You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
৩রা সেপ্টেম্বর ১৯৬৪

সংগ্রামের মাধ্যমেই জনসাধারণকে অধিকার আদায় করিতে হইবে
বিয়ানী বাজারে অনুষ্ঠিত বিরাট জনসভায় শেখ মুজিবরের ঘােষণা

(ভ্রাম্যমাণ প্রতিনিধি)
বিয়ানীবাজার (সিলেট), ১লা সেপ্টেম্বর- অদ্য অপরাহ্নে এখানে অনুষ্ঠিত এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান ঘােষণা করেন যে, গণ-বিরােধীরা যদি জনগণের অধিকার ফিরাইয়া দেয় এবং জনসাধারণের প্রাধান্য প্রতিষ্ঠা লাভ করে তবে তিনি বাকি জীবন কারাগারে থাকিতে রাজী আছেন। তিনি বলেন যে, গণ-বিরােধীরা এখন ক্ষমতার মদমত্ত, তাই স্বাভাবিকভাবে তাহাদের শুভবুদ্ধির উদয় হইবে না বলিয়া জনগণকে সংগ্রামের মাধ্যমে অধিকার প্রতিষ্ঠা করিতে হইবে।
স্থানীয় পােষ্ট অফিস ময়দানে বিপুল জনসমাবেশকে লক্ষ্য করিয়া শেখ মুজিব বলেন যে, জনগণের অধিকার প্রতিষ্ঠা ও প্রাধান্য লাভের দিক বেশী দূরে নহে, তবে উহা প্রতিষ্ঠার জন্য একাগ্রতা ও ত্যাগের প্রয়ােজন রহিয়াছে। তিনি জনসাধারণকে গণবিরােধীদের চিনিয়া রাখার আহ্বান জানান। অবিরাম বৃষ্টিপাতের মধ্যে দীর্ঘ তিনঘণ্টাকাল স্থায়ী জনসভায় দূর-দূরান্ত এলাকা হইতে বহু লােক যােগদান করে। বর্ষণসিক্ত জনতাকে লক্ষ্য করিয়া আওয়ামী লীগ সম্পাদক বলেন যে, আসন্ন মৌলিক গণতন্ত্রের নির্বাচন জনগণের বিরুদ্ধে গণ-বিরােধীদের চ্যালেঞ্জস্বরূপ। তাই যাহারা জনগণের ভােটাধিকার ফিরাইয়া দেওয়ার প্রতিশ্রুতি দান করিবেন, কেবল তাঁহাদেরকেই জনগণের ভােট দান করা উচিত। তিনি বলেন যে, গণবিরােধীদের বিরুদ্ধে দেশব্যাপী দৃঢ় ঐক্য প্রতিষ্ঠা হইয়াছে। মৌলিক গণতন্ত্র নির্বাচনে পরাজিত করার মাধ্যমেই জনসাধারণ তাহাদের পরাভূত করিতে পারে।
ওয়ার্কস প্রােগ্রামের কার্যের তীব্র সমালােচনা করিয়া শেখ মুজিবর রহমান বলেন যে, ওয়ার্কস প্রােগ্রামের নামে এলােপাথাড়িভাবে অর্থ ব্যয় না করিয়া উৎপাদনমূলক কাজে এই অর্থ ব্যয় করা হইলে দেশের যথেষ্ট উপকার সাধিত হইত। তিনি বলেন যে, ওয়ার্কস প্রােগ্রামের নামে ক্ষমতাসীনরা একটি বিশেষ শ্রেণীর লােককে প্রভাবিত করিতেছে। ফলে এই অর্থ ব্যয় করিয়া জাতীয় সম্পদের অপচয় করা হইতেছে।
শেখ মুজিব বলেন যে, জনসাধারণ হাড়ে হাড়ে তাহাদের দুর্দশা অনুভব করিতেছে, কিন্তু কাহারা তাহাদের এই দুর্দশার জন্য দায়ী তাহাদের চিনিয়া রাখিতে হইবে।
তিনি বলেন যে, ক্ষমতাসীনদের অনেকেই লম্বা লম্বা প্রতিশ্রুতি দান করিয়াছিলেন । কিন্তু সবই ভাওতা বলিয়া প্রতীয়মান হইয়াছে।
শেখ মুজিবর বলেন যে, যাহারা জনসাধারণকে ‘খচ্চর’ বলিয়া অভিহিত করিয়াছে, তাহাদের বিরুদ্ধে প্রতিশােধ গ্রহণের জন্যই বিরােধী দল জনগণের নিকট আসিয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!