You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৮ই অক্টোবর ১৯৬৪

দুর্নীতিপরায়ণ সরকারী দল বিভক্ত হইয়া যাইতে বাধ্য
খুলনায় আওয়ামী লীগ কর্মী সমাবেশে শেখ মুজিবের বক্তৃতা

খুলনা, ৫ই অক্টোবর।-গতকল্য এখানে আওয়ামী লীগ সদস্য ও কৰ্ম্মীদের এক সমাবেশে বক্তৃতাকালে শেখ মুজিবর রহমান বলেন যে, দুর্নীতি পরায়ণ মুষ্টিমেয় ব্যক্তিশাসিত সরকারীদলে ইতিমধ্যেই দুর্বলতা দেখা দিয়াছে এবং অতি অল্প সময়ের মধ্যে উহা বহুধাবিভক্ত হইয়া যাইতে বাধ্য। নির্বাচক মণ্ডলীর আগামী নিৰ্বাচনে জনসাধারণের ইচ্ছাকে উপযুক্ত ভাবে রূপদানের উপর বিশেষ গুরুত্ব আরােপ করিয়া প্রাদেশিক আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিব বলেন যে, জনসাধারণের মধ্যে যে অভূতপূৰ্ব্ব জাগরণ দেখা দিয়াছে উহা জনগণের দ্বারা জনগণের জন্য জনগণের সরকার পুনঃপ্রতিষ্ঠা ঘােষণা করিবে। এই প্রসঙ্গে তিনি দেশে গণতান্ত্রিক জীবনব্যবস্থা কায়েমের ব্যাপারে আওয়ামী লীগ কর্মীগণ যে বিরাট ত্যাগ স্বীকার করিয়াছেন উহা উল্লেখ করেন।
তিনি বলেন যে, দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার সংগ্রামে আওয়ামী লীগই সৰ্বস্ব ভূমিকা গ্রহণ করিয়াছে।
স্বাধীনতা ও অধিকার পুনঃপ্রতিষ্ঠার সংগ্রামে নিজেদেরকে এক পরিবারের সদস্য হিসাবে ভাবিয়া সমুদয় গণতান্ত্রিক শক্তির সহিত সহযােগিতা করার জন্য তিনি আওয়ামী লীগ কর্মীদের প্রতি আহ্বান জানান।
শাহ আজিজুর রহমান সভাপতির ভাষণে বলেন যে, আওয়ামী লীগকে জনমত সংগ্রহের একটি ঘাটি হিসাবে কাজ করিয়া জনসাধারণের আশাআকাঙ্খার প্রতিনিধিত্ব করা কর্তব্য।
শাহ আজিজুর রহমান নূতন নূতন রাজনৈতিক দল গঠনের বিপক্ষে মত প্রকাশ করেন।
তিনি বলেন যে, জনসাধারণের উপর আওয়ামী লীগের গভীর প্রভাব রহিয়াছে। এবং উহা প্রকৃত পক্ষেই একটি জাতীয় প্রতিষ্ঠান। আওয়ামী লীগের শক্তি বৃদ্ধি করার জন্য তিনি জনসাধারণের প্রতি আহ্বান জানান।
শাহ আজিজুর রহমান আরও বলেন যে, আমাদের সংগ্রাম রাজনৈতিক ক্ষমতা লাভের জন্য নহে, বরঞ্চ জনসাধারণের হৃত অধিকার পুনরুদ্ধার, পূর্ণ গণতান্ত্রিক ব্যবস্থা কায়েম, দুর্নীতির অবসান এবং স্বৈরাচারী, বিশ্বাসঘাতক ও দমননীতির উচ্ছেদসাধনই আমাদের উদ্দেশ্য।
খুলনা মিউনিসিপাল এলাকায় জনসংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিত সাংগঠনিক কাৰ্য্যকে জোরদার করার জন্য পাকিস্তান আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট শাহ মােহাম্মদ আজিজুর রহমানের সভাপতিত্বে এবং শেখ মুজিবর রহমানের উপস্থিতিতে একটি নয়া সাংগঠনিক কমিটি গঠিত হয়।
জনাব মমিনুদ্দিন আহমদকে সভাপতি, জনাব এম, এ, রশিদ, জনাব আনওয়ার আহমদ এবং জনাব এ, এইচ এম আলী হাফিজকে সহসভাপতি এবং জনাব মনছুর আলীকে জেনারেল সেক্রেটারী করিয়া এই কমিটি গঠিত হইয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!