You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১১ই নভেম্বর ১৯৬৪

“ঐ নতুনের কেতন ওড়ে কাল বােশেখীর ঝড়, তােরা সব জয়ধ্বনি কর”
সম্মিলিত বিরােধী দলের শতকরা ৯০টি আসন দখল
গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে উদ্বুদ্ধ জনতার জয়যাত্রা
নির্বাচনের প্রথম দিবসে মিস জিন্নার পক্ষে রায়

(স্টাফ রিপােটার)
স্বৈরাতন্ত্রের বিরুদ্ধে পাকিস্তানের অধিকার সচেতন মুক্তি সংগ্রামী জনসাধারণের সমর্থনে গতকল্য মঙ্গলবার হইতে অনুষ্ঠিত মৌলিক গণতন্ত্রী নির্বাচনের প্রথম দিনে সম্মিলিত বিরােধী দলের প্রার্থিগণ সরকারের ধ্বজাধারী কনভেনশন লীগের সমর্থক প্রার্থীদের শােচনীয়ভাবে পরাজিত করিয়াছেন। বিরােধী দলের মুখপাত্র শেখ মুজিবর রহমান গতরাত্রে বলেন যে, সম্মিলিত বিরােধী দলের প্রার্থিগণ প্রথম দিনের নির্বাচনে শতকরা নব্বইটি আসন লাভ করিতে সমর্থ হইয়াছেন। ঢাকা শহরের গতকল্য নির্বাচনের ৫২টি আসনের মধ্যে বিরােধীদল ৪৮টি আসন লাভ করিয়াছেন। নারায়ণগঞ্জে ৯২টি আসনের মধ্যে শতকরা নব্বইটি আসনেই বিরােধী দলের প্রার্থিগণ জয়যুক্ত হইয়াছেন বলিয়া জানা গিয়াছে। শহর কনভেনশন লীগের দুইজন তথাকথিত স্তম্ভের গতকল্য পতন ঘটিয়াছে। প্রেসিডেন্ট আইয়ুবের অন্যতম প্রধান স্তাবক ও কনভেনশন লীগের এম,এন, এ জনাব আলী আমজাদ খানকে ধানমণ্ডীর ৭নং ওয়ার্ডের নিৰ্বাচনে বিরােধী দলের প্রার্থী জনৈক দুগ্ধ ব্যবসায়ী জনাব আবদুর রশীদ চরমভাবে পরাজিত করিয়াছেন। জনাব খান পাইয়াছেন মাত্র ৮০ ভােট এবং উক্ত দুগ্ধ ব্যবসায়ী পাইয়াছেন ১৫০ ভােট। সিটি কনভেনশন লীগের কোষাধ্যক্ষ অপর ‘স্তম্ভ’ জনাব মােহসীন আলীও বিরােধী দলের নিকট পরাজয় বরণ করিতে বাধ্য হইয়াছেন। বগুড়ায় গতকল্যকার নির্বাচনে ৪টি আসনের সকলই বিরােধীদল দখল করিয়াছেন ব্রাহ্মণবাড়িয়ার তেরটির মধ্যে বারটিতে এবং কক্সবাজারে ৭টির মধ্যে ৬টিতে বিরােধীদলের প্রার্থিগণ জয়যুক্ত হইয়াছেন বলিয়া প্রকাশ। ঢাকা বা প্রদেশের কোন অঞ্চল কোন মহিলা প্রার্থী নির্বাচিত হওয়ার সংবাদ পাওয়া যায় নাই। ঢাকা ও নারায়ণগঞ্জ এলাকায় দুইটি গােলযােগের সংবাদ ছাড়া এই সমস্ত স্থানে শান্তিপূর্ণভাবে নিৰ্বাচন অনুষ্ঠিত হইয়াছে। উপরােক্ত দুইটি শহরে শতাধিক ব্যক্তি কয়েকটি কেন্দ্রে জাল ভােট প্রদানের চেষ্টা করিলে ধরা পড়ে এবং কর্তৃপক্ষ তাহাদের ভবিষ্যতের জন্য সতর্ক করিয়া দিয়া ছাড়িয়া দেন। কাহাকেও গ্রেফতার করা হয় নাই। মৃত ও অনুপস্থিত বহু সংখ্যক ব্যক্তির নামে দুষ্কৃতিকারীরা ভােট দিয়াছে বলিয়া অভিযােগ শােনা যায়। সকাল ৮টা হইতে বিভিন্ন ভােট কেন্দ্রে ভােট গ্রহণ শুরু হয়। অধিকাংশ কেন্দ্রে বেলা তিনটা পর্যন্ত ভােট গ্রহণ চলে। ঢাকা ও নারায়ণগঞ্জে শতকরা প্রায় ৭০ জন ভােটার ভােট প্রদান করেন বলিয়া অনুমিত হয়।
বিরােধী দলের মুখপাত্র শেখ মুজিব বলেন প্রথম দিনের ভােটে প্রদেশের সৰ্ব্বত্র সম্মিলিত বিরােধী দলের প্রার্থিগণ শতকরা ৯০টি আসন দখল করিয়াছেন। ঢাকা শহরে বিরােধীদল শতকরা ৯২টি আসনে জয়লাভ করেন। তিনি বলেন, সরকারী লীগ বিরােধী দলের নিকট শােচনীয় পরাজয় বরণ করিতে বাধ্য হইতেছে।
গতকল্য ঢাকা শহরের বিভিন্ন কেন্দ্রে বিরােধীদলের প্রার্থিগণ জয়লাভ করিলে আনন্দের উল্লাসে উদ্বায়ত জনসাধারণ তাহাদের লইয়া শহরের প্রধান প্রধান রাজপথে বিজয় মিছিল বাহির করেন এবং মিস জিন্না জিন্দাবাদ, বিরােধী দল জিন্দাবাদ ধ্বনিতে শহর মুখরিত হইয়া উঠে। এই আনন্দ উল্লাস অধিক রাত্রি পর্যন্ত চলে।
গতকাল্য ১০ই নবেম্বর হইতে প্রদেশব্যাপী এই নির্বাচন শুরু হইয়াছে। নির্বাচন ১৯শে নবেম্বর পর্যন্ত চলিবে। প্রদেশে ৪০ হাজার আসনের মধ্যে বেসরকারী হিসাবে ইতিপূৰ্বে ২হাজার ৫শতটি আসনের প্রার্থিগণ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এখন ৩৭ হাজার ৫ শত আসনে নির্বাচন চলিতেছে। গতকল্য প্রদেশের প্রায় ৬ হাজার আসনে নির্বাচন অনুষ্ঠিত হইয়াছে। ঢাকা শহরে বহু সংখ্যক মহিলা ভােটারকে ভােটদানের জন্য ভােটকেন্দ্রে উপস্থিত হইতে দেখা যায়। বােরখা পরিহিতা মহিলাদের মধ্যেও ভােটদানের আগ্রহ পরিলক্ষিত হয়।
অদ্যকার নির্বাচন
অদ্য বুধবার ঢাকা শহরের রােকনপুর, ফরাসগঞ্জ, নওয়াবগঞ্জ, হাজারীবাগ ও নয়া পল্টনে (আজিমপুর) নিৰ্বাচন অনুষ্ঠিত হইবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!