You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
২৬শে অক্টোবর ১৯৬৪

প্রতিক্রিয়াশীলদের বিনাশ সাধনে জনগণ আবার ঐক্যবদ্ধ হইয়াছে
রাজবাড়ীর বিরাট জনসভায় শেখ মুজিবর রহমানের বক্তৃতা

(ইত্তেফাকের ভ্রাম্যমাণ প্রতিনিধি)
রাজবাড়ী, ২৫শে অক্টোবর- অদ্য সন্ধ্যায় এখানে অনুষ্ঠিত এক বিরাট জনসভায় বক্তৃতাকালে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান নির্বাচিত হইলে যাহারা মিস জিন্নাকে ভােট দিবেন বলিয়া ওয়াদা করিবেন এবং বিরােধী দলের প্রতিজ্ঞাপত্রে স্বাক্ষর করিবেন শুধু তাঁহাদেরই নির্বাচক মণ্ডলীর আসন্ন নির্বাচনে ভােট দেওয়ার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন যে, শুধুমাত্র মিস জিন্নাই জনগণকে তাহাদের হৃত অধিকার ফিরাইয়া দিতে পারিবেন।
তিনি আরও বলেন যে, এইবার জনগণ ঐক্যবদ্ধ হইয়াছে এবং তাহারা মিস জিন্নাকে নির্বাচিত করিয়া প্রতিক্রিয়াশীল শক্তিকে নিশ্চিতভাবে ধ্বংস করিবে। ডাঃ মােহাম্মদ এহিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এই বিরাট সভায় শাহ মােয়াজ্জেম হােসেন, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শামসুদ্দিন মােল্লা ও জনাব নুরুল ইসলাম এডভােকেট বক্তৃতা করেন। সভায় খাজা নাজিমুদ্দিনের মৃত্যুতে শােক প্রকাশের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়।
শেখ মুজিবর রহমান বর্তমান সরকারের তথাকথিত সাফল্যের উল্লেখ করিয়া বলেন যে, সার্বজনীন ভােটাধিকারের ন্যায় জনগণের মৌলিক অধিকার হরণ, কর বৃদ্ধি, দুর্নীতির প্রসার, সংবাদপত্রের বিরুদ্ধে ব্যবস্থা অবলম্বন এবং বিরাট পরিমাণ বৈদেশিক ঋণ গ্রহণ হইতেছে বর্তমান সরকারের প্রধান সাফল্য। তিনি বলেন যে, এই দেশের দরিদ্র জনগণকেই এই ঋণ পরিশােধ করিতে হইবে।
শেখ মুজিব আরও বলেন যে, সরকারের স্থিতিশীলতা বলিতে একজন ব্যক্তির স্থিতিশীলতা বুঝায় না। তিনি বলেন যে, বর্তমান সরকার বন্যা সম্পর্কে ক্রুগ মিশনের রিপাের্ট কার্যকরী করণের জন্য টাকা পাইতেছেন না, আবার একই সময়ে তাঁহারা নয়া রাজধানী নির্মাণ ও সিন্ধু অববাহিকা পরিকল্পনা কার্যকরী করার জন্য মােটা টাকা ব্যয় করিতেছেন। শেখ মুজিব বলেন যে, মিস জিন্নার বিরুদ্ধে কোন অশােভন মন্তব্য করা হইলে জনগণ তাহা সহ্য করিবে না। তিনি বলেন যে, এই সরকারের প্রভুভক্ত মন্ত্রীরা দেশে তাহাদের জনপ্রিয়তা রহিয়াছে বলিয়া জাহির করিতেছেন। তাহারা যদি এতই জনপ্রিয় হন তবে জনগণকে কেন ভােটাধিকার দিতেছেন না?
সকালের দিকে গােয়ালন্দ ঘাটে শেখ মুজিব ও শাহ মােয়াজ্জেমকে আন্তরিক সম্বর্ধনা জানানাে হয়।
এই সময়ে তাঁহারা গােয়ালন্দে এক বিরাট জনসভায় বক্তৃতা করেন। শেখ মুজিব বলেন, নির্বাচক মণ্ডলীর আসন্ন নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। জনগণ যদি ঠিক ধরনের লােককে ভােট দেয় তবেই তাহারা তাহাদের হৃত অধিকার ফিরিয়া পাইবে।
রাজবাড়ীতে শেখ মুজিবকে বিপুলভাবে মাল্যভূষিত করা হয় এবং এক বিরাট মিছিল সহকারে ডাক বাংলােয় লইয়া যাওয়া হয়। তিনি আগামীকল্য সকালে ফরিদপুর গমন করিবেন এবং সন্ধ্যায় এক জনসভায় বক্তৃতা করিবেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!