You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
২৩শে অক্টোবর ১৯৬৪

ভােটের মারফত প্রমাণ করিতে হইবে
আমরা আজাদী চাই
ময়মনসিংহের বিপুল জনসমুদ্রে নেতৃবৃন্দের বক্তৃতা

(ইত্তেফাকের ভ্রাম্যমাণ প্রতিনিধি)
ময়মনসিংহ, ২১শে অক্টোবর – অদ্য স্থানীয় সার্কিট হাউস ময়দানে মাদারে মিল্লাতের বক্তৃতা শ্রবণের জন্য যে বিরাট জনসমুদ্র জমায়েত হয় সেই জনসমুদ্রের উদ্দেশে লেঃ জেনারেল আজম বক্তৃতা করিতে দাঁড়াইলে লক্ষ লক্ষ জনতা ‘আজম ভাই জিন্দাবাদ’ ধ্বনিতে আকাশ বাতাস প্রকম্পিত করিয়া তােলে।
জনতার বিপুল উল্লাস ও করতালির মধ্যে জেনারেল আজম সকলকে অভিবাদন জ্ঞাপন করেন।
জেনারেল আজম তাঁহার অতি প্রিয় চাষী ভাই, জেলে ভাই ও কারিগর ভাইদের উদ্দেশ করিয়া বলেন যে, নির্বাচন আসন্ন। এই নির্বাচন আপনাদের জন্য এক বিরাট দায়িত্ব বহন করিয়া আনিয়াছে। এই নির্বাচনের মধ্য দিয়া আপনাদের প্রমাণ করিতে হইবে যে, আপনারা মুক্তি চান, গােলামি চান না। এই পর্যায়ে তিনি জনতার উদ্দেশে বলেন, আপনারা আজাদী চান, না গােলামি চান। লক্ষ লক্ষ হাত উর্ধ্বে উন্থিত করিয়া জনসমুদ্র একবাক্যে জানাইয়া দেয়, আমরা আজাদী চাই।
জেনারেল আজম উদাত্ত আহ্বান জানাইয়া দেশবাসীকে বলেনঃ মনে রাখিবেন, এই নির্বাচনে জয়ী হইয়া যদি আপনারা নিজেদের অধিকার প্রতিষ্ঠিত করিতে না পারেন তবে আপনারা এবং আপনাদের ভবিষ্যৎ বংশধরেরা চরম সর্বনাশের সম্মুখীন হইবেন।
জেনারেল আজম বলেন, গণতন্ত্র আপনাদের দুয়ারে সমাগত। আপনারা শতকরা একশটি ভােটই মাদারে মিল্লাতের বাক্সে দেওয়ার ব্যবস্থা করুন। গণতন্ত্র আপনারা লাভ করিবেনই, আপনাদের ভবিষ্যৎ সুন্দর হইয়া গড়িয়া উঠিবে।
শেখ মুজিবর রহমান
প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান তুমুল করতালির মধ্যে ঘােষণা করেন যে, আসন্ন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে সম্মিলিত বিরােধী দলের প্রার্থী মিস জিন্না শতকরা ৭০টি ভােট লাভ করিবেন। সরকারকে বর্তমান গণ-অভ্যুত্থান সম্পর্কে হুঁশিয়ার হওয়ার আহ্বান জানাইয়া তিনি বলেন যে, আজ ময়মনসিংহের এই বিরাট জনসভা হইতে সরকারী দালালদের শিক্ষা গ্রহণ করা উচিত। সরকারের জানা উচিত, দুই টাকার মানুষ যে আজ কিভাবে কোটি টাকার মালিক হইয়া বসিয়াছেন, দেশবাসী তা জানে এবং জানে বলিয়াই নির্যাতিত দেশবাসী একদিন তার প্রতিশােধ গ্রহণ করিবেই।
শেখ মুজিব বলেন যে, পূর্ব পাকিস্তানের স্বার্থ নিদারুণভাবে ক্ষুন্ন করিয়া বর্তমান সরকার করাচী হইতে পিণ্ডিতে রাজধানী স্থানান্তর করিয়াছেন। অর্থনৈতিক ক্ষেত্রে পূর্ব পাকিস্তানকে নিদারুণভাবে বঞ্চিত করা হইয়াছে। বিপ্লবের নামে পূর্ব পাকিস্তানের শেষ সম্বল রাজনৈতিক ক্ষমতাও স্বার্থবাদীরা কাড়িয়া লইয়াছে। পূর্ব পাকিস্তান মাদারে মিল্লাতের নিকট সুবিচার দাবী করে। বর্তমান সরকারের তীব্র সমালােচনা করিয়া শেখ মুজিব বলেন যে, বর্তমান সরকার জাতির হাত হইতে সকল অধিকার কাড়িয়া লইয়াছে। আজ আমাদের ভােটাধিকার নাই, আইন পরিষদের অধিকার নাই, শ্রমিকের অধিকার নাই, শিক্ষকের অধিকার নাই, এই জাতি আজ সার্বিকভাবে এক মহা বঞ্চিত জাতি। জাতির বঞ্চিত অবস্থার পরিসমাপ্তি ঘটাইবার জন্যই সম্মিলিত বিরােধী দল আজ ঐক্যবদ্ধভাবে সংগ্রাম শুরু করিয়াছে। দেশবাসী আপামর জনসাধারণ এই সংগ্রামে আজ শুধু শরিকই হন নাই, দেশবাসীর সংগ্রামের দুর্বার গতিতে আজ দুশমনদের নাভিশ্বাস উঠিয়াছে। দেশবাসীর বিজয় আজ সুনিশ্চিত হইয়া দেখা দিয়াছে।
আগামী নির্বাচনে জনসাধারণের ভূমিকা ব্যাখ্যা করিয়া তিনি বলেন যে, যাহারা মাদারে মিল্লাতকে ভােট দিতে ওয়াদা করিবেন কেবল তাহাদেরকেই আপনারা ভােটদান করিবেন এবং নির্বাচনের পরে যেন তাহারা ওয়াদা ভঙ্গ করিতে না পারে সেই সম্পর্কে আপনারা সতর্ক থাকিবেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!