You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
৯ই নভেম্বর ১৯৬৪

‘দেশে পুনরায় বিপ্লব ঘটিলে প্রেসিডেন্ট সম্পূর্ণ দায়ী হইবেন’
কাশিপুরের বিরাট জনসভায় শেখ মুজিবর রহমানের ঘােষণা

(ষ্টাফ রিপাের্টার)
‘সম্মিলিত বিরােধী দল ক্ষমতাসীন হইলে দেশে পুনরায় বিপ্লব ঘটিবে’ বলিয়া প্রেসিডেন্ট যে মন্তব্য করিয়াছেন উহার জবাব দান প্রসঙ্গে গতকল্য (রবিবার) বিকালে নারায়ণগঞ্জের অদূরে কাশিপুরে অনুষ্ঠিত এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান ঘােষণা করেন যে, দেশে পুনরায় বিপ্লব হইলে সেজন্য প্রেসিডেন্ট একাই সম্পূর্ণ দায়ী হইবেন।
কাশিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জনাব আবদুল হামিদ মুন্সীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই জনসভায় শেখ মুজিবর রহমান পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সহ-সভানেত্রী বেগম রােকাইয়া আনােয়ার এম, এন, এ এবং প্রচার সম্পাদক অধ্যাপক হাফেজ হাবিবুর রহমান বক্তৃতা দান করেন। যেকোন যােগ্য ব্যক্তি’ প্রেসিডেন্ট পদে দাঁড়াইলে তিনি নির্বাচন হইতে সরিয়া দাঁড়াইবেন বলিয়া প্রেসিডেন্ট আইয়ুব যে মন্তব্য করিয়াছেন, উহার জবাব দানকালে শেখ মুজিবর রহমান প্রশ্ন করেনঃ কে প্রেসিডেন্ট পদপ্রার্থীর যােগ্যতা বিচার করিবে জনগণ, না প্রেসিডেন্ট নিজে?
বক্তৃতা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান দেশের তথাকথিত উন্নয়নের স্বরূপ উদঘাটন করেন। তিনি বলেন যে, উন্নতি ঠিকই হইয়াছে তবে তাহা কিছু সংখ্যক ব্যক্তির এবং সাধারণ মানুষের আদৌ কোন উন্নতি হয় নাই। তিনি বলেন যে, যে দুর্নীতির অবসানের জন্য দেশে সামরিক শাসন জারি করা হয়, বর্তমান সরকারের আমলে সেই দুর্নীতি সর্বাধিক বৃদ্ধি পাইয়াছে। তিনি আরও বলেন যে, বর্তমান আমলে নিত্য প্রয়ােজনীয় জিনিসপত্রের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাহিরে চলিয়া গিয়াছে; ট্যাক্সের বােঝা বাড়িয়াছে এবং পাটের দাম দিন দিন হ্রাস পাইতেছে।
বেগম রােকাইয়া আনােয়ার তাঁহার বক্তৃতায় বলেন যে, দেশ আজ চরম দুর্দিনের সম্মুখীন এবং অত্যাচারিত জনগণের ফরিয়াদে স্থির থাকিতে না পারিয়াই মুক্তি দূতী মিস ফাতেমা জিন্নাহ মুক্তির মশাল নিয়া নামিয়া আসিয়াছেন। তিনি জনগণকে এমন সকল প্রার্থীকে ভােট দিতে আহ্বান জানান, যাঁহারা নির্বাচিত হইলে মিস জিন্নাকে ভােট দিবেন এবং কোনপ্রকার প্রলােভনে ভুলিবেন না। সম্মিলিত বিরােধী দল ক্ষমতাসীন হইলে দেশে আবার বিপ্লব হইবে বলিয়া প্রেসিডেন্ট যে মন্তব্য করিয়াছেন, উহার জবাবে বেগম রােকাইয়া আনােয়ার বলেন যে, বাঙ্গালীরা- তথা দেশবাসী এই ধরনের বিপ্লবের হুমকিতে ডরাইবে না।
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের প্রচার সম্পাদক অধ্যাপক হাফেজ হাবিবুর। রহমান বক্তৃতা প্রসঙ্গে বলেন যে, গণতান্ত্রিক পদ্ধতিতে পাকিস্তান হাসিল হইয়াছে এবং পাকিস্তানী জনগণ প্রকৃত গণতন্ত্র চান- তাঁহারা গণতন্ত্রের নামে কোন প্রকার ভাওতা সহ্য করিতে রাজী নহেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!