You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
৪ঠা সেপ্টেম্বর ১৯৬৪

রাজনৈতিক পরাজয় নয়,
‘মীরজাফরদের সামাজিক বয়কট চাই
– শেখ মুজিব

(ইত্তেফাকের ভ্রাম্যমাণ প্রতিনিধি প্রেরিত)
হবিগঞ্জ, ২রা সেপ্টেম্বর- আজ অপরাহ্নে স্থানীয় পার্কে এক বিরাট সমাবেশে ভাষণ দানকালে আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান ঘােষণা করেন যে, কায়েমী আর্থিক স্বার্থ চিরস্থায়ী করা এবং পূর্ব পাকিস্তানকে অর্থনৈতিক ক্ষেত্রে দেউলিয়া করিয়া ফেলাই ছিল ১৯৫৮সালের সামরিক অভ্যুত্থানের একমাত্র উদ্দেশ্য।
তিনি বলেন, বিপ্লবীদের আসল চেহারা ধরা পড়িয়া গিয়াছে এবং জাতির তথাকথিত ত্রাণকর্তারা দেশের কি পরিমাণ ক্ষতি সাধন করিয়াছেন সে। সম্পর্কে জনসাধারণ ওয়াকিফহাল।
বক্তৃতা প্রসঙ্গে শেখ মুজিব বলেন, দেশবাসীর অধিকার হরণকারীদের সহিত যাহারা হাত মিলাইয়াছে, আগামী নির্বাচনে তাহাদের শুধু ভােটে পরাজিত করিলেই চলিবে না; তাহাদের সামাজিকভাবেও বয়কট করিতে হইবে। কারণ অতীত অভিজ্ঞতায় দেখা গিয়াছে যে, শুধু ভােটে পরাজিত করাই যথেষ্ট নয়। ভােটে পরাজিত হইলেও তাহারা পরবর্তী সুযােগের অপেক্ষায় থাকে। শেখ মুজিব বলেন, তাই এইবার ‘মীরজাফরদের’ শুধু রাজনৈতিকভাবেই পর্যদস্ত নয়, সামাজিকভাবেও পঙ্গু করিয়া দিতে হইবে যাহাতে তাহারা গণজীবনে অভিশপ্ত বলিয়া বিবেচিত হয়।
তিনি বলেন যে, জনসাধারণকেই এই ধরনের ব্যবস্থা গ্রহণে আগাইয়া আসিতে হইবে।
বিপুল হর্ষধ্বনির মধ্যে তিনি ঘােষণা করেন যে, দুশমনদের মােকাবিলা করার জন্য পাঁচটি বিরােধী দল ঐক্যবদ্ধ হইয়াছে। এক্ষণে উদ্দেশ্য বাস্তবায়নে জনসাধারণকে সাড়া দেওয়ার জন্য তিনি আহ্বান জানান। তিনি দুঃখ করিয়া বলেন যে, আজাদীর সপ্তদশ বৎসরেও জনসাধারণকে সত্যিকার স্বাধীনতার জন্য সংগ্রাম করিতে হইতেছে এবং ইহা ভাগ্যের পরিহাস। তবে জনগণের জয়ের দিন বেশী দূরে নয় বলিয়া তিনি আশাবাদ প্রকাশ করেন। জনসাধারণকে ঐক্যবদ্ধ হওয়ার আবেদন জানাইয়া তিনি সত্যিকার গণতন্ত্রের দাবীদারদের ভােটদানের জন্য আহ্বান জানান। হালুয়া-রুটির বিনিময়ে যাহাদের বেচা-কেনা যায় না- এমন ধরনের প্রার্থীদের ভােটদানের জন্য তিনি জনসাধারণকে পরামর্শ দেন।
মােলভী বাজারে জনসভায় বক্তৃতা
গতকল্য (বৃহস্পতিবার) গভীর রাত্রে প্রাপ্ত তারবার্তায় জানা গিয়াছে যে, গতকাল অপরাহ্নে শেখ মুজিবর রহমান মৌলভীবাজারে এক জনসভায় বক্তৃতা করেন। জাতীয় পরিষদ সদস্য জনাব আব্দুল মুন্তাকিম চৌধুরী ও জনাব মিজানুর রহমান চৌধুরী এবং শাহ মােয়াজ্জেম হােসেনও উক্ত জনসভায় বক্তৃতা করেন। নেতৃবৃন্দ রাত্রে মৌলভী বাজার হইতে ঢাকা রওয়ানা হন এবং অদ্য শুক্রবার সকালে ঢাকা পৌছিবেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!