You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৫ই নভেম্বর ১৯৬৪

আইয়ুব খান ছাহেব বাংলার ইতিহাস জানেন না
পিরােজপুরের জনসভায় শেখ মুজিব কর্তৃক
বর্তমান সরকারের তীব্র সমালােচনা

(সংবাদদাতা প্রেরিত) পিরােজপুর, ৩রা নবেম্বর।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান গতকল্য সন্ধ্যায় এখানে এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে বলেন যে, বর্তমান সরকার পল্লী অঞ্চলে দুর্নীতির বীজ রােপণ করিয়াছেন। শেখ মুজিব কনভেনশন লীগ সভাপতি আইয়ুব খানের তীব্র সমালােচনা করিয়া বলেন যে, বাঙ্গালীদের বিরুদ্ধে তিনি অবমাননাকর উক্তি করিয়াছেন। তিনি বলেন, বাঙ্গালীরা একমাত্র বৃটিশ আমল ছাড়া কোনদিনই দাসত্বে আবদ্ধ ছিল না। শেখ ছাহেব বলেন, আলেকজান্ডার, মােগল, খিলজী এবং বৃটিশ সকলেই পশ্চিম অঞ্চল দিয়া পাক-ভারত উপমহাদেশে প্রবেশ করে। আইয়ুব খাঁ ছাহেব সম্ভবতঃ বাঙ্গালীর ইতিহাস এবং বাংলার বারভূইয়া, তিতুমীর, হাজী শরিয়তুল্লাহ, শেরে বাংলা এবং শহীদ সােহরওয়ার্দীকে জানেন না।
শেখ মুজিব আরও বলেন, ১৯৪৬ সালে আজাদী সংগ্রামের সময় বাঙ্গালীরা পাকিস্তানের পক্ষে শতকরা ১৬টি ভােট দিয়েছে। তখন উত্তর ও পশ্চিম সীমান্ত প্রদেশ এবং সিন্ধুতে মােছলেম লীগ সরকার গঠন করা সম্ভব হয় নাই।
শেখ মুজিবকে পিরােজপুর মহকুমায় বিপুল সম্বৰ্ধনা জ্ঞাপন করা হয়। শােভাযাত্রা এবং বাদ্যযন্ত্র বাজাইয়া তাহাকে স্বাগত জানান হয়। আসন্ন মৌলিক গণতন্ত্রের নির্বাচনে জয়ী হইলে সম্মিলিত বিরােধী দলের প্রার্থীকে ভােট দিবে বলিয়া যাহারা লিখিত অঙ্গীকার দিবে কেবল মাত্র সেই সকল ব্যক্তিকে নির্বাচিত করার জন্য শেখ মুজিব জনসাধারণের প্রতি আবেদন জানান। বরিশাল জেলা আওয়ামী লীগের প্রেসিডেন্ট জনাব ইউনুস আলী এই সভায় সভাপতিত্ব করেন। সভায় অন্যান্যদের মধ্যে ছাত্র লীগের জনাব শাহ মােয়াজ্জম বক্তৃতা করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!