You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
১৬ই সেপ্টেম্বর ১৯৬৪

দৃঢ়তার সহিত সকল চ্যালেঞ্জের মােকাবিলা করা হইবে
হয়রানিমূলক রাজনৈতিক গ্রেফতারের প্রতিবাদে শেখ মুজিব

করাচী, ১৫ই সেপ্টেম্বর-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান অদ্য রাত্রে এখানে বলেন যে, আওয়ামী লীগ এবং অপর চারিটি সরকার বিরােধী রাজনৈতিক দল নয় দফা দাবীর ভিত্তিতে গঠিত নির্বাচনী ঐক্যজোটের প্রতি অবিচল রহিয়াছে।
শেখ মুজিবর রহমান অপর ১০ জন বিশিষ্ট আওয়ামী লীগ নেতার সঙ্গে নিখিল পাকিস্তান আওয়ামী লীগ কর্মপরিষদ ও সম্মিলিত বিরােধীদলের বৈঠকে যােগদানের জন্য অদ্য রাত্রে ঢাকা হইতে এখানে আসিয়া পৌছিয়াছেন।
এখানে উপস্থিতির পর বিমান বন্দরে সাংবাদিকদের সহিত আলােচনাকালে শেখ মুজিব বলেন যে, পরিবার আইন রদসহ নয় দফার কোনটির ব্যাপারেই পঞ্চদলের মধ্যে কোন বিরােধ নাই। তিনি বলেন যে, নয় দফার কোন বিষয়ে যদি মতানৈক্য থাকিয়া থাকে তাহা হইলে ১৭ই সেপ্টেম্বরের বৈঠকে উহা খােলা মনে আলােচনা করা হইবে।
তিনি বলেন যে, বিরােধীদলগুলির নিজস্ব কর্মসূচী ও ঘােষণাপত্র রহিয়াছে, কাজেই ছােটখাটো বিরােধের জন্য ঐক্য ব্যাহত হইবে না। তিনি বলেন, বিরােধী দলগুলির একমাত্র সাধারণ লক্ষ্য হইতেছে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করা।
শেখ মুজিবুর রহমান বলেন যে, নয়দফা কর্মসূচী মানিয়া লইয়া যে কোন রাজনৈতিক দলই ঐক্যজোটে সামিল হইতে পারে। তিনি বলেন যে, ৯ দফা দাবী অপরিবর্তনীয় কিছু নয় এবং কয়েকটি দলের পারস্পরিক সহযােগিতার মাধ্যমে উহার প্রয়ােজনীয় পরিবর্তন সাধনে কোন বাধা নাই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন যে, এন ডি এফ যদি রাজনৈতিক দলে পরিণত হয় এবং ৯ দফা মানিয়া লয়, তাহা হইলে তাহারাও বিরােধী দলের ঐক্যজোটে যােগদান করিতে পারে।
শেখ মুজিবুর রহমান পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খাজা মোহাম্মদ রফিক সহ বিভিন্ন রাজনৈতিক নেতার গ্রেফতারের নিন্দা করেন এবং বলেন যে, বিরােধী দলের হয়রানির উদ্দেশ্যেই এই সকল ধরপাকড় করা হইতেছে। তিনি বলেন, বিরােধীদলগুলি আজ এক্যবদ্ধ হইয়াছে এবং তাহারা দৃঢ়তার সহিত এই সকল চ্যালেঞ্জের মােকাবিলা করিবে। -এ,পি,পি।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!