You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২রা সেপ্টেম্বর ১৯৬৪

অধিকার হরণকারীদের বিরুদ্ধে সংগ্রাম জোরদার করুন
সিলেটের জনসভায় শেখ মুজিবর রহমানের উদাত্ত আহ্বান

সিলেট, ১লা সেপ্টেম্বর।-পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান গতকাল এখানে সাধারণ মানুষের অধিকার ও সুযােগ সুবিধা হরণকারীদের বিরুদ্ধে সংগ্রামের জন্য জনসাধারণকে সংঘবদ্ধ হইতে আহ্বান জানান। গতকল্য এখানে এক জনসভায় বক্তৃতাকালে শেখ মুজিব উপরােক্ত আহ্বান জানাইয়া বলেন যে, আগামী নিৰ্বাচন যত সীমাবদ্ধই হউক না কেন — হরণকারীদের চরম আঘাত হানিবার জন্য উহার পূর্ণ সুযােগ গ্রহণ করিতে হইবে। এই প্রসঙ্গে তিনি বলেন যে, ৫টি বিরােধীদল সংঘবদ্ধ হওয়ায় বৃহত্তর ঐক্য হাসিল হইয়াছে। এই একতার প্রতি সক্রিয় সহযােগিতা দানের জন্য তিনি জনসাধারণের প্রতি আহ্বান জানান।
১৯৫৮ সালের বিপ্লব সম্পর্কে শেখ মুজিব বলেন, হে উহার উদ্যোক্তাগণ তাঁহাদের প্রতিশ্রুতি পালন ব্যর্থ হইয়াছে।
দেশের বর্তমান পরিস্থিতির পর্যালােচনা কালে আওয়ামী লীগ নেতা বলেন যে, প্রাপ্ত বয়স্কদের ভােটাধিকার, সংঘ-সমিতি গঠন প্রভৃতি মৌলিক অধিকার জনসাধারণের নিকট হইতে ছিনাইয়া লওয়া হইয়াছে। তিনি আরও বলেন যে, পাকিস্তানের উভয় অংশের মধ্যে বৈষম্য এবং নিত্য প্রয়ােজনীয় দ্রব্যাদির মূল্য ক্রমেই বৃদ্ধি পাইতেছে। জাতীয় পরিষদে আওয়ামী লীগ সদস্য জনাব আবদুল মুনতাকিম চৌধুরী বলেন যে, বর্তমান সরকার দেশে এক নায়কত্ব প্রতিষ্ঠা করিতে চাহিতেছেন।
এই একনায়কত্বের অবসান ঘটাইবার জন্যই বিরােধীদল সমুহ সংঘবদ্ধ হইয়াছেন বলিয়া জনাব চৌধুরী ঘােষণা করেন। জাতীয় পরিষদে অপর একজন আওয়ামী লীগ সদস্য জনাব মিজানুর রহমান তাঁহার বক্তৃতায় বলেন যে যদি কেবলমাত্র তার বেলা বাঁধের জন্য ৮ শত ৬০ কোটি টাকা বরাদ্দ করা যাইতে পারে তাহা হইলে পূর্ব পাকিস্তানে ক্রুগমিশনের সােপারেশ কাৰ্য্যকরী করিবার জন্য এক হাজার কোটি টাকা কেন সংগ্রহ করা যাইবে না। জনাব মিজানুর রহমান আরও বলেন যে, যদি সিন্ধু অববাহিকা সমস্যার সমাধান করা যাইতে পারে তাহা হইলে কেন পাকিস্তান এখনও পর্যন্ত ভারতের সহিত আলােচনায় মিলিত হইতে না পারিয়া পূর্ব পাকিস্তানের বন্যা সমস্যা সমাধানে ব্যর্থ হইতেছে।
ওয়ার্কস প্রােগ্রামের তীব্র সমালােচনা করিয়া তিনি বলেন যে, যুক্তরাষ্ট্র হইতে সাহায্য বাবদে প্রাপ্ত গম মণ প্রতি সাড়ে এগার টাকা মুল্যে বিক্রয় করিয়া সেই অর্থ প্রদেশের ওয়ার্কস প্রােগ্রামে ব্যয় করা হইতেছে। পি,পি,এ

বিয়ানী বাজারে বক্তৃতা
(সংবাদদাতা প্রেরিত)
বিয়ানী বাজার, সিলেট, ১লা সেপ্টেম্বর। -প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শেখ মুজিবর রহমান অদ্য এখানে বলেন যে, সেদিন আর বেশী দূরে নহে যেদিন দেশে জনগণের সার্বভৌমত্ব ও অধিকার প্রতিষ্ঠিত হইবেই। অবশ্য ত্যাগ ও কঠোর সংগ্রামের মাধ্যমে উহা আদায় করিতে হইবে।
সিলেট শহর হইতে ২৭ মাইল দূরে বিয়ানিবাজার পােষ্ট অফিস প্রাঙ্গণে অনুষ্ঠিত এক জনসভায় বক্তৃতা দান কালে আওয়ামী লীগ নেতা উপরােক্ত ঘােষণা করেন।
দেশের দুশমনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার জন্য তিনি জনসাধারণের প্রতি আহ্বান জানান।
বক্তৃতাদান প্রসঙ্গে জনাব মুজিবর রহমান বলেন যে, আসন্ন মৌলিক গণতন্ত্রী নির্বাচন দেশবাসীর প্রতি এক চ্যালেঞ্জ স্বরূপ। তিনি সত্যিকার দেশ প্রেমিক ও যােগ্য ব্যক্তিকে ভােটদানের প্রয়ােজনীয়তার প্রতি গুরুত্ব আরােপ করেন।
আওয়ামী লীগ নেতা বলেন যে, যাহারা জনগণের অধিকার ফিরাইয়া দিতে প্রতিশ্রুতিবদ্ধ তাহাদের ভােট দেওয়া উচিত।
তিনি বলেন যে, একটি দুশমনের বিরুদ্ধে দেশবাসী আজ সংঘবদ্ধ হইয়াছে আসন্ন মৌলিক গণতন্ত্রী নির্বাচনে তাহাদের পরাজিত করার পথ জনসাধারণের সম্মুখে উন্মুক্ত রহিয়াছে। জনসভায় জনাব মুজিবর রহমান ওয়ার্কস প্রােগ্রামের সমালােচনা করিয়াও বক্তৃতা করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!