপর এক প্রস্তাবে পশ্চিম পাকিস্তানের গবর্ণরের প্রতি ব্যক্তিগতভাবে এই ছাত্র অসন্তোষে হস্তক্ষেপ করিয়া সকল সমস্যার সমাধানের দাবী জানান হয়।
করাচী শিক্ষক সমিতির দাবী
করাচী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের এক বৈঠকে গত সপ্তাহে করাচীর ছাত্রহাঙ্গামাকালে যে সকল শিক্ষক পুলিশের আক্রমণে আহত হইয়াছেন, কর্তৃপক্ষের প্রতি তাহাদের ক্ষতি পূরণ দানের দাবী জানান হয়। সভায় গৃহীত অপর এক প্রস্তাবে এছলামিয়া কলেজের শিক্ষকদের উপর পুলিশের অদৃষ্টপূৰ্ব্ব হামলায় গভীর ক্ষোভ প্রকাশ করা হয়। এছলামিয়া কলেজের সম্পত্তি ও ল্যাবােরেটরীর সাজ-সরঞ্জামের ক্ষতির বিরুদ্ধেও নিন্দা প্রস্তাব গৃহীত হয়।
বিরােধীদলের উস্কানীর অভিযােগ অস্বীকার
অদ্য করাচীর আঞ্চলিক মােছলেম লীগের প্রেসিডেন্ট জনাব জেড, এইচ লারী অদ্য এক বিবৃতিতে ছাত্রদের আন্দোলনের পশ্চাতে সম্মিলিত বিরােদী দল কর্তৃক ইন্ধন যােগানের অভিযােগ অস্বীকার করেন।
তিনি এই অভিযােগকে সম্পূর্ণ মিথ্যা বলিয়া অভিহিত করেন। জনাব লারী বলেন যে, সম্মিলিত বিরােধীদল এই ছাত্র অসন্তোষ ও আন্দোলনের কারণ দূর করার চেষ্টা করিতেছে। কিন্তু সরকার গঠনমূলক পরিকল্পনা গ্রহণ না করায় এবং জননেতাদের বিশ্বাস না করিয়া বিরােধী দলের সকল প্রচেষ্টা ব্যর্থ হইয়াছে বলিয়া তিনি উল্লেখ করেন।
শক্কুরে ছাত্রদের সগ্রাম কমিটি গঠন
শক্কুর, ৯ই ডিসেম্বর।-ছাত্রদের দাবী-দাওয়া আদায়ের জন্য শক্করের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রগণ অদ্য সন্ধ্যায় এক সংগ্রাম কমিটি গঠন করিয়াছে। ছাত্রদের বিভিন্ন দাবীর প্রশ্নে এই কমিটি আন্দোলন চালাইয়া যাইবে।
কর্তৃপক্ষ ছাত্রদের দাবী-দাওয়া পূরণ না করা পর্যন্ত শক্করের ছাত্রগণ ক্লাশে যােগদান করিবে না বলিয়া সংগ্রাম কমিটির বৈঠকে প্রস্তাব গ্রহণ করা হয়। পরে ছাত্রগণ এক শােভাযাত্রা বাহির করিয়া বিভিন্ন দাবী-দাওয়ার শ্লোগানসহ শুক্কুরের রাজপথ সমূহ পরিভ্রমণ করে।
লাহােরে আইনজীবী সমিতির প্রস্তাব
লাহাের, ৯ই ডিসেম্বর।-অদ্য লাহাের জেলা আইনজীবী সমিতির এক সভায় করাচীর ছাত্রদের উপর যথেচ্ছ নির্যাতনের নিন্দা করা হয়। প্রস্তাবে ছাত্রদের দাবীদাওয়ার প্রতি সমর্থন জ্ঞাপন করা হয়। সরকারের প্রতি বিশ্ববিদ্যালয় অর্ডিন্যান্স প্রত্যাহার করিয়া ছাত্রদের সুস্থ ও স্বাধীন শিক্ষাজীবনের আস্বাদলাভের সুযােগদানের জন্যও প্রস্তাবে আহ্বান জানান হয়।
শেখ মুজিবের বৃিবতি
ঢাকা, ৯ই ডিসেম্বর।- পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী এবং কপের কেন্দ্রীয় ষ্টীয়ারিং কমিটির সদস্য শেখ মুজীবর রহমান অদ্য এক বিবৃতিতে গতকল্য বাগেরহাটে ও করাচীতে ছাত্রদের উপর পুলিশের গুলীবর্ষণের নিন্দা করিয়া সরকারের প্রতি ছাত্রদের বিরুদ্ধে এইরূপ অবাঞ্ছিত ব্যবস্থা গ্রহণ হইতে বিরত থাকার আহ্বান জানান।
তিনি ছাত্র সমস্যা সম্পর্কে সরকারের এই ধরনের সহানুভূতিহীন মনােভাব গ্রহণ এবং নিপীড়নমূলক নীতি অবলম্বনের বিরুদ্ধে সতর্ক করিয়া দেন এবং বলেন যে, এখন যাহা করাচী ও বাগেরহাটে সীমাবদ্ধ আছে, তাহা পরে সমগ্র দেশে ছড়াইয়া পড়িতে পারে।
ব্রজমােহন কলেজে ধর্মঘট
বরিশাল, ৯ই ডিসেম্বর।-করাচী ও বাগেরহাটে ছাত্রদের উপর পুলিশের গুলীবর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে অদ্য বরিশালের ব্রজমােহন কলেজের ছাত্রগণ পূর্ণ ধর্মঘট পালন করে। সংবাদদাতা প্রেরিত এক খবরে প্রকাশ, তাহারা সরকারের দমনমূলক মনােভাবের নিন্দা করিয়া ছাত্র সমাজের দাবীদাওয়া আদায়ের ব্যাপারে করাচী ও বাগেরহাটের ছাত্রদের সহিত একসারিতে দণ্ডায়মান হইয়া সংগ্রাম পরিচালনার সংকল্প প্রকাশ করেন।
পিণ্ডিতে শােভাযাত্রা নিষিদ্ধ
রাওয়ালপিণ্ডি, ৯ই ডিসেম্বর।-রাওয়ালপিণ্ডির জেলা ম্যাজিষ্ট্রেট মালিক করম দাস রাওয়ালপিন্ত্রি মিউনিসিপ্যাল ও ক্যান্টনমেন্ট এলাকায় ১৪৪ ধারা অনুসারে সকল শােভাযাত্রা নিষিদ্ধ করিয়া দিয়াছেন। অবিলম্বে এই আদেশ কাৰ্য্যকরী হইবে এবং এক মাস পর্যন্ত বলবৎ থাকিবে।
ঢাকায় ছাত্রদের প্রতিবাদ
করাচী ও বাগেরহাটের ছাত্র-জনতার উপর পুলিশের বেপরােয়া গুলীবর্ষণের প্রতিবাদে গতকাল (বুধবার) ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় ছাত্র-জনতার উপর পুলিশী হামলার তীব্র নিন্দা করিয়া অবিলম্বে উহার বিচার বিভাগীয় তদন্ত দাবী করা হয়। ছাত্রগণ ন্যায্য দাবী আদায়ের জন্য বিভিন্ন সভায় দুর্বার আন্দোলন গড়িয়া তােলার সঙ্কল্প ঘােষণা করেন। -এ,পি,পি/পি,পি,এ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!