You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
২রা নভেম্বর১৯৬৪

ফাতেমা জিন্নার জয় গণমুক্তির সূচনা করিবে
শেখ মুজিব কর্তৃক বর্তমান সরকারের ব্যর্থতার ইতিহাস পর্যালােচনা

(ইত্তেফাকের বিশেষ প্রতিনিধি প্রেরিত)
গােপালগঞ্জ, ৩১শে অক্টোবর- গতকল্য এখান হইতে বিশ মাইল দূরবর্তী জলিরপাড়ে অনুষ্ঠিত এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান বর্তমান সরকারের ব্যর্থতার ইতিহাস পর্যালােচনা করিয়া বলেন যে, এই সরকারের আমলে সকল দিক দিয়াই জনগণের দুর্গতি বৃদ্ধি পাইয়াছে। নিত্যপ্রয়ােজনীয় প্রত্যেকটি দ্রব্যের মূল্য আকাশচুম্বী হইয়াছে। করের বােঝা ভারী হইয়াছে এবং এই সরকারই জনগণের ভােটাধিকার কাড়িয়া লইয়াছে। তিনি বলেন, এই সমস্ত অবস্থার ফলে বর্তমান সরকারের বিরুদ্ধে জনসাধারণের অসন্তোষ ধূমায়িত হইতেছে। পাকিস্তানের অবস্থা এইরূপ দাঁড়াইবে বলিয়া বুঝিতে পারিলে স্বাধীনতার সংগ্রামে বােধ হয় তাহারা শরিক হইতেন না। বাঙ্গালীদের সম্পর্কে কনভেনশন লীগ প্রার্থী আইয়ুব খানের কটুক্তির তীব্র সমালােচনা করিয়া শেখ মুজিবর রহমান বলেন যে, স্বাধীনতা প্রিয় বাঙ্গালী কোনদিনই অবনত মস্তকে অন্যের শাসন মানিয়া লয় নাই। বৃটিশ আমলে এই উপমহাদেশের অন্যান্য স্থানের অনেকে যখন বৃটিশের গােলামী করিতেছিল তখন বাঙ্গালীরাই স্বাধীনতা সংগ্রামে ঝাপাইয়া পড়িয়া নিজেদের প্রাণ বিসর্জন দিয়াছে।
বাঙ্গালীদের সম্পর্কে আইয়ুবের কটুক্তি
বাঙ্গালীদের সম্পর্কে কনভেনশন লীগ প্রেসিডেন্টের অবমাননাকর উক্তির প্রতিবাদ করার জন্য শেখ মুজিব প্রদেশবাসীর প্রতি আহ্বান জানান। যে সমস্ত প্রার্থী মােহতারেমা ফাতেমা জিন্নাকে সমর্থন করিবেন নির্বাচক মণ্ডলীর আসন্ন নির্বাচনে একমাত্র তাহাদিগকে ভােট দেওয়ার জন্য আহ্বান জানাইয়া শেখ মুজিব বলেন যে, প্রেসিডেন্ট নির্বাচনে মিস জিন্নাহ জয়যুক্ত হইলে জনগণের মুক্তির সূচনা হইবে। শেখ মুজিব বলেন যে, বর্তমান সরকার সংখ্যালঘুদের নিরাপত্তার ব্যবস্থা করিতে পারেন নাই।
জলিরপাড়ের এই বিরাট জনসভায় সভাপতিত্ব করেন শ্রীযুক্ত সত্যেন্দ্রনাথ বারােরী। জনাব শাহ মােয়াজ্জেম হােসেন, মােল্লা জালালুদ্দিন আহমদ, গােপালগঞ্জ মহকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভােকেট নাজির আহমদ তালুকদার, শ্রী নিত্যগােপাল মজুমদার, শ্রী মুকুন্দ বিহরী লাল, মওলানা মনিরুজ্জমান, শ্রী চন্দ্র ঠাকুর, কাজি ওমর আলী ও জনাব নূরুল ইসলাম এই জনসভায় বক্তৃতা করেন।
পূর্বাহ্নে শেখ মুজিব ও অন্যান্য নেতা জলিরপাড় পৌছিলে তাহাদিগকে বিপুলভাবে অভ্যর্থনা জ্ঞাপন করা হয়। হিন্দু-মুসলমান-খৃষ্টান সকল ধর্মের হাজার হাজার লােকের “মাদারে মিল্লাত জিন্দাবাদ,” বিপ্লবী নেতা শেখ মুজিব জিন্দাবাদ, সম্মিলিত বিরােধী দলের ঐক্য জিন্দাবাদ” ধ্বনিতে আকাশ বাতাস কাঁপিয়া উঠে।
শুক্রবার সকালে শেখ মুজিবর রহমান উজানীর এক বৃহৎ সমাবেশে বক্তৃতা প্রসঙ্গে ক্ষমতাসীন দলের লােকদের ভূমিকা সম্পর্কে সকলকে হুঁশিয়ার করিয়া দেন এবং বলেন যে, এই সমস্ত লােক গণমনে বিভ্রান্তি সৃষ্টির জন্য বিশেষভাবে তৎপর হইয়া উঠিয়াছে। বৃহস্পতিবার শেখ মুজিবর রহমান, শাহ মােয়াজ্জেম হােসেন ও মােল্লা জালালুদ্দীন রামদিয়া এবং পুরুলিয়াতেও দুইটি বৃহৎ জনসভায় বক্তৃতা করেন। পুরুলিয়ার জনসভায় শেখ মুজিব বলেন যে, বর্তমান সরকার উন্নয়নের জন্য সর্বাধিক অর্থ প্রদান করিয়াছেন বলিয়া দাবী করিতেছেন। কিন্তু আসলে তাঁহারা নানা রকম করের মাধ্যমে জনসাধারণের নিকট হইতে সর্বাধিক অর্থই আদায় করিয়া লইতেছেন। তিনি বলেন, এই সরকারের আমলে দুর্নীতিতে দেশ ছাইয়া গিয়াছে।
পিরােজপুর সফর
শেখ মুজিবর রহমান ২রা নবেম্বর পিরােজপুরের এক জনসভায় বক্তৃতা করিবেন এবং ৩রা নবেম্বর তারিখে সেখান হইতে ঢাকা যাত্রা করিবেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!