You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২৭শে অক্টোবর ১৯৬৪

মিস জিন্নাকে ভােটদানে প্রতিশ্রুতি
প্রার্থীকে জয়যুক্ত করুন-
দেশবাসীর প্রতি শেখ মুজিব ও অন্যান্য নেতার আহ্বান

(নিজস্ব সংবাদদাতা প্রেরিত)
রাজবাড়ী, ২৫শে অকটোবর।- অদ্য অপরাহ্ন এখানে অনুষ্ঠিত এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান নির্বাচিত হইলে যাহারা মিস জিন্নাকে ভােট দান করিবেন বলিয়া প্রতিজ্ঞা করিবেন এবং বিরােধী দলের অঙ্গীকারনামায় স্বাক্ষর করিবেন শুধু তাহাদিগকেই নির্বাচকমণ্ডলীর আসন্ন নির্বাচনে ভােট দেওয়ার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, শুধু মিস জিন্নাই জনসাধারণকে তাহাদের হৃত অধিকার ফিরাইয়া দিতে পারে। শেখ মজিব আরও বলেন যে, এইবার জনগণ ঐক্যবদ্ধ হইয়াছে এবং তাহারা মিস জিন্নাকে নির্বাচিত করিয়া প্রতিক্রিয়াশীল শক্তিকে নিশ্চিতভাবে ধ্বংস করিবে। ডঃ মােহাম্মদ এহিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এই বিরাট সভায় শাহ মােয়াজ্জেম হােসেন, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব সামছুদ্দিন মােল্লা ও জনাব নুরুল ইসলাম এডভােকেট বক্তৃতা করেন। সভায় খওয়াজা নাজিমুদ্দিনের মৃত্যুতে শােক প্রকাশের জন্য এক মিনিট নীরবতা অবলম্বন করা হয়। শেখ মুজিবর রহমান বর্তমান সরকারের তথাকথিত সাফল্যের উল্লেখ করিয়া বলেন যে, সার্বজনীন ভােটাধিকারের ন্যায় জনগণের মৌলিক অধিকার হরণ, করবৃদ্ধি, দুর্নীতির প্রসার, সংবাদপত্রের কণ্ঠরােধ এবং বিরাট বৈদেশিক ঋণ গ্রহণ হইতেছে বর্তমান সরকারের সাফল্য। তিনি বলেন যে, এই দেশের দরিদ্র জনসাধারণ এই ঋণ পরিশােধ করিতে হইবে।
শেখ মুজিব বলেন, সরকারের স্থিতিশীলতা বলিতে ব্যক্তিবিশেষের স্থিতিশীলতা বুঝায় না। তিনি বলেন, বর্তমান সরকার বন্যা নিরােধকল্পে ক্রুগ মিশনের রিপাের্ট কার্যকরী করার জন্য টাকা পাইতেছেন না, আবার একই সময়ে তাহারা নয়া রাজধানী নির্মাণ ও সিন্ধু অববাহিকা পরিকল্পনা কার্যকরী করার জন্য মােটা টাকা ব্যয় করিতেছেন। শেখ মুজিব বলেন, মিস জিন্নাহর প্রতি কোন অশােভন মন্তব্য করা হইলে জনগণ তাহা সহ্য করিবে না। তিনি বলেন, এই সরকারের প্রভুভক্ত উজিরগণ দেশে তাহাদের জনপ্রিয়তা রহিয়াছে বলিয়া প্রচার করিতেছেন। তাহারা যদি এতই জনপ্রিয় হন, তবে কেন জনসাধারণকে ভােটাধিকার দিতেছেন না?
