You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৯ই নভেম্বর ১৯৬৪

দেশে পুনরায় বিপ্লব ঘটিলে আইয়ুব খানই দায়ী হইবেনঃ শেখ মুজিব

ঢাকা, ৮ই নবেম্বর।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান অদ্য এখানে বলেন যে, যদি দেশে পুনরায় বিপ্লব ঘটে, তবে প্রেসিডেন্ট আইয়ুবই উহার জন্য সম্পূর্ণরূপে দায়ী হইবেন।
যদি সম্মিলিত বিরােধীদল ক্ষমতা লাভ করে তবে দেশে সামরিক অভ্যুত্থান ঘটিবে-এই মর্মে প্রেসিডেন্ট আইয়ুব যে উক্তি করিয়াছেন, উহার জওয়াবদান কালে তিনি উপরােক্ত মন্তব্য করেন।
যদি কর্মক্ষেত্রে একজন যােগ্যব্যক্তির আর্বিভাব হয়, তবে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করিবেন না এই মর্মে প্রেসিডেন্ট আইয়ুব সম্প্রতি যে বিবৃতি দিয়াছেন উহার জওয়াবদান কালে অদ্য ঢাকা হইতে ১৫ মাইল দূরে কাশীপুরে এক বিরাট জনসভায় শেখ মুজিব বলেন যে, প্রেসিডেন্ট নির্বাচন প্রার্থীর যােগ্যতা কে নির্ধারণ করিবে জনসাধারণ, না প্রেসিডেন্ট নিজে? আওয়ামী লীগ নেতা সরকারের অর্থনৈতিক নীতির তীব্র সমালােচনা করিয়া বলেন যে, সরকারের প্রতিশ্রুত তথাকথিত উন্নতি ও সমৃদ্ধি কোথায়?
তিনি দুঃখ প্রকাশ করিয়া বলেন যে, একদিকে সাধারণ মানুষের আর্থিক অবস্থার অবনতি ঘটিতেছে অন্যদিকে নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যাদির মূল্য ক্রমাগতভাবে বৃদ্ধি পাইতেছে। জাতীয় পরিষদে অন্যতম বিরােধী দলীয় সদস্য বেগম রােকেয়া আনােয়ার সভায় বক্তৃতাকালে জনসাধারণকে দেশের প্রতিক্রিয়াশীলদের সম্পর্কে হুশিয়ার থাকার আহ্বান জানান। বর্তমান শাসনতন্ত্রের সমালােচনা কালে তিনি উহাকে এক ব্যক্তির শাসনতন্ত্র বলিয়া অভিহিত করেন। তিনি বলেন যে, প্রেসিডেন্ট শাসনতন্ত্র ঘােষণা করিয়া গণতন্ত্রের প্রহসন করিয়াছেন এবং এই শাসনতন্ত্রের মাধ্যমেই তিনি সমুদয় ক্ষমতা নিজের হাতে রাখিয়াছেন। – পি,পি,এ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!