You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২৯শে অক্টোবর ১৯৬৪

অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ সংগ্রামের আহ্বান
ফরিদপুরের জনসভায় শেখ মুজিবর রহমানের বক্তৃতা

ফরিদপুর, ২৮শে অক্টোবর। পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান দেশবাসীর প্রতি বর্তমান শাসক চক্রের হাত হইতে হৃত গণতান্ত্রিক অধিকার পুনরুদ্ধারের জন্য ঐক্যবদ্ধভাবে কঠোর সংগ্রামে প্রবৃত্ত হওয়ার আহ্বান জানান। এখান হইতে ২০মাইল দূরবর্তী ভাঙ্গা হাইস্কুল প্রাঙ্গণে এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে আওয়ামী লীগ নেতা বর্তমান সরকারের তীব্র সমালােচনা করেন। তিনি বলেন, এই সরকার আমাদের কিছুই দেয় নাই, অধিকতর আমাদের ভােটাধিকার ও পার্লামেন্টারী সরকার হইতে বঞ্চিত করিয়াছে।
বর্তমান সরকারের কল্যাণে দ্রব্য মূল্য অভাবিতরূপে বৃদ্ধি পাইয়াছে। জীবনযাত্রার অত্যাবশ্যকীয় দ্রব্যাদির মূল্য শুধু যে সাধারণের ক্রয় ক্ষমতার বাহিরে চলিয়া গিয়াছে, তাহাই নহে, সরকারের বিপুল করভারের চাপে দরিদ্র জনসাধারণ নিষ্পেষিত হইতেছে। শেখ মুজীবর রহমান বর্তমান সরকারের বিরুদ্ধে সুপরিকল্পিতভাবে পূৰ্ব্ব পাকিস্তানে বন্যা নিয়ন্ত্রণের ক্রুগ মিশন পরিকল্পনা প্রত্যাখ্যান করার অভিযােগ করেন। বৎসরের পর বৎসর প্রদেশবাসী অবর্ণনীয় দুঃখ-কষ্ট ভােগ করিলেও সরকারের তহবিলে পূৰ্ব্ব পাকিস্তানের এই একমাত্র পরিকল্পনার জন্যও অর্থাভাব ঘটিয়াছে?
দ্বিতীয় ৫সালা পরিকল্পনার বিভিন্ন দিক উল্লেখ করিয়া তিনি ক্ষমতাসীনদের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানকে সর্বক্ষেত্রে বঞ্চিত করার অভিযােগ করেন। এই বঞ্চনার পরিমাণ উল্লেখ করিয়া শেখ মুজীব বলেন যে, দ্বিতীয় ৫-সালা পরিকল্পনায় যে ক্ষেত্রে পশ্চিম পাকিস্তানে সাড়ে ৩৩শত কোটি টাকা ব্যয় করা হইয়াছে, সে ক্ষেত্রে পূর্ব পাকিস্তান ব্যয়ের পরিমাণ হইল মাত্র সাড়ে ৯ শত কোটি।- পি, পি, এ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!