সকালের দিকে গােয়ালন্দঘাটে শেখ মুজিব ও শাহ মােয়াজ্জেমকে আন্তরিক সম্বৰ্ধনা জ্ঞাপন করা হয়। এই সময়ে তাহারা গােয়ালন্দে এক বিরাট জনসভায় বক্তৃতা করেন। শেখ মুজিব বলেন, নির্বাচকমণ্ডলীর আসন্ন নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। জনগণ যদি যথার্থ প্রার্থীকে ভােটদান করে তবে তাহারা তাহাদের হৃত অধিকার ফিরিয়া পাইবে। রাজবাড়ীতে শেখ মুজিবকে বিপুলভাবে মাল্যভূষিত করা হয় এবং এক বিরাট মিছিল সহকারে ডাক বাংলায় লইয়া যাওয়া হয়। আগামীকল্য সকালে তিনি ফরিদপুর গমন। করিবেন এবং জনসভায় বক্তৃতা করিবেন।
ঢাকা, ২৫শে অক্টোবর। অদ্য ঢাকা জেলার আড়াই হাজার থানাধীন দিঘলদি ঈদগা ময়দানে সম্মিলিত বিরােধী দলের উদ্যোগে এক জনসভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন বক্তা সম্মিলিত বিরােধী দলের নয় দফা কর্মসূচী ব্যাখ্যা করেন এবং জাতির এই সঙ্কটজনক মুহূর্তে মাদারে মিল্লাতের ভূমিকার উপর আলােকপাত করেন।
সভায় পূর্ব পাকিস্তান মােছলেম লীগের জেনারেল সেক্রেটারী জনাব এ, কিউ, এম, শফিকুল ইসলাম জামাতে এছলামীর আমীর মওলানা আবদুর রহমান, কবি বেনজীর আহমদ এম, এন, এ, জামাতে এছলামীর মওলানা আবদুল মজিদ এবং জনাব আমজাদ হােসেন প্রমুখ নেতা বক্তৃতা করেন। বিভিন্ন বক্তা তাহাদের বক্তৃতায় বলেন যে, বর্তমান সরকারের বিরুদ্ধে সংগ্রামের জন্য জাতীয় ঐক্য প্রতিষ্ঠা এবং দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য জাতির এই সঙ্কটজনক মুহূর্তে মাদারে মিল্লাত জনসাধারণকে নেত্রীত্ব দানের জন্য আগাইয়া আসিয়াছেন। বক্তাগণ বর্তমান একনায়কত্ববাদ সরকারের কুশাসনের কুফল সম্পর্কে আলােচনা করেন। সভায় উপস্থিত জনসাধারণ এই মৰ্ম্মে ওয়াদা করেন যে, সকল ব্যক্তি মাদারে মিল্লাতকে এবং প্রাদেশিক ও জাতীয় পরিষদের নির্বাচনে বিরােধীদলকে সমর্থনের প্রতিশ্রুতি দিবেন, কেবলমাত্র তাহাদিগকেই তাহারা ভােট দিবেন। সভার কাজ শুরু হওয়ার পূৰ্ব্বে খওয়াজা নাজিমুদ্দিনের এন্তেকালে শােক প্রকাশ করিয়া প্রস্তাব গৃহীত হয়।
লৌহজঙ্গে জনসভা
অদ্য ঢাকা জেলার লৌহজঙ্গে অনুষ্ঠিত এক জনসভায় বক্তৃতা কালে নিখিল পাকিস্তান আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট শাহ আজিজুর রহমান বলেন যে, যে আদর্শের জন্য পাকিস্তান কায়েম হইয়াছিল বর্তমান একনায়ক সরকার উহা সম্পূর্ণরূপে ব্যর্থ করিয়া দিয়াছেন। শাহ আজিজুর রহমান তাহার বক্তৃতায় বলেন যে, নাগরিক অধিকার নির্মমভাবে ধ্বংস করা হইয়াছে, সংবাদপত্রের স্বাধীনতা হরণ করা হইয়াছে। তিনি বলেন যে, যদিও আসন্ন নিৰ্বাচন পরােক্ষ ভিত্তিতে অনুষ্ঠিত হইবে তবুও সরকার ও বিরােধী দলের মধ্যে নীতির বিরাট বৈষম্য থাকায় এই নির্বাচন বিশেষ গুরুত্বপূর্ণ। শাহ আজিজুর রহমান বলেন যে, মাদারে মিল্লাত মােহতারেমা মিস ফাতেমা জিন্না আজ জাতির আশা-আকাঙ্ক্ষা এবং জাতীয় ঐক্যের প্রতীক হিসাবে দেখা দিয়াছে। পূর্ব পাকিস্তান মােছলেম লীগের প্রেসিডেন্ট জনাব আবুল কাসেম বক্তৃতা কালে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে মােহতারেমা মিস জিন্নাকে সমর্থন করার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানান।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!