You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
১৭ই সেপ্টেম্বর ১৯৬৪

প্রেসিডেন্ট পদপ্রার্থী মনােনয়নের জন্য
অদ্য করাচীতে সম্মিলিত বিরােধী দলের ঐতিহাসিক বৈঠক

করাচী, ১৬ই সেপ্টেম্বর- আগামীকল্য সন্ধ্যায় লাখাম হাউজে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য সম্মিলিত বিরোধী দলের প্রার্থী নির্বাচনকল্পে ৫টি বিরোধী রাজনৈতিক দলের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ বৈঠক শুরু হইতেছে।
সম্মিলিত বৈঠকে অংশগ্রহণকারী ৫টি দল হইতেছে আওয়ামী লীগ, কাউন্সিল মুসলিম লীগ, ন্যাশনাল আওয়ামী লীগ পার্টি, নেজামে ইসলাম ও সাবেক জামাতে ইসলামী।
প্রত্যেক রাজনৈতিক দলের ৩ জন প্রতিনিধি ছাড়াও জাতীয় পরিষদে বিরােধী দলের নেতা জনাব ইউসুফ খাটকও এই বৈঠকে যােগদান করিবেন। কাউন্সিল মুসলিম লীগের সভাপতি খাজা নাজিমুদ্দিন বৈঠকে সভাপতিত্ব করিবেন। বৈঠকে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য বিরােধীদলের প্রার্থী নির্বাচন সম্পর্কে আলােচনা করা হইবে এবং নির্বাচকমণ্ডলী ও ৩টি পরিষদে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রার্থী মনােনয়নকল্পে একটি সম্মিলিত পার্লামেন্টারী বাের্ডও গঠিত হইবে। ইতিমধ্যে শহরে জোর রাজনৈতিক তৎপরতা শুরু হইয়াছে। এই গুরুত্বপূর্ণ বৈঠকে যােগদানের জন্য দেশের শীর্ষস্থানীয় নেতারা এখানে সমবেত হইয়াছেন। আগামী কল্য বেলা ৫টায় বিরােধী দলের বৈঠক শুরু হইবে। এবং সম্ভবতঃ ১৮ই সেপ্টেম্বর পর্যন্ত এই বৈঠক চলিবে। – এ,পি,পি
কেন্দ্রীয় আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির বৈঠক
অদ্য আওয়ামী লীগ কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটির বৈঠকে চলতি সালের জুলাইয়ে ঢাকায় ৫টি বিরােধী রাজনৈতিক দল কর্তৃক প্রণীত ৯ দফা কর্মসূচী সম্পর্কে আলােচনা করা হয়। পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি নওয়াবজাদা নসরুল্লা খানের সভাপতিত্বে লাখাম হাউজে ওয়ার্কিং কমিটির সাড়ে তিন ঘণ্টাব্যাপী বৈঠক হয়।
বৈঠকের পর পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান সাংবাদিকদের নিকট বলেন যে, কমিটি বিরােধী দলসমূহের ৯-দফা কর্মসূচী ও প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য বিরােধী দলের প্রার্থী নাম। সম্পর্কে আলােচনা করে। কমিটিতে দলের সাংগঠনিক ব্যাপারেও আলােচনা হয়।
ওয়াকিফহাল মহল হইতে বলা হইয়াছে যে, ওয়ার্কিং কমিটিতে নির্বাচক মণ্ডলীর নির্বাচন সম্পর্কিত প্রশ্নাদি লইয়া আলােচনা হয়। আগামীকল্য সকাল ১০টা পর্যন্ত কমিটির বৈঠক মুলতবী রাখা হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব জহিরুদ্দিন, শেখ মুজিবর রহমান, মওলানা আবদুর রশীদ তর্কবাগীশ, জনাব তাজুদ্দিন আহমদ, বেগম রােকাইয়া আনােয়ার, হাফেজ হাবিবুর রহমান, জনাব মতিউর রহমান, শাহ আজিজুর রহমান, জনাব সৈয়েদুর রহমান, জনাব আবদুল মােস্তাকিম চৌধুরী, জনাব রাজাউল মালিক, জনাব আবদুর রশীদ, জনাব শফিউল আলম, মালিক সরফরাজ, খাজা সিদ্দিকুল হাসান, চৌধুরী আরশাদ হােসেন, জনাব বশীর জাফর, জনাব ইফতিখার আহমদ, শাহ মঞ্জুরুল হক, খলিল আহমদ তিরমিজী ও জনাব সামী আহমদ ওয়ার্কিং কমিটির বৈঠকে যােগদান করেন। অপরদিকে জনাব এ, এফ, নকভী, মীর রসুল বখশ তালুকদার, জনাব হাসান আসকারী, মিস রাবেয়া কারী ও জনাব আবদুল মালেক পর্যবেক্ষক হিসাবে বৈঠকে উপস্থিত ছিলেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!