You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
৬ই নভেম্বর ১৯৬৪

পূর্ব পাকিস্তানীদের সম্পর্কে অপমানকর উক্তির তীব্র প্রতিবাদ
পিরােজপুরের বিরাট জনসভায় শেখ মুজিব
কর্তৃক ঐতিহ্যময় ইতিহাস বর্ণনা

পিরােজপুর, ২রা নবেম্বর- অদ্য এখানে এক বিরাট জনসভায় প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান কনভেনশন লীগ মনােনীত প্রেসিডেন্ট পদপ্রার্থী জনাব আইয়ুব খানের বাঙ্গালীদের বিরুদ্ধে অপমানকর উক্তির তীব্র সমালােচনা করেন। তিনি বলেন, জনাব আইয়ুব খান বাংলা ও বাঙ্গালীর ইতিহাস জানেন না। একমাত্র বৃটিশ শাসনামলেই বাঙ্গালীরা পরাধীন ছিল। আলেকজাণ্ডার, মােগল, হুন, খিলজী, বৃটিশ সহ সকল বৈদেশিক শক্তি ভারতের পশ্চিম সীমান্ত দিয়াই এই উপমহাদেশে প্রবেশ করিয়াছে। আওয়ামী লীগ সম্পাদক বলেন, বাংলার ইতিহাস বার ভূঁইয়া,তীতুমীর, হাজী শরিয়তউল্লাহ, সূর্য সেন, শেরে বাংলা ও শহীদ সােহরাওয়ার্দীর ইতিহাসে প্রতিভাত।
বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি জনাব ইউনুস আলী এডভােকেটের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় মেসার্স শাহ্ মােয়াজ্জেম হুসেন, নূরুল ইসলাম (মঞ্জু), এনায়েত হুসেন খান, নূরুল ইসলাম, আলতাফ হুসেন বক্তৃতা প্রদান করেন।
শেখ মুজিবর রহমান বলেন, ১৯৪৬ সালে পাকিস্তান ইস্যুর উপর যে নির্বাচন অনুষ্ঠিত হইয়াছিল তাতে বাঙলার মুসলমানগণ শতকরা ৯৬ভাগ আসন দখল করে। অপর পক্ষে সীমান্ত প্রদেশ, পাঞ্জাব ও সিন্ধুতে মুসলিম লীগ সরকার গঠন করা সম্ভব হয় নাই।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!